সোনার বাংলা গড়ার স্বপ্ন নিয়ে পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে লড়েছিল বিজেপি। শেষ পর্যন্ত, সেই স্বপ্ন অনেক দূরেই থেকে গিয়েছে। কিন্তু, তাই বলে তাদের প্রয়াস থেমে যাচ্ছে না। রাজ্যে সরকার না গড়তে পারলেও, কেন্দ্রীয় সরকারের মাধ্যমেই যেন 'সোনার বাংলা' গড়ার চেষ্টা করছে তারা। শুক্রবার এমনই ইঙ্গিত মিলল। এদিনই রাজ্যের দৈনিক অক্সিজেনের বরাদ্ধ বৃদ্ধি  ও কোভিড মোকাবিলায় অন্যান্য সহায়তা চেয়ে প্রদানমন্ত্রীকে চিঠি দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্য়ায়। তারই জবাবে পশ্চিমবঙ্গকে বিপুল সহায়তার আশ্বাস দিলেন কেন্দ্রীয় স্বাস্থ্য়মন্ত্রী হর্ষ বর্ধন।

গত কয়েকদিনে কোভিড সংক্রমণ বৃদ্ধির সঙ্গে সঙ্গে বঙ্গের দৈনিক অক্সিজেন চাহিদা বৃদ্ধির কথা উল্লেখ করে, এদিন প্রধানমন্ত্রীকে লেখা চিঠিতে মমতা বন্দ্যোপাধ্যায় দৈনিক অন্তত ৫৫০ মেট্রিক টন অক্সিজেন এই রাজ্যের জন্য বরাদ্দ করা হোক, এমন দাবি জানিয়েছিলেন। তিনি অভিযোগ করেছিলেন কেন্দ্র রাজ্যের চাহিদা বৃদ্ধির পরও দৈনিক মাত্র ৩০৮ মেট্রিক টন অক্সিজেন রাজ্যের জন্য বরাদ্দ করেছে। এই বিষয়ে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, এটি গত ২৫ এপ্রিল তারিখে রাজ্যের চাহিদা অনুযায়ী বরাদ্দ করা হয়েছিল। এরপর চাহিদা অনুযায়ী, রাজ্যে অক্সিজেন সরবরাহের দায়িত্ব থাকা উৎপাদনকারী সংস্থার কাছে রাজ্য সরকার বেশি পরিমাণ অক্সিজেনের বরাত দিতে পারে।

এছাড়া, রাজ্যে ৫টি পিএসএ অক্সিজেন প্ল্যান্ট গঠন করা হচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী। এগুলির প্রত্যেকটি প্রতিদিন ১৫৪ মেট্রিক টন অক্সিজেন উৎপাদনে সক্ষম। এর মধ্যে দুটি ইতিমধ্য়েই স্থাপিত হয়ে গিয়েছে এবং কাজ শুরু করেছে। এছাড়া রাজ্যে ৮৪৯টি বড় অকিসজেন সিলিন্ডার এবং ১৫০৪টটি ছোট অকসিজেন সিলিন্ডার পাঠানো হবে। এর মধ্যে ৭০০টি চলে আসবে ২১ মে তারিখের মধ্যেই।

এছাড়া, এখনও পর্যন্ত ভারত সরকার পশ্চিমবঙ্গে ১৮.৩৬ লক্ষ এন৯৫ মাস্ক, ৪.৮৪ লক্ষ পিপিই কিট, ১,২৪৫ টি ভেন্টিলের যন্ত্র, ৪৩.৫ লক্ষ হাইড্রক্সিক্লোরোকুইন ওষুধ পাঠিয়েছে। ভ্যাকসিন দেওয়া হয়েছে, ১ কোটি ১৮ লক্ষ ৮৩ হাজার ৩৪০টি। আরও ২ লক্ষ অবিলম্বে পাঠানো হবে। এর পাশাপাশি ২১ এপ্রিল থেকে ৯ মে-র মধ্যে ৯৪,৪০০ ভাইল রেমডিসিভির পাঠানো হচ্ছে। সেইসঙ্গে কলকাতার নাইসেডে আইসিএমআর-এর পক্ষ থেকে পাঠানো হয়েছে বিভিন্ন ধরণের করোনা পরীক্ষার কিট। এই সব ওষুধ ও চিকিৎসা সরঞ্জামের সঙ্গেই বাংলাকে কোভিড-১৯ প্যাকেজ হিসাবে ২৯৫.২৮ কোটি টাকার অর্থ সহায়তাও করা হয়েছে।

আরও পড়ুন - করোনা না অন্য কিছু - রায়গঞ্জে বৃদ্ধের রহস্যময় মৃত্যু, বন্ধ ঘর থেকে উদ্ধার পচা-গলা দেহ

আরও পড়ুন - টিকাকরণ নিয়ে মোদীর বিরুদ্ধে লড়াই ছুড়ে দিলেন মমতা, বাংলা গেল সুপ্রিম কোর্টে

আরও পড়ুন - এক ডোজেই কামাল, নতুন রুশ টিকা তৈরি হবে ভারতেই - করোনাধ্বস্ত দেশে আনতে পারে বিপ্লব

এই সম্পূর্ণ চিঠিটি টুইট করে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন লেখেন, 'আমার সোনার বাংলা। ডায়াগনস্টিকস, চিকিত্সা সরঞ্জাম, ওষুধ, অক্সিজেন, থেকে স্বাস্থ্য পরিকাঠামোর উন্নয়ন। নিশ্চিন্ত থাকুন মমতাদিদি, কোভিড-১৯ মহামারীর বিরুদ্ধে লড়াই করতে পশ্চিমবঙ্গের যা সহায়তা দরকার হবে, নরেন্দ্র মোদী সরকার তাই সরবরাহ করার জন্য দৃঢ় প্রতিজ্ঞ।'