Asianet News Bangla

Delta Plusএ প্রথম মৃত্যু মধ্যপ্রদেশে, করোনাভাইরাসের টিকার 'গুরুত্ব' নিয়ে প্রশ্ন তুলে দিলেন মৃতা

  • ডেল্টা প্লাসে আক্রান্ত হয়ে প্রথম মৃত্যু 
  • মৃত্যু হল মধ্য প্রদেশে 
  • মহিলা করোনা টিকা নেননি 
  • বাকি চার আক্রান্তই টিকা নিয়ে সুস্থ 
madhya pradesh records first death of delta plus variant of coronavirus bsm
Author
Kolkata, First Published Jun 24, 2021, 10:40 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আগেই দেশের চিকিৎসক আর গবেষকরা করোনাভাইরাসের নতুন রূপ ডেল্টা প্লাস নিয়ে আশঙ্কা প্রকাশ করেছিলেন। সেই আশঙ্কা সত্যি হল মধ্যপ্রদেশে। বুধবার কোভিড ১৯এর স্ট্রেইন ডেল্টা প্লাসে আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর ঘটনা ঘটল মধ্যপ্রদেশে। উজ্জয়িনীর প্রয়াত রোগীর কাছ থেকে নমুনা সংগ্রহ করা হয়েছে। তারি জিনোম -সিকোয়েন্সিং থেকে জানা যায় যে সংশ্লিষ্ট ব্যক্তি করোনাভাইরাসের ডেল্টা প্লাসে আক্রান্ত ছিলেন। 

Delta Plusএ প্রথম মৃত্যু মধ্যপ্রদেশে, করোনাভাইরাসের টিকার 'গুরুত্ব' নিয়ে প্রশ্ন তুলে দিলেন মৃতা ...

এখনও পর্যন্ত মধ্য প্রদেশে ডেল্টা প্লাসে আক্রান্ত হয়েছে পাঁচ জন। যারমধ্যে তিন জনই ভোপালের বাসিন্দা। আর বাকিরা উজ্জয়িনীর। মধ্য প্রদেশ প্রশাসন সূত্রের খবর ডেল্টা প্লাসে আক্রান্ত ৪ জন ইতিমধ্যেই সুস্থ হয়ে বাড়ি ফিরতে পেরেছেন উজ্জয়িনীর আক্রান্ত মহিলার মৃত্যু হয়েছে। স্থানীয় নোডাল কোভিড অফিসার ডক্তার রুনাক জানিয়েছেন, মহিলার আগেই তাঁর স্বামীর করোনার ইতিবাচক পরীক্ষা করিয়েছিলেন। স্বামী করোনার দুটি ডোজও নিয়েছিলেন। কিন্তু তখনও স্ত্রী একটাও করোনা টিকা নেননি। স্থানীয় প্রশাসন জানিয়েছে সরকার পরিস্থিতি পর্যবেক্ষণ করেছে। ডেল্টা প্লাসে আক্রান্ত হওয়া রোগীদের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। বিশেষ গুরুত্বও দেওয়া হচ্ছে। তবে ডেল্টা প্লাসে আক্রান্তের মধ্যে চারজনই করোনা টিকা নিয়েছিলেন। বর্তমানে তাঁরা সুস্থু রয়েছে। মৃত মহিলা করোনার একটিও টিকা নেননি। আর সেই কারণেই সকলকে টিকা নিতে অনুরোধ করা হচ্ছে।  

কোভিড চিকিৎসা নিয়ে চিকিৎসকদের সঙ্গে বিবাদ, সুপ্রিম কোর্টের দ্বারস্থ যোগগুরু রামদেব ..

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক ইতিমধ্যেই ডেল্টা প্লাস নিয়ে সতর্ক করেছে প্রশাসনকে। বুধবারই স্বাস্থ্য মন্ত্রক রাজ্যগুলিকে চিঠি লিখে এই বিষয়ে সতর্ক করেছে। বলা হয়েছে এটি খুবই বিপজ্জনক রূপান্তর। যেসব এলাকায় সংক্রমিতের সন্ধান পাওয়া গেছে সেই এলাকাগুলিতে ভিড়, কমানো, পরীক্ষা বাড়ানো, দ্রুততার সঙ্গে টিকা দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। 

করোনার ডেল্টা বিরুদ্ধে কাজ করবে টিকা, স্বস্তি দিয়ে জানাল অস্ট্রোজেনেকা আর ফাইজার ...

মধ্যপ্রদেশ , কেরল মহারাষ্ট্র সহ বেশ কয়েকটি রাজ্যে ডেল্টা প্লাসে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। শুধু ভারত নয় বিশ্বের প্রায় ৯টি দেশে-। মার্কিন যুক্তরাষ্ট্র, বিট্রেন, পর্তুগাল, সুইটজারল্যান্ড, জাপান, রাশিয়া, পোল্যান্ড আর চিনে ডেল্টা প্লাস স্ট্রেইনের সন্ধান পাওয়া গেছে।  কেন্দ্রীয় সরকারের মত ডেল্টা স্ট্রেইনেরই পরিবর্তিত রূপ ডেল্টা প্লাস। বর্তমানে ডেল্টা স্ট্রেইনের লন্ধান পাওয়া গেছে বিশ্বের প্রায় ৮০টি দেশে। ডেল্টাপ্লাস দ্রুততার সঙ্গে সংক্রমণ ছড়াতে পারে বলেও মনে করছেন বিজ্ঞানীরা। তবে এটি ফুসফুসের কোষের ব্যপক ক্ষতি করতে সক্ষম। 

Follow Us:
Download App:
  • android
  • ios