Asianet News Bangla

'ডেল্টা প্লাস'এর বিপদ, এখনই সাবধান না হলে করোনার তৃতীয় তরঙ্গ আসন্ন বলল বিশেষজ্ঞরা

  • করোনাভাইরাসের তৃতীয় তরঙ্গে আসতে পারে 
  • এখন থেকেই প্রস্তুতি শুরু মহাকরাষ্ট্রে 
  •  'ডেল্টা প্লাস'এর বিপদ নিয়ে সতর্ক করল প্রশাসন 
  • সতর্ক না হলে তৃতীয় তরঙ্গ অনিবার্য 
Delta Plus variant could be responsible for  third wave of coronavirus says health department bsm
Author
Kolkata, First Published Jun 17, 2021, 3:14 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

করোভাইরাসের দ্বিতীয় তরঙ্গ দাপট কিছুটা কমেছে। ক্রমশই নিম্নগামী হচ্ছে দৈনিক আক্রান্তের পরিসংখ্যন। তবে এখনও পর্যন্ত তৃতীয় তরঙ্গের আশঙ্কা উড়িয়ে দিচ্ছেন না বিশেষজ্ঞরা। সতর্ক না হলে কোভিড-এর তৃতীয় ঢেউ যে কোনও মুহূর্তে ভারতে আছড়ে পড়তে পারে। তেমনই আশঙ্কা করা হচ্ছে। আর এই বিষয় ইতিমধ্যেই সচেতন করেছে করোভাইরাসে আক্রান্ত রাজ্যগুলির শীর্ষে থাকা মহারাষ্ট্রের স্বাস্থ্য দফতর। স্বাস্থ্য দফতের পক্ষ থেকে বলা হয়েছে করোনাভাইরাসের নতুন রূপ 'ডেল্টা প্লাস' উত্যন্ত উদ্বেগজনক। তৃতীয় তরঙ্গের জন্য এটি দায়ি হতে পারে। 

সত্যি কি কোভ্যাক্সিনে রয়েছে বাছুরের সিরাম, জানুন কোভিড টিকা নিয়ে কী বলছে স্বাস্থ্য মন্ত্রক ...

বুধবার মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের করোনাভাইরাস মহামারি পরিস্থিতি পর্যালোচনা করার জন্য একটি বিশেষ বৈঠক করেছিলেন। সেখানে মহারাষ্ট্র স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে  সতর্ক করে দেওয়া হয়েছে। পাশাপাশি  'ডেল্টা প্লাস'এর বিপদ নিয়েও সচেতন করা হয়েছে। বলা  হয়েছে করোনাভাইরাসের নতুন এই রূপ অত্যন্ত উদ্বেগজনক। স্বাস্থ্য দফতের পক্ষ থেকে জানান হয়েছে অ্যাক্টিভ কেসের সংখ্যা ৮ লক্ষে পৌঁছে যেতে পারে। তাদের মধ্যে ১০ শতাংশই হতে পারে শিশু। 

করোনার থাবা পশুরাজের ডেরায়, কোভিড আক্রান্ত ১১টি সিংহ,

মহারাষ্ট্র ইতিমধ্যেই কোভিডের তৃতীয় তরঙ্গে মোকাবিলা করার জন্য প্রস্তুতি নিতে শুরু করেছে। কারণ প্রথম ও দ্বিতীয় তরঙ্গে এই রাজ্যটি সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। উদ্ধব ঠাকরে ছাড়া রাজ্যের স্বাস্থ্য মন্ত্রী রাজেশ টোপে ও কোভিড মোকিবিলার জন্য তৈরি হওয়া টাস্কফোর্সের সদস্যরা এই বৈছকে অংশ নিয়েছিলেন। স্বাস্থ্য দফতরের অধিকর্তা কোভিডএর তৃতীয় তরঙ্গের বিপদ ও সম্ভাব্য পরিস্থিতি নিয়ে রাজ্য প্রশাসনকে বিস্তারিত জানিয়েছে।  

করোনাক্লান্ত দেশে শিশুদের জন্য স্বস্তি, কোভিডের দুটি তরঙ্গে ১২ শতাংশ সংক্রমিত হয়েছে এরা ...

মহারাষ্ট্র স্বাস্থ্য দফতের পক্ষ থেকে জানান হয়েছে করোনাভাইরাসের প্রথম তরঙ্গে রাজ্য আক্রান্তের সংখ্যা ছিল ১৯ লক্ষের মত। দ্বিতীয় তরঙ্গে সংক্রমিত হয়েছে আরও ৪০ লক্ষ মানুষ। দেশের করোনা-আক্রান্ত রাজ্যগুলির মধ্যে শীর্ষে রয়েছে মহারাষ্ট্র। সেই কারণেই এখন থেকেই প্রস্তুতি নেওয়া শুরু করে দিয়েছে রাজ্যটি। স্বাস্থ্য দফতর জানিয়েছে  'ডেল্টা প্লাস' জিন মহারাষ্ট্রে কোভিডএর তৃতীয় তরঙ্গতে ত্বরান্বিত করতে পারে। আর এটি দ্রুততার সঙ্গে ছড়িয়ে পড়তে পারে বলেও আশঙ্কা করা হয়েছে। 

"

পরিস্থিতি মোকাবিলায় উদ্ধব ঠাকরে ওষুষ, হাসপাতালের শয্যা, অক্সিজেন, সহ করোনা চিকিৎসায় প্রয়োজনীয় সরজ্ঞাম প্রস্তুত রাখার নির্দেশ দিয়েছেন। একই সঙ্গে তিনি বলেছেন এখন থেকে রাজ্যের মানুষ যদি যথাযথভাবে করোনাভাইরাসের প্রোটোকল অনুসরণ না করে তাহলে দ্বিতীয় তরঙ্গের বিপদ পুরোপুরি কাটার আগেই রাজ্যে তৃতীয় তরঙ্গ আছড়ে পড়তে পারে। প্রথম ও দ্বিতীয় তরঙ্গ থেকে শিক্ষা নিয়েই তৃতীয় তরঙ্গ মোকাবিলার জন্য সবরকম পদক্ষেপ করা হবে বলেও জানিয়েছেন তিনি। 

Follow Us:
Download App:
  • android
  • ios