Asianet News BanglaAsianet News Bangla

Covid-19 Restrictions: ওমিক্রন আতঙ্কে নতুন করে ১০ দফা বিধিনিষেধ, ফের কি লকডাউনের পথে কর্ণাটক


ওমিক্রন (Omicron) আতঙ্কের মধ্যে ঝুঁকি না নিয়ে ১০ দফা কোভিড-১৯ বিধিনিষেধ (Covid-19 Restrictions) জারি করল কর্নাটক (Karnataka)। আবার কি লকডাউনের (Coronavirus Lockdown) পথে হাঁটবে তারা?

Karnataka impose 10 restrictions amid Omicron variant concerns ALB
Author
Kolkata, First Published Nov 29, 2021, 2:43 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

গোটা পৃথিবীতে নতুন আতঙ্কের নাম ওমিক্রন ভেরিয়েন্ট (Omicron Variant)। দক্ষিণ আফ্রিকায় প্রথম সনাক্ত হওয়া কোভিড-১৯'এর এই নতুন রূপান্তর নিয়ে তীব্র চাঞ্চল্য ছড়িয়েছে কর্ণাটকে (Karnataka)। কারণ, এরই মধ্যে সেই দেশ থেকে ১,০০০ জনেরও বেশি মানুষ এসে পৌঁছেছেন ভারতের দক্ষিণের এই রাজ্যে। কর্নাটক সরকার জানিয়েছে, সকলের করোনা পরীক্ষা করা হয়েছে এবং তাঁদের নমুনা জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য পাঠানো হয়েছে। শনিবারই, দক্ষিণ আফ্রিকা (South Africa) থেকে আগত দুইজন কোভিড পজিটিভ সনাক্ত হওয়ায় ওমিক্রণ উদ্বেগ ছড়িয়েছিল, তবে পরে জানা গিয়েছে তাঁরা ডেল্টা ভেরিয়েন্টে (Delta Variant) আক্রান্ত। তবে, কোনও রকম ঝুঁকি নিতে চাইছে না রাজ্য সরকার। রবিবার, বেশ কয়েকটি কোভিড সংক্রান্ত বিধিনিষেধ ফিরিয়ে আনল তারা - 

১. ওমিক্রন পাওয়া গিয়েছে, এমন দেশগুলি থেকে আগত ব্যক্তিদের বেঙ্গালুরুতে নামার পরই বাধ্যতামূলকভাবে কোভিড১-৯ আরটি-পিসিআর পরীক্ষা (Covid-19 RT-PCR Test) করাতে হবে। যদি পজিটিভ সনাক্ত হন, তবে তাদের বিমানবন্দরের আশেপাশে কোয়ারেন্টাইনে থাকতে হবে।

আরও পড়ুন - Omicron: চিনের চাপে কাত WHO, কেন 'ন্যু'-এর বদলে নতুন ভেরিয়েন্টের নাম 'ওমিক্রন'

আরও পড়ুন - Omicron: ওমিক্রন নিয়ে আশঙ্ক করা চিকিৎসকের উল্টো সুর, জানালেন রোগের লক্ষণগুলি

আরও পড়ুন - New Covid SOP: ৩ বার RT-PCR পরীক্ষা, বিচ্ছিন্নতা - ওমিক্রন আতঙ্কে বদলালো করোনা নির্দেশিকা

২. সমস্ত স্কুল, কলেজ, শিক্ষা প্রতিষ্ঠানকে, সব ধরনের পাবলিক ইভেন্ট স্থগিত করতে বলা হয়েছে। সম্প্রতি, রাজ্যের এক মেডিকাল কলেজে পার্টি থেকে প্রায় ২০০ জন শিক্ষার্থী কোভিড আক্রান্ত হয়েছেন। 

৩. কেরল (Kerala) এবং মহারাষ্ট্র (Maharashtra) থেকে কর্ণাটকে আগতদের জন্য নেগেটিভ আরটি-পিসিআর রিপোর্ট থাকা বাধ্যতামূলক৷

৪. গত ১৬ দিনের মধ্যে কেরল থেকে রাজ্যে আসা ছাত্রছাত্রীদের আবার আরটি-পিসিআর পরীক্ষা করতে হবে।

৫. কেরলের ছাত্ররা যারা হোস্টেলে থাকেন এবং যাদের একবার আরটি-পিসিআর পরীক্ষার ফল নেতিবাচক এসেছে, তাদের প্রথম পরীক্ষার রিপোর্ট হাতে পাওয়ার ৭ দিন পরে আবার করোনা পরীক্ষা করাতে হবে।

৬. মহারাষ্ট্র এবং কেরলের সীমান্তবর্তী এলাকাগুলিতে করোনা পরীক্ষা প্রক্রিয়া কঠোর করা হয়েছে।

৭. সরকারি অফিস, শপিং মল, হোটেল, সুইমিং পুল এবং থিয়েটারে যারা কাজ করেন তাদের জন্য টিকা দুটি ডোজ নেওয়া বাধ্যতামূলক করা হয়েছে।

৮. সমস্ত মেডিকেল ও নার্সিং কলেজগুলিকে, তাদের ছাত্রছাত্রীদের মধ্যে করোনা পরীক্ষার সংখ্যা বাড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে।

৯. ১০ ডিসেম্বর আসন্ন এমএলসি নির্বাচনের (Karnataka MLC Elections 2021) জন্য, কোনও বড় জনসভার অনুমতি দেওয়া হবে না।

১০. বেঙ্গালুরু (Bengaluru) এবং ধারওয়াড়ে (Dharwad) দুটি কোভিড ক্লাস্টার জোন চিহ্নিত করা হয়েছে। এই দুটি ক্লাস্টারের সমস্ত করোনা ইতিবাচক রোগীদের ক্ষেত্রে, তারা করোনার কোন রূপান্তরে আক্রান্ত, তা জানতে তাদের নমুনার জিনোম সিকোয়েন্সিং করা হবে।

কর্ণাটকে কি আবার লকডাউন হবে?

কর্নাটকের মুখ্যমন্ত্রী সাফ জানিয়েছেন এখনও পর্যন্ত এই নির্দেশাবলী মেনেই চলবে রাজ্য। প্রয়োজনে, পরিস্থিতির উপর নির্ভর করে আরও কঠোর ব্যবস্থা নেওয়া হতে পারে। মুখ্যমন্ত্রীর কথায় লকডাউনের ইঙ্গিতই রয়েছে বলে মনে করা হচ্ছে। ক্রিসমাস এবং নববর্ষ উদযাপনের উপরও বিধিনিষেধ থাকবে বলে জানা গিয়েছে। এই বিষয়ে আলাদা করে নির্দেশিকা জারি করা হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রীর কার্যালয়ের এক কর্মকর্তা।

Follow Us:
Download App:
  • android
  • ios