Asianet News Bangla

মৃত্যুর খবর নেই, স্পুটনিক ভি সবথেকে কার্যকরী ভ্যাকসিন: সমীক্ষা

  • সবথেকে কার্যকরী ও নিরাপদ টিকা হল স্পুটনিক ভি
  • স্পুটনিক ভি ভ্যাকসিন নিয়ে কোনও মৃত্যুর খবর মেলেনি
  • এমনই জানাচ্ছে একটি সমীক্ষা
  • বৃহস্পতিবার এই সমীক্ষাটি প্রকাশিত হয়
Sputnik V is safest among all COVID-19 vaccines, no deaths recorded: Buenos Aires study  bpsb
Author
Kolkata, First Published Jun 24, 2021, 11:19 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

স্পুটনিক ভি ভ্যাকসিন নিয়ে কোনও মৃত্যুর খবর মেলেনি। অনুমোদিত টিকাগুলির মধ্যে সবথেকে বেশি কার্যকরী এই ভ্যাকসিন। এমনই জানাচ্ছে একটি সমীক্ষা। বৃহস্পতিবার সমীক্ষায় প্রকাশ যে বিশ্বের মধ্যে সবথেকে কার্যকরী ও নিরাপদ টিকা হল স্পুটনিক ভি। 

আর্জেন্টিনার বুয়েনস আয়ার্সের স্বাস্থ্য মন্ত্রক এই সমীক্ষা প্রকাশ করেছে। সেখানে জানানো হয়েছে স্পুটনিক ভি টিকা নিয়েছেন যে সব ব্যক্তি, তাদের মধ্যে মৃত্যুর কোনও খবর নেই। রাশিয়ার এই ভ্যাকসিন সবথেকে বেশি নিরাপদ বলেই গণ্য করা হচ্ছে। মৃত্যু ছাড়াও এই ভ্যাকসিনের পার্শ্ব প্রতিক্রিয়াও বেশ মৃদু। জ্বর, মাথা ধরা, গায়ে হাত পায়ে ব্যথা জাতীয় পার্শ্ব প্রতিক্রিয়া যথেষ্ট কম এই টিকা নেওয়ার পর। 

সমীক্ষায় প্রকাশ স্পুটনিক ভি নেওয়ার পর ৪৭ শতাংশ মানুষরে জ্বর এসেছে। মাথা যন্ত্রণার সমস্যা হয়েছে ৪৫ শতাংশ মানুষের, শরীরে ব্যথা হয়েছে ৪৬ শতাংশ মানুষের। জ্বলনের মতো প্রতিক্রিয়া হয়েছে মাত্র ৭.৪ শতাংশ মানুষের। আর্জেন্টিনায় ২.৮ মিলিয়ন মানুষ ইতিমধ্যেই স্পুটনিক ভি ডোজ নিয়েছেন। তাঁদের ওপর সমীক্ষা চালিয়েই এই সিদ্ধান্ত প্রকাশিত হয়েছে। 

এদিকে, দিন কয়েক আগেই রাশিয়ান সংস্থার পক্ষ থেকে জানান হয়েছে খুব তাড়াতাড়ি তারা অন্যান্য টিকা প্রস্তুতকারকদের বুস্টার শট  দেবে। বাশিয়ান সংস্থার দাবি সেই বুস্টার শটটি ভারতে প্রথম সনাক্ত হওয়া করোনাভাইরাসের ডেল্টা ভাইব়্যান্টের বিরুদ্ধে কার্যকর হবে। রাশিয়ান ডাইরেক্টর ইনভেস্টমেন্ট ফান্ড দাবি করেছে যে স্পিটনিক ভি ভ্যাকসিন অন্য যে কোনও ভ্যাকসিনের তুলনায় কোভিডএর  নতুন রূপ ডেল্টা জিনের বিরুদ্ধে অনেক বেশি কার্যকর।

স্পুটনিক নির্মাতারা বলেছেন , স্পুটকিন ভি করোনাভাইরাসের ডেল্টা রূপের বিরুদ্ধে যথেষ্ট কার্যকর স্পুটিনিক ভি। করোনাভাইরাসের ডেল্টা রূপ নিয়ে গামালিয়া সেন্টারের প্রথম সমীক্ষা রিপোর্টখটি প্রকাশিত হওয়ার অপেক্ষায় রয়েছে। 

২০২০ সালে এপ্রিলে রাশিয়ার গামালিয়া সেন্টার করোনাভাইরাসের প্রতিষেধক স্পিটনিক ভি ভ্যাকসিন তৈরি করেছিল। এটি ভারতসহ প্রায় ৬৫টি দেশে ইতিমধ্যেই সরবরাহ করা হয়েছে। ভারতে স্পুটনিক ভি ভ্যাকসিন সরবরাহ করতে শুরু করেছে ওষুধ প্রস্তুতকারক সংস্থা ডক্টার রেড্ডি। সংস্থার পক্ষ থেকে বলা  হয়েছে খুব তাড়াতাড়ি এটি বাণিজ্যিক ব্যবহারের জন্য উৎপাদন শুরু হবে। ভারতের বেসরকারি হাসপাতালগুলিতে ডোজ প্রতি স্পুটনিক ভি টিকা কিনতে খরচ হচ্ছে ৯৪৮ টাকা।

Follow Us:
Download App:
  • android
  • ios