Asianet News BanglaAsianet News Bangla

Pakistan: কাশ্মীরিদের উন্নয়নে কি ক্ষুব্ধ পাকিস্তান, শ্রীনগর-শারজা বিমানের জন্য বন্ধ করল এয়ারস্পেশ

শ্রীনগর- শারজা, ২০০৯ সালে প্রায় ১১ বছর আগে প্রথম উড়ান পরিষেবা চালু হয়েছিল। এটি একটি আন্তর্জাতিক বিমান রুট। সম্প্রতি সেই রুটটিকে আবার চালু করার পরিকল্পনা নিয়েছে ভারত।

Srinagar to  Sharjah flight pakistan refuses use of its air space bsm
Author
Kolkata, First Published Nov 3, 2021, 3:23 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আবারও বাধা হয়ে সামনে এল পাকিস্তান (Pakistan)। এবার অনেকটা নিজের নাক কেটে পরের যাত্রা ভঙ্গ করার মতই অবস্থা দাঁড়াল। কারণ সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে পাকিস্তান গো ফার্স্টের শ্রীনগর-শারজা (Srinagar to Sharjah) বিমানটিকে তাদের আকাশসীমায় (Airspace) ওড়ার অনুমতি দেয়নি। ভারতের জন্য বন্ধ করে দিয়েছে এয়ারস্পেস। পাকিস্তানের আচমকা এই সিদ্ধান্ত একটি বিমানকে ঘুরপথে শ্রীনগর থেকে শারজা যেতে হয়েছে। গোটা বিষয়টি ইতিমধ্যে বেসামরিক মন্ত্রক, বিদেশ মন্ত্রক ও সংশ্লিষ্ট সকল মন্ত্রকে জানান হয়েছে। সম্প্রতি কেন্দ্রীয় মন্ত্রী অমিত শাহর জম্মু ও কাশ্মীর সফরের সময় এই শ্রীনগর - শারজা উড়ান পরিষেবা শুরু করেছিলেন। 

শ্রীনগর- শারজা, ২০০৯ সালে প্রায় ১১ বছর আগে প্রথম উড়ান পরিষেবা চালু হয়েছিল। এটি একটি আন্তর্জাতিক বিমান রুট। সম্প্রতি সেই রুটটিকে আবার চালু করার পরিকল্পনা নিয়েছে ভারত। ১১ বছর আগে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস শ্রীনগর থেকে দুবাই- এই রুটে প্রথম আন্তর্জাতিক বিমান পরিষেবা শুরু করেছিল। কিন্তু কিছুকাল পরেই তা বন্ধ হয়ে গিয়েছিল। 

Monoclonal Therapy: কোভিড চিকিৎসায় 'ম্যাজিক' মনোক্লোনাল থেরাপি, ডেল্টা রুখতে কার্যকর

তবে পাকিস্তান শ্রীনগর-শারজা বিমানকে তাদের দেশের আকাশসীমা ব্যবহার করতে না দিলে এই রুটের পরিষেবা ব্যবহত হবে। শ্রীনগর থেকে বিমানে সাজাসুজি শারজাহ যেতে সময় লাগে একঘণ্টার কিছু বেশি। কিন্তু পাকিস্তানের আকাশসীমা ব্যবহার না করবে বিমানগুলিকে উদয়পুর, আহমেদাবাদ ওমান আকাশসীমা ব্যবহার করতে হবে। যাতে খরচ যেমন বেশি-সময়ও তেমন বেশি লাগবে। 

Afghanistan Blast: গুলি-বোমার যুদ্ধে রক্তাক্ত কাবুল, তালিবান অধিকৃত সেনা হাসপাতালে হামলায় নিহত ১৯
পাকিস্তানের এই পদক্ষেপ খুবই দুর্ভাগ্যজনক মনে মন্তব্য করেছেন জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ও ন্যাশানাল কনফারেন্সের নেতা ওমর আব্দুল্লাহ। তিনি বলেছেন এটাই প্রথম নয়, এর আগে ২০০৯-১০ সালে শ্রীনগর থেকে দুবাই বিমাব পরিষেবা যখন চালু হয়েছিল তখনও এই একই পদক্ষেপ নিয়েছিল পাকিস্তান। তাই কেন্দ্রীয় মন্ত্রী অমিত শাহ নতুন করে এই রুটের সূচনার সমই ওমর আব্দুল্লাহ প্রশ্ন তুলেছে এই রুটের বিমান পরিষেবার জন্য পাকিস্তান অনুমতি দিয়েছে কিনা? যদিও ওমর আব্দুল্লাহ আশা প্রকাশ করেছিলেন ফার্স্টগো বিমানকে পাকিস্তান তারা আকাশসীমা ব্যবহার করতে অনুমতি দেবে। এমনটা হওয়ার কথা নয় বলেও জানিয়েছেন তিনি। তিনি আরও বলেছেন পাকিস্তান যদি এই পরিষেবা নিয়ে তার মন পরিবর্তন না করে তাহলে এটির অবস্থায় আগের মতই হয়। সেই সময় চাহিদা থাকা সত্ত্বেও পাকিস্তান নিমরাজি হওয়ার কারণে বন্ধ করে দিয়েছিল বিমান পরিষেবা। 

NASA: মহাশূন্যে লঙ্কা চাষে সফল্যের টুইট নাসার বিজ্ঞানীর, স্পেস স্টেশনে কী করে লঙ্কা চাষ হচ্ছে জেনে নিন

শ্রীনগর বিমান বন্দর থেকে দুবাই যাওয়ার প্রথম আন্তর্জাতিক বিমান পরিষেবা ২০০৯ সালের ২৪ ফেব্রুয়ারি দ্বিতীয় ইউপিএ সরকারের আমলে শুরু হয়েছিল। কিন্তু পাকিস্তান আকাশসীমা ব্যবহার করতে না দেওয়ায় সেটি বন্ধ হয়েগিয়েছিল। তারপর ২৪ অক্টোবর অমিত শাহর উদ্যোগে নতুন  করে শুরু হয় পরিষেবা। গো ফার্স্ট, আগে গোএয়ার নামে পরিচিত ছিল। এটি শ্রীনগর শারজা বিমান পরিষেবা চালু করতে উদ্যোগ নিয়েছিল। সপ্তাহে চারটি বিমান ওড়ারও কথা ছিল। কিন্তু পুরো পরিকল্পনা বিশবাঁও জলে। 

Srinagar to  Sharjah flight pakistan refuses use of its air space bsm

Follow Us:
Download App:
  • android
  • ios