Asianet News BanglaAsianet News Bangla

প্রতি ৪৪ সেকেন্ডে করোনায় মারা যাচ্ছেন একজন- বিশ্ব জুড়ে আতঙ্কের ছবি তুলে ধরল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বিশ্ব স্বাস্থ্য সংস্থাটি পরের সপ্তাহে ছয়টি নীতির একটি সেট প্রকাশ করতে প্রস্তুত। এই সংক্ষিপ্ত বিবরণগুলি সংক্রমণ কমাতে এবং জীবন বাঁচাতে সমস্ত সরকার গ্রহণ করতে পারে এমন প্রয়োজনীয় পদক্ষেপগুলির রূপরেখা দেবে।

WHO says Covid-19 kills one person every 44 seconds globally bpsb
Author
First Published Sep 11, 2022, 8:25 PM IST

কোভিড-১৯ মহামারীর পরে বিশ্ব যখন স্বাভাবিকের দিকে এগোচ্ছে, ঠিক তখনই বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) সতর্ক করেছে যে বিশ্বব্যাপী প্রতি ৪৪ সেকেন্ডে কোভিড-১৯ আক্রান্ত একজন মানুষ এখনও মারা যাচ্ছে। ডব্লিউএইচওর ডিরেক্টর জেনারেল টেড্রোস আধানম ঘেব্রেইসাস বলেছেন, এই ভাইরাস শুধু বিলুপ্ত হবে না।

তিনি বলেন "বিশ্বব্যাপী রিপোর্ট করা কেসসংখ্যা এবং মৃত্যুর হ্রাস অব্যাহত রয়েছে। এটি অত্যন্ত সুখবর। তবে এই প্রবণতাগুলি অব্যাহত থাকবে এমন কোনও গ্যারান্টি নেই। ফেব্রুয়ারি থেকে সাপ্তাহিক রিপোর্ট করা মৃত্যুর সংখ্যা ৮০ শতাংশেরও বেশি কমে যেতে পারে, তবে তা সত্ত্বেও, গত সপ্তাহে প্রতি ৪৪ সেকেন্ডে একজন কোভিড -১৯ এর জন্য মারা গেছে।" 

এদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থাটি পরের সপ্তাহে ছয়টি নীতির একটি সেট প্রকাশ করতে প্রস্তুত। এই সংক্ষিপ্ত বিবরণগুলি সংক্রমণ কমাতে এবং জীবন বাঁচাতে সমস্ত সরকার গ্রহণ করতে পারে এমন প্রয়োজনীয় পদক্ষেপগুলির রূপরেখা দেবে।

সংক্ষিপ্ত বিবরণগুলি পরীক্ষা, ক্লিনিকাল ব্যবস্থাপনা, টিকাকরণ, সংক্রমণ প্রতিরোধ এবং নিয়ন্ত্রণ, ঝুঁকি যোগাযোগ এবং সম্প্রদায়ের সম্পৃক্ততা এবং ইনফোডেমিক পরিচালনার প্রয়োজনীয় উপাদানগুলিকে কভার করবে।

হু বলেছে, "আমরা আশা করি দেশগুলি এই ব্রিফগুলিকে পুনর্মূল্যায়ন করতে এবং তাদের নীতিগুলি পুনর্বিন্যাস করতে ব্যবহার করবে যাতে সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে, যাদের এটি প্রয়োজন তাদের চিকিত্সা করা এবং জীবন বাঁচানো। 

এদিকে, 

কেন্দ্রীয় সরকার প্রাপ্তবয়স্কদের জন্য 'Corbevax' ভ্যাকসিনের একটি বুস্টার ডোজকে অনুমোদন দিয়েছে। যে সব প্রাপ্তবয়স্ক Covishield বা Covaccine ভ্যাকসিনের দুটি ডোজ পেয়েছে, তারা এই বুস্টার ডোজ নিতে পারবে বলে জানানো হয়েছে কেন্দ্রের তরফে। এক সরকারি সূত্র এ তথ্য জানিয়েছে। দেশে এরকম প্রথম হতে চলেছে যে প্রথম এবং দ্বিতীয় ডোজ হিসাবে দেওয়া একটি কোম্পানির টিকা ছাড়াও অন্য কোনও টিকা সতর্কতামূলক ডোজ হিসাবে দেওয়া হবে।

কেন্দ্রীয় সূত্র সংবাদসংস্থা পিটিআইকে জানিয়েছে যে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক ন্যাশনাল টেকনিক্যাল অ্যাডভাইজরি গ্রুপ অন ইমিউনাইজেশনের (এনটিজিআই) সুপারিশের ভিত্তিতে এই অনুমোদন দিয়েছে। "একটি সতর্কতামূলক ডোজ হিসাবে, Corbevax ভ্যাকসিনটি ১৮ বছরের বেশি বয়সী ব্যক্তিদের জন্য বিবেচনা করা হচ্ছে, যারা কোভ্যাকসিন বা কোভিশিল্ড ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ গ্রহণের ছয় মাস বা ২৬ সপ্তাহ পূর্ণ করেছেন। এই গ্রুপের লোকেদেরই বুস্টার ডোজ দেওয়া হবে। আগে তারা কোভ্যাকসিন বা কোভিশল্ড যে টিকাই নিয়ে থাকুন না কেন, বুস্টার ডোজ হিসেবে Corbevax নিতে পারবেন। 

Follow Us:
Download App:
  • android
  • ios