Asianet News BanglaAsianet News Bangla

Monoclonal Therapy: কোভিড চিকিৎসায় 'ম্যাজিক' মনোক্লোনাল থেরাপি, ডেল্টা রুখতে কার্যকর

মনোক্লোনাল অ্যান্টিবডি থেরাপি ব্যবহার করেছেন প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ট ট্রাম্প।  এটি মূলত অ্যান্টিবডি ককটেল। মানে একাধিক অ্যান্টিবডি জাতীয় ওষুধ খাওয়ানো হয় রোগীকে। 

Effective monoclonal antibody therapy against the delta form of Covid 19 says a study bsm
Author
Kolkata, First Published Nov 3, 2021, 2:22 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কোভিড ১৯ (Covid-19) এর ডেল্টারূপের (Delta) তীব্রতা আর মৃত্যু প্রতিরোধ করতে মনোক্লোনাল অ্যান্টিবডি থেরাপি (monoclonal antibody therapy ) যথেষ্ট কার্যকর। তেমনই দাবি করেছে নতুন একটি গবেষণা। মনোক্লোনালথেরাপি নিয়ে বেশ কয়েক মাস থেকেই গবেষণা চালিয়ে যাচ্ছে হায়দরাবাদের এশিয়ান ইনস্টিটিউট অব গ্যাস্ট্রোএন্টারোলজি। সহযোগিতা করেছে সেন্টার ফর সেলুলার অ্যান্ড মলিকুলার বায়োলজি ও ডক্টর রেড্ডিস ইনস্টিটিউট অব লাইফ সানেন্স। হায়দরাবাদের ২৮৫ জন করোনা আক্রান্ত রোগীকে নিয়ে  পরীক্ষা করার পরই বিজ্ঞানীরা এই দাবি করেছেন। তাঁদের কথায় করোনা আক্রান্তদের চিকিৎসার জন্য  মনোক্লোনাল থেরাপি যথেষ্ট গুরুত্বপূর্ণ। 

মনোক্লোনাল অ্যান্টিবডি থেরাপি ব্যবহার করেছেন প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ট ট্রাম্প।  এটি মূলত অ্যান্টিবডি ককটেল। মানে একাধিক অ্যান্টিবডি জাতীয় ওষুধ খাওয়ানো হয় রোগীকে। পিয়ার রিভিউড জার্নাল অফ ইন্টারনাল মেডিসিন-এ প্রকাশিত একটি গবেষণা পত্রে সংস্থার গবোষকরা দাবি করেছেন মনোক্লোনাল থেরাপির মাধ্যমে ৭৮ শতাংশ রোগী সুস্থ হয়েছেন। ৭৫ শতাংশ রোগী মাত্র সাত দিনে করোনা থেকে মুক্তি পেয়েছেন। তার প্রমাণ হিসেবে গবেষকরা জানিয়েছেন মনোক্লোনাল থেরাপি দেওয়ার মাত্র দিন পরেই  ৭৫ শতাংশ রোগীর আরটি পিসিআর টেস্ট করে নেগেটিভ রিপোর্ট পাওয়া গেছে। পাশাপাশি গবেষকরা জানিয়েছেন শুধুমাত্র রেমডেসিভির দেওয়া রোগীদের ক্ষেত্রে করোনা নেগেটিভ হতে সময় লাগে প্রায় ১৪ দিন।  

Rabiranjan Chatterjee: প্রয়াত রাজ্যের প্রাক্তন মন্ত্রী রবিরঞ্জন চট্টোপাধ্যায়, শোকের ছায়া রাজনৈতিক মহলে

গবেষকরা আরও জানিয়েছেন সবমিলিয়ে উচ্চ ঝুঁকিপূর্ণ ২৮৫ জন করোনা আক্রান্তকে নিয়ে এই পরীক্ষা করা হয়েছিল। ২০৮ জন রোগীকে মনোক্লোনাল অ্যান্টিবডি দেওয়া হয়েছিল। আর বাকি ৭৮ জনকে স্ট্যান্ডার্ড অব কেয়ার ট্রিটমেন্টে রাখা হয়েছিল। যাদের শুধুমাত্র রেমডেসিভির দেওয়া হয়েছিল। গবেষকরা আরও দাবি করেছেন এটি বিশ্বের প্রথম প্রকাশিত রিপোর্ট যেখানে ডেল্টা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে মনোক্লোনাল অ্যান্টিবডি থেরাপি কতটা কার্যকর তা নির্ণয় করার চেষ্টা করা হয়েছে। এতদিন পর্যন্ত ডেল্টা ভ্যারিয়েন্টের চিকিৎসা পদ্ধতি নিয়ে এজাতীয় পরীক্ষা হয়নি বলেও দাবি করেছেন।

PM Modi: জলবায়ু সামিট মঞ্চে প্রধানমন্ত্রীর মুখে 'সূ্র্যোপনিষদ', এক গ্রিড নিয়ে আশাবাদী মোদী

গবেষণাপত্রে বলা হয়েছে, গবেষণার মূল্য লক্ষ্যই ছিল কোভিড সংক্রান্ত লক্ষণগুলি সমাধান করা আর ভাইরাল লোডের পরিবর্তন লক্ষ্য করা। তবে যাদের নিয়ে পরীক্ষা করা হয়েছিল তাদের মধ্যে ৫২ শতাংশ রোগী এক সপ্তাহ পরেও ইতিবাচক ছিল। তবে মনোক্লোনাল থেরাপি যাদের দেওয়া হয়েছিল তাদের মধ্যে কোনও রোগীর অবস্থা খারাপ হয়নি। 

Watch Video: গ্লাসগোতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে দলবদলের প্রস্তাব, তারপর কী হল দেখুন

যেসমস্ত সার্স কোভ ২-র জন্য ইতিবাচক পরীক্ষা করেছিল ও গবেষণার অংশছিল তাদের সিসিএমবিতে জিনোম সিকোয়েন্সিং করা হয়েছিল। তাদের মধ্যে ৯৮ শতাংশই ডেল্টা বৈকল্পিকের কারণে অসুস্থ ছিল । গবেষকরা স্পষ্ট করে দিয়েছেলন মনোক্লোনাল অ্যান্টিবডি থেরাপি সমস্ত কোভিড রোগার জন্য নয়। এটি শুধুমাত্র তাদের জন্য যাদের মধ্যে ঝুঁকির সম্ভাবনা অনেক বেশি। এই ধরনের রোগীর প্রাথমিক পর্যায়ে অর্থাৎ আরটি পিসিআই পজেটিভ হওয়ার ৩-৭ দিনের মধ্যে উপসর্গ শুরু হওয়ার দিন থেকে এই থেরাপি দিতে হবে। নাহলে সমস্যা আরও বাড়তে পারে বলেও আশঙ্কা করা হয়েছে। 

গবেষকরা জানিয়েছে মনোক্লোনাল অ্যান্টিবডি থেরাপি- হৃদরোগ, ডায়াবেটিশ, রক্তচাপ আর অন্যান্য কমরবিডিটি রোগীদের ওপর ম্যাজিকের মত কাজ করে। তবে শর্ত একটাই সেটা হল প্রথম থেকেই এই থেরাপি ব্যবহার করতে হবে। 

Effective monoclonal antibody therapy against the delta form of Covid 19 says a study bsm

Follow Us:
Download App:
  • android
  • ios