অতিমারীতে ভরসা যোগাচ্ছে অভিনব 'আমজনতার হেঁসেল' মুর্শিদাবাদের জিয়াগঞ্জে।  বিনামূল্যে দু বেলা খাবার ও সঙ্গে ১০ টাকা দিলেই মিলবে স্বাস্থ্য পরীক্ষার সুযোগ।করোনা অতিমারীতে অভিনব 'আমজনতার হেঁসেল' গড়ে তুলেছেন জিয়াগঞ্জের ধৃতি ফাউণ্ডেশান নামের একটি সংগঠন । 

আরও পড়ুন, কোথায় মিলবে অক্সিজেন-অ্যাম্বুলেন্স, কোভিডের ওয়েবসাইট বানিয়ে তাক লাগালো বালুরঘাটের পড়ুয়া 

 

 

স্থানীয় জিয়াগঞ্জ, আজিমগঞ্জ পুর এলাকা, জিয়াগঞ্জ থানা এলাকার বাসিন্দারা কুঞ্জছায়া টাউন সেন্টার থেকে এই খাবার সংগ্রহ করতে পারেন অথবা সংগঠনের সদস্য বৃন্দ অসুস্থদের বাড়িতে গিয়ে খাবার পৌছিয়ে দিয়ে আসছেন ।করোনা অতিমারির কারনে অনেক মানুষ ঘর বন্দী হয়ে পড়েছেন ।অনেকে আবার কাজ হারিয়েছে । এই পরিস্থিতিতে জিয়াগঞ্জ এলাকার কয়েক জন যুবক মিলে গড়ে তুলেছেন আমজনতার হেঁসেল । ওই হেঁসেলে থেকে দু বেলা রান্না খাবার বিতরন করা হচ্ছে । সপ্তাহের দু দিন মঙ্গল ও শনিবার নিরামিষ খাবার দেওয়া হলেও বাকি দিন গুলোতে হয় ডিম কিংবা পনীরের তরকারি মিলছে ।ওই খাবার বাসিন্দারা দু বেলা নিজে এসে সংগ্রহ করছেন । তবে যে সব বাড়িতে বৃদ্ধ রয়েছেন কিংবা করোনা আক্রান্ত রয়েছেন তাদের বাড়িতে গিয়ে খাবার পৌঁছিয়ে দিয়ে আসছেন সংগঠনের সদস্যরা ।এদিকে করোনা পরিস্থিতিতে চিকিৎসক পাওয়া বড় কষ্ট সাধ্য হয়ে উঠেছে ,সে কথা মাথায় রেখে প্রতিদিন স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থাও করা হয়েছে । সেক্ষেত্রে অবশ্য ১০ টাকা করে জমা করার নিয়ম করা হয়েছে । 

আৎও পড়ুন, আজ বজ্রবিদ্যুৎ সহ প্রবল বর্ষণ শহরে, বাংলা-ওড়িশায় আঘাত হানতে আসছে ঘূর্ণীঝড় 'যশ'  

এছাড়াও কোভিড আক্রান্তদের লন্ডন মিশন হাসপাতাল কিংবা বহরমপুরে নিয়ে যেতে বিনা মুল্যে অ্যম্বুলেন্স পরিসেবা দেওয়া হচ্ছে । এই ব্যপারে সংগঠনের অন্যতম সদস্য অরিন্দম ঘোষ বলেন , ' করোনা সময় কালে যাতে কোন মানুষ খাবার অভাবে না ভোগেন সে কথা মাথায় রেখে আম জনতার হেঁসেল গড়ে তোলা হয়েছে ।অসুস্থ মানুষ তো বটেই সমাজে অনেক মানুষ আছেন যারা ঘরে খাবার না থাকলেও এখানে এসে খাবার সংগ্রহ করতে লজ্জা করছেন এমন পরিবারের খোঁজ থাকলে চুপি সারে সেখানেও খাবার পৌঁছিয়ে দেওয়া হচ্ছে ।'