করোনার সর্বগ্রাসী থাবায় আজ পুরোপুরি বিধ্বস্ত বিশ্বের উন্নতশীল থেকে উন্নত দেশ সবাই। আক্রান্তের সংখ্যা প্রায় ৯ লক্ষের কাছাকাছি। মারণ ভাইরাস প্রাণ কেড়ে নিয়েছে ৪২ হাজারেও বেশি মানুষের। ইউরোপে করোনার করাল গ্রাসে তছনছ হয়ে গিয়েছে ইতালি। মৃতের সংখ্যায় রোজই রেকর্ড গড়ছে এই দেশ পিছিয়ে নেই ইউরোপের আরও এক উন্নত দেশ স্পেনও। ইতিমধ্যে করোনার এপি সেন্টার চিনকে আক্রান্তের সংখ্যায় ছাপিয়ে গিয়েছে দেশটি। স্পেনে বর্তমানে আক্রান্তের সংখ্যা ৯৪ হাজারের বেশি। মৃতের সংখ্যা ৮ হাজার ছাড়িয়েছে। আগামী দিনে এই মৃত্যু মিছিল আরও বাড়বে বলেই আশঙ্কা করা হচ্ছে। এই অবস্থায় স্পেনের এক হাসপাতালে ধরা পড়ল এক অন্যছবি। যা ভারতীয় হিসাবে আপনাকে গর্বিত করবে। আক্রান্তদের সুস্থতা কামনায় চিকিৎসরা সকলে মিলে  'ওঁম মন্ত্র' জপ করলেন। 

করোনার পাশাপাশি মন্দা মোকাবিলাতেও কামাল দেখাবে ভারত, ভরসা রাখছে রাষ্ট্রসংঘ

করোনার ভয়ে বাড়িতে থাকলে খোয়াতে হবে চাকরি, নিদান দিলেন ব্রাজিলের বিতর্কিত প্রেসিডেন্ট

করোনার থাবায় বন্ধ হয়েছে উৎপাদন, বিশ্ব জুড়ে চরমে এবার 'কন্ডোম' সংকট

করোনাভাইরাসের প্রতিষেষধ আবিষ্কার করতে বিভিন্ন দেশের বিশেষজ্ঞরা গবেষণা চালিয়ে যাচ্ছেন। যদিও এখনই ওষুধ আবিষকার সম্ভব নয়, আরও কিছুটা সময় লাগবে বলেই জানাচ্ছেন বিজ্ঞানীরা। এই পরিস্থিতিতে দেশ-বিদেশের সব হাসপাতালেই এখন উপচে পড়ছে রোগীদের ভিড়। স্পেনের চিত্রটাও সেই একই রকম। এখানকার হাসপাতালগুলি এখন ভর্তি করোনা আক্রান্ত রোগীতে। আর তাঁদের দেখভালে নিজেদের নিবেদিত করে রেখেছেন চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা। বিপদ হাতে নিয়েই  ২৪ ঘণ্টা কাজ করে চলেছেন তাঁরা। এই অবস্থায় স্পেনের এক হাসপাতালের একটি ভিডিও সম্প্রতি নেটদুনিয়ায় ভাইরাল হয়েছে। যেখানে দেখা যাচ্ছে হাসপাতালের সকল চিকিৎসক সাড় দিয়ে দাঁড়িয় একসঙ্গে ওঁম মন্ত্র জপ করে চলেছেন। 

ভারতের ঐতিহ্যগত যোগা ও প্রাণায়মের প্রতি বর্তমান বিশ্বে ক্রমেই আগ্রহ বাড়ছে। আমেরিকাতে অনলাইনে যোগভ্যাস শেখানো হচ্ছে। পৃথিবীর অনেক দেশের মানুষই আজকাল যোগের মাধ্যেম নিজেদের সুস্থ রাখছেন। ইউরোপের স্পেনেও ক্রমে ভারছে ভারতীয় সংস্কৃতির প্রতি আকর্ষণ। তারই প্রতিফলন দেখা গেল দেশটির এই হাসপাতালে। যেখানে সকলে মিলে শ্রেণিবদ্ধ ভাবে ওঁম মন্ত্র জপ করা সঙ্গে  সতনাম বাহেগুরুর স্মরণ নিলেন। 

 

 

 হিন্দু ধর্ম গ্রন্থগুলিতে ওঁম মন্ত্র যপ করার অনেকগুলি অসাধারণ সুবিধার কথা বলা হয়েছে। অনেক সময় এও দাবি করা হয়, এই জপ দ্বারা অনেক রোগকে দূর করে  ফেলা যায়। অনেক কঠিন কাজ সহজ হয়ে যায়। তাই হিন্দু ধর্মের বেশিরভাগ মন্ত্রের উচ্চারণ 'ওঁম' দিয়েই শুরু হয়। ঠিত তেমন ভাবেই  শিখ ধর্মেও গানের মাধ্যমেই ঈশ্বরের কাছে পৌঁছনর কথা বলা হয়েছে।  তাই ঈশ্বর আরাধনায়  'সাতনাম ওয়াহেগুরু' প্রার্থনা শিখদের কাছে একেবারে সবার উপরে। তাই আক্রান্তদরে সুস্থতা কামানায় স্পেনের চিকিৎসকদের ওঁম মন্ত্র জপ করার পাশাপাশি দেখা গেল  'সাতনাম ওয়াহেগুরু' মন্ত্র উচ্চারন করতেও।

আক্রান্তদের সুস্থ করতে অন্যান্য দেশের মত স্পেনের চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরাও নিরলস সেবা করে চলেছেন। এর মধ্যেই এই মারণ ভাইরাসে আক্রান্ত হয়েছেন অনেকে। প্রাণও গিয়েছে স্বাস্থ্যকর্মীদের। তারপরেও সেবার মন্ত্র থেকে পিছিয়ে আসননি তাঁরা। আর এই  কঠিন পরিস্থিতিতে ভারতীয় সনাতনী মন্ত্র উচ্চারণ মধ্যে দিয়েই  মানসিক শান্তি পেতে চাইছেন স্পেনের চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা।