Asianet News BanglaAsianet News Bangla

Global Covid Summit: নাম না করে আন্তর্জাতিক মঞ্চ মোদীর নিশানায় ব্রিটেন, তুললেন টিকা অভিযানের প্রসঙ্গও

প্রায় পাঁচ মিনিট ভাষণ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন মহামারির আর্থনৈতিক প্রভাব গুরুতর। তা মোকাবিলা করার জন্য আমাদের একসঙ্গে লড়াই করতে হবে। 

global covid summit pm modi bats for recognise vaccine certification bsm
Author
Kolkata, First Published Sep 22, 2021, 11:26 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

করোনাভাইরাসের  (Coronavirus)মহামারি মোকাবিলায় ও অর্থনৈতিক উন্নয়নের জন্য গোটা বিশ্বকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) বুধবার মার্কিন যুক্তরাষ্ট্র আয়োজিত গ্লোবাল কোভিড সামিট (global covid summit) শীর্ষক সম্মেলন এই কথা বলেছেন। কোনও নির্দিষ্ট দেশের নাম না করেই প্রধানমন্ত্রী ভ্যাক্সিন সার্টিফিকেট ইস্যুতে বলেন শংসাপত্র তিনি পারস্পরিক বোঝাপড়া আর স্বীকৃতির প্রয়োজন রয়েছে বলে স্পষ্ট করে জানিয়েছেন। সম্পূর্ণ ভ্যাকসিন নেওয়ার পরেও ভারতীয়দের ব্রিটেন ভ্রমণের ক্ষেত্রে কিছু জটিলতা তৈরি হয়েছে। ব্রিটেনের পক্ষ থেকে প্রথমে শুধুমাত্র কোভিশিল্ডকেই ছাড়পত্র দেওয়া হয়েছিল- যা নিয়ে দুই দেশের মধ্যে যখন তীব্র মনোমালিন্য চলছে তখনই নরেন্দ্র মোদী এজাতীয় মন্তব্য করেন। 

global covid summit pm modi bats for recognise vaccine certification bsm

প্রায় পাঁচ মিনিট ভাষণ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন মহামারির আর্থনৈতিক প্রভাব গুরুতর। তা মোকাবিলা করার জন্য আমাদের একসঙ্গে লড়াই করতে হবে। সেই লক্ষ্যেই ভ্যাকসিন সার্টিফিকেটের পারস্পরিক স্বীকৃতির মাধ্যমে আন্তর্জাতিক ভ্রমণ সহজ করতে হবে। কথা প্রসঙ্গে মোদী ভারতের করোনার দ্বিতীয় তরঙ্গের কথাও উল্লেখ করেন। তিনি বলেন সেই সময় গোটা বিশ্ব একটি পরিবারের মত হয়ে ভারতের পাশে দাঁড়িয়েছিল। সেইসময় ভারতকে বিশ্বের প্রতিটি দেশ যেভাবে সাহায্য করেছিল সেই কথা তুলে তিনি সংশ্লিষ্ট দেশগুলিকে ধন্যবাদ জানিয়েছেন। 

Evergrande: দেউলিয়া হওয়ার পথে এভারগ্রান্ড, চিনা সংস্থার জন্য কোটি কোটি লোকসান বিল গেটসদের

Covid 19: করোনায় মৃত্যুতে ৫০ হাজার টাকা ক্ষতিপুরণ দেবে রাজ্য, সুপ্রিম কোর্টে বলল কেন্দ্র

কোথাও ভিন গ্রহীরা আসে, কোথাও আবার ভেসে ওঠে প্রাচীন কঙ্কাল, ভারতের রহস্যে মোড়া এমনই সেরা ১০টি জায়গা

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আরও বলেন গোটা বিশ্বের জন্য সাপ্লাই চেন খোলা রাখতে হবে। ভারতী টিকা প্রস্তুতকারক সংস্থাগুলি উৎপাদন ক্ষমতা বাড়িয়ে দিয়েছে। তাই ভারত বিশ্বের বেশ কয়েকটি দেশে কোভিড টিকা রফতানি করতে সক্ষম হয়েছে। ভারতের টিকা উৎপাদন যাতে কমে না যায় সেই জন্য বিশ্বের বাকি দেশগুলির কাছে তাঁর আবেদন ছিল কাঁচা মালের সরবরাহ অব্যাহত রাখা। এই প্রসঙ্গে বলে রাখা ভালো গত সপ্তাহেই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য বলেছিলেন অক্টোবর থেকে ভারত আবার ভ্যাকসিন মৈত্রী পুনরায় শুরু করবে। প্রধানমন্ত্রী জানিয়েছেন ভারত বিশ্বের সবথেকে বড় টিকা অভিযান চালাচ্ছে। এখনও পর্যন্ত দেশটিতে ৮০০ মিলিয়নেরও বেশি ভ্যাকসিন ডোজ দেওয়া হয়েছে। 

Follow Us:
Download App:
  • android
  • ios