Asianet News BanglaAsianet News Bangla

Covid Vaccination - ১০০ কোটি ডোজের মাইলফলকে ভারত, তবে অনেক পিছিয়ে বাংলার ২টি সহ এই জেলাগুলি

শীঘ্রই ১০০ কোটি ডোজ কোভিড-১৯ টিকাকরণের (Covid-১৯ Vaccination) মাইলফলক অতিক্রম করবে ভারত। তবে এখনও বেশ কয়েকটি জেয়ার টিকা দেওয়ার পরিমাণ খুবই কম। 
 

Covid-19 Vaccination - India on verge of 100 crore doses, while some districts still struggling ALB
Author
Kolkata, First Published Oct 19, 2021, 4:28 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শীঘ্রই কোভিড-১৯ টিকাকরণের (Covid-১৯ Vaccination) ক্ষেত্রে আরও এক বড় মাইলফলক অতিক্রম করতে চলেছে ভারত। এক বিলিয়ন অর্থাৎ ১০০ কোটি ডোজ টিকা দেওয়া এখন স্রেফ সময়ের অপেক্ষা। মঙ্গলবারই দেশে ৯৯ কোটি ডোজ কোভিড-১৯ টিকা দেওয়া হয়ে গিয়েছে। তবে এখনও দেশে হাতে গোনা কয়েকটি জেলা রয়েছে, যেখানে উল্লেখযোগ্য সংখ্যক টিকা দেওয়া হয়নি। আর তারমধ্যে পশ্চিমবঙ্গের (West Bengal) দুটি জেলাও রয়েছে। সেইসঙ্গে, ব্লুমবার্গের ভ্যাকসিন ট্র্যাকার জানিয়েছে, ভারতের মোট ১৪০ কোটি জনসংখ্যার মাত্র ২০ শতাংশ টিকার সম্পূর্ণ ডোজ পেয়েছেন। ৫১ শতাংশ মানুষ পেয়েছেন শুধু প্রথম ডোজ।

দেখা যাচ্ছে জনবহুল রাজ্যগুলিতেই টিকাকরণের পরিমাণটা অনেক ক্ষেত্রেই যথেষ্ট নয়। এর মধ্যে রয়েছে উত্তরপ্রদেশ (Uttar Pradesh), বিহার (Bihar), ঝাড়খণ্ড (Jharkhand), মহারাষ্ট্র (Maharashtra), পশ্চিমবঙ্গ এবং তামিলনাড়ু (Tamil Nadu)। এই রাজ্যগুলিতে জনসংখ্যার মাত্র ১৭ থেকে ২৫ শতাংশ মানুষ করোনা টিকার সম্পূর্ণ ডোজ পেয়েছেন। আর ইন্ডিয়ান এক্সপ্রেসের একটি প্রতিবেদনে বলা হয়েছে এই রাজ্যগুলির ৭০ শতাংশেরও বেশি মানুষ, টিকার প্রথম ডোজই পাননি। 

"

আগেই বলা হয়েছে কোভিড-১৯ টিকাকরণের ক্ষেত্রে সবথেকে পিছিয়ে থাকা ১০ জেলার মধ্যে পশ্চিমবঙ্গের দক্ষিণ ২৪ পরগণা এবং জলপাইগুড়ি জেলা রয়েছে। তাছাড়া উত্তরপ্রদেশের ৪ টি, তামিলনাড়ুর ৩টি এবং ছত্তিশগড়ের ১টি জেলা রয়েছে। দেখে নেওয়া যাক এই জেলাগুলি কোনগুলি এবং এই জেলাগুলিতে জনসংখ্যার কত শতাংশের টিকাকরণ হয়ে গিয়েছে 

তিরুভন্নামালাই, তামিলনাড়ু - ৭.২৮%
বলরামপুর, ছত্তিশগড় - ৭.৭৫ %
দক্ষিণ ২৪ পরগনা, পশ্চিমবঙ্গ- ১১.২২%
রায় বেরিলি, উত্তরপ্রদেশ - ১১.৮১%
লখিমপুর খেড়ি, ইউপি, ১২.২১%
ভিলুপুরম, তামিলনাড়ু- ১২.৩১%
জলপাইগুড়ি, পশ্চিমবঙ্গ- ১২.৫২%
ডিন্ডিগল, তামিলনাড়ু- ১৩.৩৪ %
বদৌন, উত্তরপ্রদেশ- ১৪.৩৫%
সীতাপুর, উত্তরপ্রদেশ- ১৪.৩৬%

Covid-19 Vaccination - India on verge of 100 crore doses, while some districts still struggling ALB

আরও পড়ুন - ঘরেও মাস্ক পরে থাকার নির্দেশ দিল রাজ্য সরকার, তৃতীয় তরঙ্গের পদধ্বনিতে আতঙ্কে প্রশাসন

আরও পড়ুন - Good News: করোনায় প্রথম মৃত্যুহীন মুম্বই, সোশ্যাল মিডিয়ায় বার্তা আদিত্য ঠাকরের

আরও পড়ুন - 'দয়া করে অক্টোবর, নভেম্বর ও ডিসেম্বর মাসটা দেখুন', কেন সাধারণের কাছে এমন আর্জি স্বাস্থ্য মন্ত্রকের

এই অবস্থায় কেন্দ্রের পক্ষ থেকে করোনার তৃতীয় তরঙ্গকে ঠেকাতে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির প্রশাসনকে টিকার দ্বিতীয় ডোজ দেওয়ার বিষয়ে মনোনিবেশ করার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণও জানিয়েছেন, দেশ এক বিলিয়ন ডোজ দেওয়ার কাছাকাছি পৌঁছে গেলেও টিকা নেওয়া ব্যক্তিদের একটা উল্লেখযোগ্য সংখ্যা  শুধু কোভিড ভ্যাকসিনের প্রথম ডোজ পেয়েছেন। রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে, কম সংখ্যক টিকাকরণ হয়েছে, এমন জেলাগুলিকে চিহ্নিত করে সেখানে টিকাকরণে অগ্রাধিকার দিতে। গত ২৫ দিন ধরৈই ভারতের দৈনিক নতুন করোনা সংক্রমণেনর সংখ্যা ৩০,০০০-এর নিচে রয়েছে। 

Follow Us:
Download App:
  • android
  • ios