Asianet News Bangla

গর্ভবতীদের করোনা টিকায় ছাড়, শিশুদের কোভিড টিকা নিয়ে চিন্তাভাবনা কেন্দ্রের

গর্ভবতীদের করোনা টিকা দেওয়ার নির্দেশ 
জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রক 
শিশুদের টিকা নিয়ে চিন্তাভাবনা 
ডেল্টা প্লাসে আক্রান্ত ৪৮ জনের সন্ধান দেশে 

pregnant woman can be vaccinated against coronavirus says health ministry bsm
Author
Kolkata, First Published Jun 25, 2021, 7:15 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শুক্রবার স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে গর্ভবতী মহিলাদেরও করোনাভাইরাসের টিকা দেওয়া যেতে পারে। করোনাভাইরাসের সংক্রমণ মোকাবিলা করার জন্য যাঁরা মা হতে চলেছেন তাঁদেরও টিকা দেওয়ার প্রয়োজন রয়েছে বলেও মনে করছে স্বাস্থ্য বিশেষজ্ঞরা। শিশুদের করোনা টিকা দেওয়ার বিষয় এখনও বিচারাধীন রয়েছে বলেও জানিয়েছ স্বাস্থ্য মন্ত্রক। 

ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্য়াল সায়েন্সের পক্ষ থেকে চিকিৎসক বলরাম ভার্গব জানিয়েছেন, গর্ভবতী মহিলাদের টিকা দেওয়ার নির্দেশিকা দিয়েছে কেন্দ্রীয় সরকার। তবে প্রাসঙ্গিক ও প্রয়োজনীয় তথ্য না পাওয়ার আগে পর্যন্ত শিশুদের টিকাকরণের বিষয়ে কোনও সিন্ধান্ত নেওয়া হয়নি। শিশুদের টিকা দেওয়ার বিষয়টি এখনও বিচারাধীন রয়েছে বলেও জানিয়েছেন তিনি। তিনি আরও বলেছেন এই মুহূর্তে একটি দেশই শিশুদের করোনা টিকা দিচ্ছে। কিন্তু শিশুদের জন্য টিকা কতটা প্রয়োজন তা নিয়েও প্রশ্ন রয়েছে। সমস্ত বিষয় খতিয়ে দেখে তবেই সিদ্ধান্ত নেওয়া হবে বলেও জানিয়েছেন তিনি। তবে এখন এদেশে ১২-১৮ বছর বয়সীদের ওপর কোভিড টিকার ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হয়েছে। একাধিক গবেষণাও হচ্ছে। সেপ্টেম্বরের মধ্যে প্রয়োজনীয় তথ্য হাতে পাওয়ার পরেই সিদ্ধান্ত নেওয়া হবে বলেও জানিয়েছেন তিনি। 


এদিন সাংবাদিক বৈঠকে স্বাস্থ্য মন্ত্রকের তরফ থেকে জানান হয়েছে এই দেশে এখনও পর্যন্ত করোনাভাইরাসের ডেল্টা প্লাস ভেরিয়েন্টে আক্রান্ত ৪৮ জনের সন্ধান পাওয়া গেছে। কোভিশিল্ড  আর কোভ্যাক্সিন - আলফা, বিটা, গামার পাশাপাশি ডেল্টা রূপের বিরুদ্ধে কাজ করে বলেও স্বাস্থ্য মন্ত্রক এদিন আশ্বস্ত করেছে। করোনা থেকে সুস্থ হওয়ার রেট ৯৬.৭ শতাংশে পৌঁছে গেছে। মে মাসে চতুর্থ সপ্তাহে যেখানে ৫৩১টি জেলায় ১০০ র বেশি করোনা আক্রান্তের সন্ধান পাওয়া গিয়েছিল জুনের দ্বিতীয় সপ্তাহে জেলার সংখ্যা কমে দাঁড়িয়েছে। বর্তমানে ২৬২টি জেলার সন্ধান পাওয়া গেছে যেখানে করোনা আক্রান্তের সংখ্য ১০০র বেশি। 

Follow Us:
Download App:
  • android
  • ios