Asianet News BanglaAsianet News Bangla

PM Modi: জলবায়ু সামিট মঞ্চে প্রধানমন্ত্রীর মুখে 'সূ্র্যোপনিষদ', এক গ্রিড নিয়ে আশাবাদী মোদী

শিল্প বিপ্লবের সময় জীবাশ্ম জ্বালানি অনেক দেশকেই ধনী হতে সাহায্য করেছিল। কিন্তু এটি বিশ্বের পরিবেশকে দুষিত আর খারাপ করে দিয়েছে। 

COP 26 PM modi calls for one sun one world one grid to improve solar power bsm
Author
Kolkata, First Published Nov 2, 2021, 10:37 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

জলবায়ু পরিবর্তন চ্যালেঞ্জ মোকাবিলায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী , 'এক সূর্য এক বিশ্ব আর এক গ্রিড' (One Sun, One World One Grid)-এর বার্তা দিলেন। এই বার্তার মাধ্যমেই তিনি সৌর শক্তি (Solar Power) ব্যবহারের ওপরে জোর দেন। জলবায়ু আলোচনার (COP 26) মঞ্চ থেকে প্রধানমন্ত্রী একটি বড় ঘোষণাও করেছেন। তিনি বলেছেন ভারতের মহাকাশ সংস্থা ইসরো (ISRO) খুব তাড়াতাড়ি এমন একটি ক্যালকুলেটর তৈরি করবে যা যেকোনও অঞ্চলের সৌরশক্তির সম্ভাবনা পরিমাপ করতে পারবে। 

জলবায়ু শীর্ষ সম্মেলনের মধ্যেই প্রধানমন্ত্রী 'এক্সিলারেটিং ক্লিন টেকনোলজি ইনোভেশন অ্য়ান্ড ডিপ্লয়মেন্ট অনুষ্ঠানে' বিশ্ব নেতাদের সম্বোধন করেন। তিনি বলেন শিল্প বিপ্লবের সময় জীবাশ্ম জ্বালানি অনেক দেশকেই ধনী হতে সাহায্য করেছিল। কিন্তু এটি বিশ্বের পরিবেশকে দুষিত আর খারাপ করে দিয়েছে। তিনি আরও বলেন শিল্প বিল্পব জীবাশ্ম জ্বালানির দ্বারা চালিত হয়েছিল। 

Watch Video: গ্লাসগোতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে দলবদলের প্রস্তাব, তারপর কী হল দেখুন

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এদিন তাঁর ভাষণে সূর্ষোপনিষদের উদ্ধৃতি তুলে ধরেন। তিনি বলেন, 'সূর্য থেকেই সবকিছুর জন্ম। সূর্ষই সকল শক্তির উৎস। সৌরশক্তি তাই সকলকে রক্ষা করতে পারে।' তিনি বলেছেন, ভারতের প্রাচীন গ্রন্থ সূর্যোপনিষদে উল্লেখ করা হয়েছে যে, সবকিছুই সূর্য থেকে সৃষ্টি হয়েছে। সমস্ত শক্তির উৎস সূর্য। সূর্যের শক্তি সকলকে লালনপালন করে। বিশ্বে জীবের জন্ম থেকে জীবনচক্র-সবকিছুই সূর্যের উদয় আর অস্তের ওপর নির্ভর করে। তিনি আরও বলেন যতক্ষণ প্রকৃতির সঙ্গে মানুষের সংযোগ ছিল ততক্ষণ এই গ্রহ সুরক্ষিত ও সুস্থ ছিল। 

Bypoll result 2022: অসমে দলবদলুদের নিয়ে বাজিমাৎ বিজেপির, মেঘালয়াতে কোনঠাসা কংগ্রেস

কিছুটা অভিযোগের সুরেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, আধুনিক যুগ আর উন্নতির আগ্রহে মানুষই গ্রহের প্রাকৃতিক ভারসাম্য নষ্ট করেছে। তাই গ্রহের ভারসাম্য ফেরানোর জন্য সূর্যের ওপর নির্ভর করাই একমাত্র পথ। এক সূর্য এক বিশ্ব এক গ্রিডের আহ্বান জানিয়ে মোদী বলেন, এটি শুধুমাত্র দিনের বেলায় উপলব্দ সৌর বিদ্যুতের মাধ্যমেই সমাধান করা যেতে পারে। কথা প্রসঙ্গে তিনি বলেন মাত্র এক ঘণ্টায় পৃথিবীর বায়ুমণ্ডল এক বছরের জন্য বিশ্বের প্রতিটি মানুষের প্রয়োজনীয় বিদ্যুতের চাহিদা মেটাতে পারে। সীমাহীন এই শক্তি পরিচ্ছন্ন আর টেকসই। তিনি সৌরশক্তির সমস্যার কথা উল্লেখ করে বলেন এটি শুধুমাত্র দিনের বেলায় পাওয়া যায়। আর আবহাওয়ার ওপর নির্ভর করে থাকে। 

Bypoll result 2022: অসমে দলবদলুদের নিয়ে বাজিমাৎ বিজেপির, মেঘালয়াতে কোনঠাসা কংগ্রেস

মোদী বলেন বিশ্বব্যাপী গ্রিড সদাসর্বদা পরিচ্ছন্ন শক্তি সরবরাহ করতে পারবে। সঞ্চয়ের প্রকল্পগুলি হ্রাস করবে আর শক্তি ব্যবহারে খরচ অনেকটাই কমিয়ে দেবে। এক সূর্য, এক বিশ্ব এক গ্রিড রূপায়নের বিষয়ে তিনি আশাবাদী বলেও জানিয়েছেন।  
 

Follow Us:
Download App:
  • android
  • ios