Asianet News Bangla

অগাষ্টেই দেশে আছড়ে পড়তে পারে করোনার তৃতীয় ঢেউ, সর্বাধিক সংক্রমণ সেপ্টেম্বরে : সমীক্ষা

  • অগাষ্টেই দেশে করোনার তৃতীয় তরঙ্গ
  • সেপ্টেম্বরে সর্বাধিক সংক্রমণ দেখা যাবে
  • এসবিআইয়ের সমীক্ষা রিপোর্ট প্রকাশিত
  • পাঁচই জুলাই রিপোর্টটি প্রকাশিত হয়
Third wave of COVID-19 may hit India in August, peak in September says SBI report bpsb
Author
Kolkata, First Published Jul 7, 2021, 1:20 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

খুব একটা সুখকর খবর নয়। বরং আশঙ্কার কথাই শোনাল স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া বা এসবিআইয়ের (SBI) সমীক্ষা রিপোর্ট। রিপোর্ট জানাচ্ছে অগাষ্ট মাসের মাঝামাঝি সময়েই দেশে আছড়ে পড়তে পারে করোনার তৃতীয় ঢেউ (third wave)। দ্বিতীয় তরঙ্গের মোট সংক্রমণের প্রায় দ্বিগুণ বা ১.৭ গুণ বেশি সংক্রমণ ছড়াতে পারে এই পর্যায়ে। তৃতীয় তরঙ্গে সর্বাধিক সংক্রণ হবে সেপ্টেম্বর মাসে বলে জানাচ্ছেন গবেষকরা। 

যে সমীক্ষা এসবিআই করেছে, তার নাম "COVID-19: the race to finishing line,"। পাঁচই জুলাই এই সমীক্ষা রিপোর্টটি প্রকাশিত হয়। সমীক্ষা বলছে বর্তমান করোনা সংক্রমণের হার ও পূর্ব রেকর্ড খতিয়ে দেখে মনে করা হচ্ছে অগাষ্ট মাসেই আসবে করোনা ভাইরাসের তৃতীয় তরঙ্গ। এসবিআই গ্রুপের মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা সৌম্যকান্তি ঘোষ এই তথ্য দেন। তবে এই সমীক্ষা অনুযায়ী তৃতীয় তরঙ্গ থেকে বাঁচার একমাত্র উপায় ভ্যাকসিন।

তৃতীয় তরঙ্গ আসার আগেই যদি সর্বাধিক সংখ্যক মানুষকে ভ্যাকসিন দিয়ে দেওয়া যায়, তবে সমস্যার মোকাবিলা করা সম্ভব বলে জানাচ্ছে এসবিআইয়ের সমীক্ষা। উল্লেখ্য বর্তমানে প্রতিদিন ৪০ লক্ষের বেশি মানুষকে ভ্যাকসিন দেওয়া হচ্ছে ভারতে। পাঁচই জুলাই ৪৫.৮২ লক্ষের বেশি মানুষকে ভ্যাকসিন দেওয়া হয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের হিসেব অনুযায়ী এখনও পর্যন্ত দেশের ৩৫.৭৫ কোটি মানুষ ভ্যাকসিন পেয়েছেন।

দারুণ সাফল্য ভারতীয় সেনার, জওয়ানদের গুলিতে ঝাঁঝরা হিজবুল মুজাহিদিনের অন্যতম নেতা 

এদিকে, কোভিড সংক্রমণ কমল কলকাতা সহ রাজ্যে। তবে দার্জিলিং- উত্তর ২৪ পরগণা-কলকাতাতে  সংক্রমণ কমলেও  উদ্বেগ বাড়ছে  পশ্চিম মেদিনীপুরে। রাজ্যে সুস্থতার হারও দ্রত বৃদ্ধি পাচ্ছে না। এখনও আটকে ৯৭ এর ঘরেই। মঙ্গলবারের স্বাস্থ্য ভবনের বুলেটিন অনুযায়ী রাজ্যে এই মুহূর্তে একদিনে আক্রান্ত হয়েছেন,  ৯৬২ জন এবং মৃত্যু হয়েছে ১৭  জনের। 

রাজ্যের সাতটি জেলাতে সম্পূর্ণ লকডাউনের কথা ঘোষণা করল অসম সরকার। মঙ্গলবার এক বিবৃতি প্রকাশ করে জানিয়ে দেওয়া হয়েছে, সাতই জুলাই অর্থাৎ বুধবার থেকে রাজ্যের সাতটি জেলায় সম্পূর্ণ লকডাউন জারি করা হবে। যতদিন না নতুন কোনও নির্দেশ দেওয়া হচ্ছে, ততদিন পর্যন্ত জারি থাকবে সম্পূর্ণ লকডাউন। 

Follow Us:
Download App:
  • android
  • ios