Asianet News BanglaAsianet News Bangla

Corona Virus: বসন্তে ইউরোপে করোনা পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ WHO -এর, মৃত্যু হতে পারে ৭ লক্ষ মানুষের

ইউরোপে আবার করোনা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে। ইতিমধ্যে সেখানকার করোনা সংক্রমণ উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। আগামী কয়েক মাসে প্রচুর মৃত্যুর আশঙ্কা ও করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।  শুধু তাই নয় মার্চ- এপ্রিলের মধ্যে সাত লক্ষ মানুষের মৃত্যু হতে পারে বলে আশঙ্কা করেছে হু। 
 

Approximately 7 lacs people may die due to covid in Europe
Author
Kolkata, First Published Nov 24, 2021, 12:55 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ইউরোপে (Europe)  আবার ক্রমশ ভয়াবহ হয়ে উঠছে করোনা পরিস্থিতি। যে ভাবে সেখানে করোনা সংক্রমণ 9Covid Cases) বৃদ্ধি তা নিয়ে আশঙ্কা প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। আর ও একবার মহামারির কেন্দ্রস্থল হয়ে উঠেছে ইউরোপ (Europe)।  অস্ট্রিয়া এই সপ্তাহের শুরুতে ফের লকডাউন  প্রয়োগ করেছে। এই নিয়ে ৪ বার লকডাউনের মুখোমুখি হতে হল অস্ট্রিয়াকে। আগামী ১২ ডিসেম্বর পর্যন্ত নতুন লকডাউন কার্যকর থাকবে। ইউরোপের করোনা পরিস্থিতির (Covid Status in Europe) এই রূপকে 'অত্যন্ত ভয়াবহ' বলে আখ্যা দিয়েছে হু (World Health Organization)। শুধু তাই নয়, আগামী কয়েক মাসে প্রচুর মৃত্যুর আশঙ্কা করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (World Health Organization)। এমন কি মার্চ-এপ্রিলের মধ্যে করোনায় ইউরোপে ৭ লক্ষ মানুষের মৃত্যু হতে পারে বলে উদ্বেগ প্রকাশ করা হয়েছে হু-এর (World Health Organization) তরফে। যার ফলে ইউরোপে করোনায় মোট মৃতের সংখ্যা ২০ লক্ষ ছাড়িয়ে যাবে। এখনও পর্যন্ত ইউরোপে করোনায় মৃত্যু হয়েছে১৫ লক্ষ ১৩ হাজারেরও বেশি মানুষের। এরপর হু তরফে এই আশাঙ্কা ফের উদ্বেগ বাড়াচ্ছে ইউরোপ বিশ্ববাসীর। 

সম্প্রতি এক জনপ্রিয় সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (World Health Organization) আঞ্চলিক কর্ণধার জানান, ইউরোপের করোনা পরিস্থিতি (Covid Status in Europe) নিয়ে তারা বেশ চিন্তিত। কারণ বর্তমানে ইউরোপে দৈনিক মৃত্যুর হার আগের থেকে বৃদ্ধি পেয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (World Health Organization) তরফে জানানো হয়েছে যে, দৈনিক মৃতের সংখ্যা এখন সেখানে ৪ হাজার ২০০–তে দাঁড়িয়েছে যা সেপ্টেম্বর মাসের দৈনিক মৃত্যুর তুলনায় প্রায় দ্বিগুণ। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (World Health Organization) জানিয়েছে যে, ইউরোপের ৫৩টি দেশের মধ্যে ২৫টি দেশেই করোনা পরিস্থিতিই বর্তমানে উদ্বেগজনক। রাশিয়ার ও পরিস্থিতি ও যথেষ্ট ভয়ঙ্কর। শেষ ১ মাসের মধ্যে সেখানে করোনায় প্রাণ হারিয়েছেন প্রায় ৩২ হাজারেও বেশি মানুষ। এমন কি গোটা ইউরোপে (Europe) মোট মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে প্রায় ১৫ লক্ষ যা সত্যিই এই মুহূর্তে যথেষ্ট চিন্তার। এদিকে ইউরোপের করোনা পরিস্থিতি ভয়াবহ হয়ে ওঠায় সাবধানতা অবলম্বন করতে শুরু করেছে আমেরিকার ও।

আরও পড়ুন- Coronavirus: রাজ্যে ফের বাড়ল দৈনিক করোনা আক্রান্তের সংখ্য়া, কলকাতাকে নিয়ে বাড়ছে উদ্বেগ

উল্লেখ্য, ভারতে (India) ও আবার করোনা পরিস্থিতি উদ্বেগ বাড়াতে শুরু করেছে। আশঙ্কা বাড়িয়ে আবার ও ঊর্ধ্বমুখী দেশের করোনা গ্রাফ (Covid Graph)। ২৪ ঘন্টায় দেশে মৃত্যু এবং দৈনিক সংক্রমণ দুই বৃদ্ধি পেয়েছে। কেন্দ্রীয় সরকারের (Central Govt) বুলেটিন অনুযায়ী, দেশে ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৯ হাজার ২৮৩ জন যেখানে একদিন পূর্বে দৈনিক আক্রান্তের সংখ্যা ছিল ৭ হাজার ৫৭৯ জন। দৈনিক সংক্রমণের সঙ্গে বেড়েছে মৃত্যুও। একদিনে দেশে করোনায় মৃত্যু হয়েছে ৪৩৭ জনের যেখানে এক দিন পূর্বে দেশে দৈনিক মৃত্যুর সংখ্যা ছিল ২৩৬ জন। 

আরও পড়ুন- Covid 19: শীতকালে করোনাভাইরাসের তৃতীয় তরঙ্গের ঝুঁকি কতটা, উত্তর দিলেন বিশেষজ্ঞরা

তবে ইউরোপে (Europe) ঠিক কী কারণে করোনা পরিস্থিতি (Covid Status) এতটা ভয়ঙ্কর হয়ে উঠছে তা নিয়ে স্পষ্টত কিছু জানা না গেলে ও বিশেষজ্ঞদের মতে, আক্রান্তের সংখ্যা বৃদ্ধির অন্যতম কারণ হল ডেল্টা ভ্যারিয়েন্টের লাগামছাড়া সংক্রমণ। তাছাড়া শীতকালে ইউরোপের বেশিরভাগ বাড়িতেই নানান রকম জমায়েত হতে থাকে।  সেইসঙ্গে সেখানে এক বিরাট অংশের মানুষ এখন ও টিকা ও পান নি সেই কারণে ও এই সংক্রমণ বৃদ্ধি বলে আশঙ্কা করছেন অনেকে।  

আরও পড়ুন- COVID-19-ভ্যাকসিন নাও, নয়তো মরার জন্য প্রস্তুত থাকো-স্বাস্থ্যমন্ত্রী
 

Follow Us:
Download App:
  • android
  • ios