Asianet News BanglaAsianet News Bangla

COVID 19 নিয়ে গবেষণায় উল্লেখযোগ্য পদক্ষেপ , BRICSএর সঙ্গে হাত মেলাল ভারত

করোনাভাইরাস নিয়ে গবেষণার জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করেছে ভারত। ব্রিকসভুক্ত দেশগুলির সঙ্গে যৌথ উদ্যোগে গবেষণা করবে। 

Indian Scientist Partners with BRICS Group to  Study the Overlap of SARS-CoV-2 with tuberculosis bsm
Author
Kolkata, First Published Aug 23, 2021, 6:28 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

করোনাভাইরাস নিয়ে গবেষণার জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করেছে কেন্দ্রীয় সরকার। এবার থেকে চিন, ব্রাজিল, রাশিয়া, দক্ষিণ আফ্রিকার বিজ্ঞানীদের সঙ্গে একজোট হয়ে কাজ করবেন ভারতের বিজ্ঞানীরা। আদান কৃপ্রদান করবেন তথ্যের।  জিনোমিক নজরদারী স্থাপন আর যক্ষার সঙ্গে সার্স কোভ ২ ( SARS-Cov-2)এর সম্পর্ক নিয়ে গবেষণার জন্য় ব্রিকস (BRICS)গ্রুপের সঙ্গে যৌথ উদ্যোগে কাজ করার পরিকল্পনা গ্রহণ করেছে ভারত। বায়োটেকনোলজি বিভাগ, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রক তেমনটাই জানিয়েছেন। ব্রিকস-এর অন্তর্গত দেশগুলির কাছ থেকে এই বিষয়ে সহযোগিতা চাওয়া হয়েছিল। যক্ষা রোগীদের ওপর করোনাভাইরাসের প্রভাব কতটা পড়তে পারে তা জানতে NSG-BRICS কনসোর্টিয়াম বেশ কয়েকটি কর্মসূচি গ্রহণ করেছে। 

তালিবান ইস্যুতে পাকিস্তানের ভালোমানুষির মুখোশ খুলে গেল, এবার কি বিব্রত হবে ইমরান সরকার
করোনাভাইরাস সম্পর্কিত প্রাসঙ্গিক জ্ঞানকে এগিয়ে নিয়ে যেতে স্বাস্থ্যের ফলাফল আর উন্নততর গবেষণার জন্য ব্রিকসভূক্ত দেশগুলি ভারতীয় বিজ্ঞানীদের সহযোগিতা করবে। জিনোমিক ডেটার অনুবাদকে ত্বরান্বিত করবে। যা উন্নত প্রযুক্তির মাধ্যমে  ক্লিনিক্যাল আর পাবলিক হেলফ রিসার্চ, ক্লিনিক্যাল আর নজরদারির চালাতে সক্ষম হবে। করোনাভাইরাসের সংক্রমণ ট্র্যাক করতে জৈব ইনফরম্যাটিক্স সরঞ্জামগুলি ভবিষ্যতে ডায়াহনস্টিক অ্যাসেসগুলি ব্যবহার করা হবে। 

তালিবান সুপ্রিমো আখুনজাদাকে নিয়ে জল্পনা, পাকিস্তান সেনার হেফাজতে বলে দাবি ভরতীয় গোয়েন্দাদের

ভারতীয় দলে রয়েছে, ন্যাশানাল বায়োমেডিক্যাল জিনোমিক্স ইনস্টিটউটের অধ্যাপক অরিন্দম মৈত্র, অধ্যাপক সৌমিত্র দাস, চিকিৎসক নিধান কে বিশ্বাস। সেন্টার ফর ডিএনএ ফিঙ্গারপ্রিন্টিং অ্যান্ট ডায়াগনাস্টকসের ডক্টর অশ্বিন দালাল আর ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্সের ডক্টর মোহিত জে জলি। এই গবেষণায় অংশ নেবেন ব্রাজিল, চিন, রাশিয়ার বিজ্ঞানীরাও । 

Afghanistan Crisis: তালিবান ইস্যুতে কাঠগড়ায় পাকিস্তান, ভারতের গুণগান রিপাব্লিকান নেতার

এছাড়াও ভারত-ব্রাজিল-দক্ষিণ আফ্রিকার গবেষকরা মহামারি ও কোমরবিডিটির জন্য যক্ষা রোগীদের ক্ষণস্থায়ী পেরিফেরাল ইমিউনোসপ্রেসন আর ফুসফুসের হাইপারইনফ্ল্যামেশন অবস্থায় উপর করোনাভাইরাসের প্রভাব নিয়েও গবেষণা করবেন।এই দলে রয়েছেন, জাতীয় গবেষণা ইনস্টিটউটের  বিশেষজ্ঞ সুভাস বাবু, চিকিৎসক অনুরাধা রাজামানিকম, বানুরেখা ভেলিউথাম আর ডক্টর ডি নায়ার। বায়োটেকনোলজি বিভাগের ডক্তর রেনু স্বরূপ জানিয়েছেন, ব্রিকস দেশগুলির সঙ্গে এই পদক্ষেপ ছোট হলেও খুবই গুরুত্বপূর্ণ। 

Follow Us:
Download App:
  • android
  • ios