Asianet News BanglaAsianet News Bangla

ঘুরে গেল করোনার খেলা, এবার ডেল্টা ভেরিয়েন্টের থাবা খোদ আঁতুড়ঘর চিনে

গত ডিসেম্বরের পর থেকে আর চিনে করোনা সংক্রমণ ছিল না বললেই চলে। কিন্তু, এবার ডেল্টা ভেরিয়েন্টের জন্য নতুন করে সংক্রমণ ছড়াচ্ছে করোনার আঁতুড়ঘরে।
 

Delta Variant's Spread Now Hits China In One Of Its Largest Outbreaks ALB
Author
Kolkata, First Published Jul 29, 2021, 4:34 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ঘুরে গেল করোনার খেলা। গত ডিসেম্বরের পর থেকে আর চিনে করোনা সংক্রমণ ছিল না বললেই চলে। কিন্তু, গণহারে টেস্টিং এবং কঠোর কোয়ারেন্টাইন ব্যবস্থা জারি সত্ত্বেও পূর্ব চিনের নানজিং  শহরের বিমানবন্দর থেকে নতুন করে করোনার প্রাদুর্ভাব বাড়তে শুরু করেছে সেই দেশে। বৃহস্পতিবার প্রায় ছয় মাস পর স্থানীয়ভাবে সংক্রমন ছড়ানোর কথা জানিয়েছে চিন। নানজিং থেকে দক্ষিণ চিনের হুনান প্রদেশে ছড়িয়ে গিয়েছে সংক্রমণ। এদিন, বেজিং-এর কর্মকর্তারা আরও জানিয়েছেন, এই নতুন প্রাদুর্ভাব ঘটেছে ডেল্টা স্ট্রেনের কারণেই।

চিনে, প্রথম এই সংক্রমণ দেখা গিয়েছিল বিমানবন্দরের নয়জন সাফাইকর্মীর মধ্যে। দ্রুত তাঁদের ঘনিষ্ঠ ব্যক্তিবর্গের মধ্যে ছড়িয়ে পড়ে। তারপর মুষ্টিমেয় অন্যান্য কয়েকটি স্থানেও ছড়িয়েছেয। সব মিলিয়ে বৃহস্পতিবার পর্যন্ত প্রায় ২০০ টি ডেল্টা ভ্যারিয়েন্ট সংক্রমণের ঘটনা নিশ্চিত হয়েছে চিন থেকে। এর আগে গত শীতকালে চিনের উত্তর-পূর্বাঞ্চলে ২ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছিলেন। চিনে করোনার প্রথম  সংক্রমণের পর থেকে এতদিন পর্যন্ত সেটিই ছিল সেই দেশে করোনা মহামারির বৃহত্তম প্রকোপ। তবে এবার নতুন করে উদবেগ বাড়ছে সেই দেশে।  

চিনের সরকারি তথ্য অনুসারে, নানজিং বিমানবন্দরে কর্মীরা-সহ নতুন করে সংক্রামিতদের অধিকাংশই করোনা টিকার সম্পূর্ণ ডোজ পেয়েছেন। সেই কারণেই ২০০ জনের মধ্যে মাত্র চারজনের ক্ষেত্রেই রোগের গুরুতর উপসর্গ দেখা গিয়েছে। বৃহস্পতিবার থেকে নানজিং নতুন করে কোভিড প্রতিরোধ ব্যবস্থা চালু করতে চলেছে। সমস্ত আবাসন কংপ্লেক্সগুলিকে লকডাউনের আওতায় রাখা হয়েছে। শহরের ৯০ লক্ষেরও বেশি মানুষের নতুন করে কোভিড পরীক্ষা করা শুরু করা হয়েছে। নানজিং বিমানবন্দরের বেশিরভাগ উড়ান বাতিল করা হয়েছে এবং বন্দরের কর্মীদের কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। 

আরও পড়ুন - দেশে করোনার এপিক সেন্টার কি এটাই, মোট আক্রান্তের ৫০ শতাংশই এই রাজ্যের

আরও পড়ুন - চালু হবে না লোকাল ট্রেন, ১৫ অগাস্ট অবধি কড়া বিধি-নিষেধ জারি রাজ্যে

আরও পড়ুন - কোভিড ১৯ মোকাবিলায় সপ্তাহের শেষে কঠোর লকডাউন ঘোষণা, পর্যবেক্ষক দল পাঠাচ্ছে কেন্দ্র

জানা গিয়েছে রাজধানী বেজিং-এও বেশ কয়েকজন বাসিন্দা নতুন করে সংক্রামিত হয়েছেন। তাঁরা সম্ভবত হুনানে আয়োজিত একটি বহিরঙ্গনের থিয়েটার দেখতে গিয়ে আক্রান্ত হয়েছেন বলে মনে করা হচ্ছে। ওই অনুষ্ঠানের দর্শরকদের মধ্যে নানজিং থেকে আগত ব্যক্তিরাও ছিলেন। স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে হুনানের ঘটনা মোটামুটিভাবে ৩,০০০ মানুষকে সংক্রমণের ঝুঁকিতে ফেলেছে। ফলে নতুন আক্রান্তের সংখ্যা আরও বাড়বে বলে মনে করা হচ্ছে। এই বছরের এই প্রথম বেজিংয়ে করোনা সংক্রমণ ধরা পড়ল। নিকটবর্তী হেবেই প্রদেশেও এলাকায় এলাকায় স্থানীয়ভাবে করোনা মহামারির প্রাদুর্ভাব বাড়ছে। 

Delta Variant's Spread Now Hits China In One Of Its Largest Outbreaks ALB

Delta Variant's Spread Now Hits China In One Of Its Largest Outbreaks ALB

Follow Us:
Download App:
  • android
  • ios