ভারতের ইনিংসের ৪৯তম ওভার। তখনও ৩০টা মতো রান বাকি। আগের ওভারেই আউট হয়ে ফিরে গিয়েছেন জাদেজা। বল করতে এলেন লকি ফার্গুসন। প্রথম বলেই ডিপ ব্যাকওয়ার্ড পয়েন্ট এলাকা দিয়ে আপার কাটে ছয় মারলেন ধোনি। গ্যালারিতে রব উঠে গেল 'মাহি মার রাহা হ্যায়'।

বেশিক্ষণ অবশ্য তা টিকল না। দুই বল পরেই প্রথম রানে অর্ধশতরান পূর্ণ করে দ্বিতীয় রান নিতে গিয়েই ঘটে গেল বিপদ। একতদিনের ক্রিকেট কেরিয়ারে মাত্র ১৬ বার তিনি রান আউট হয়েছেন। কিন্তু এদিন গাপ্টিলের দুরন্ত থ্রো-তে মাত্র কয়েক আঙুলের ব্যবধানের জন্য ক্রিজে পৌঁছনোর আগেই ভেঙে গেল কিপার প্রান্তের উইকেট।

আরও পড়ুন - ৪৫ মিনিটের খারাপ ক্রিকেট, তাতেই ছিটকে গেল দল! বিরাট বিশ্লেষণ

আরও পড়ুন - শুভ জন্মদিন ধোনি - ৩৮-এ পা দেওয়ার বিশেষ দিনে দেখে নিন তাঁর বিরল ২৫টি ছবির ভিডিও

আরও পড়ুন - মাহির মুকুটে আরও এক পালক! নিঃসারেই পৌঁছলেন মাইলফলকে, সামনে শুধু সচিন

অর্ধশতরান হল, ব্যাট উঠল না। বদলে মাথা নিচু করে দীর্ঘ মাঠ ধরে লম্বা হাঁটা লাগালেন। টিভি ক্যামেরা তাঁর ক্লোজআপ নিলে দেখা গেল চোয়াল শক্ত হয়ে গিয়েছে। চোখের ভাষায় একই সঙ্গে রাগ ও হতাশা। তারপর সিঁড়ি বেয়ে তিনতলা ড্রেসিংরুমে ধীরে ধীরে সেধিয়ে গেল দীর্ঘ দেহটা। কোচ রবি শাস্ত্রী পিঠ চাপড়ে দিলেন। সতীর্থরা প্রত্যেকেই হাততালি দিলেন। গ্যালারিতে দেখা গেল মুখ ঢেকে বসে আছেন স্ত্রী সাক্ষী।

সেই যে ঢুকলেন, আর ওল্ড ট্রাফোর্ডে দেখা গেল না তাঁকে। পরে ধারাভাষ্য দিতে এসে সৌরভ গঙ্গোপাধ্যায় জানালেন, আউট হওয়ার পর ধোনি সোজা হোটেলে ফিরে গিয়েছেন। এতটাই হতাশ প্রাক্তন ভারত অধিনায়ক।
বিশ্বকাপের পর অবসর নেবেন - এমন জল্পনা ছিলই। ম্যাচ পরবর্তী সাংবাদিক সম্মেলনে বিরাটকে প্রশ্ন করা হল, ধোনি নিজে দলকে অবসরের বিষয়ে কিছু জানিয়েছেন কিনা? 'না তিনি আমাদের কিছু বলেননি' স্পষ্ট উত্তর দিয়ে দিলেন বিরাট কোহলি।

চলতি বিশ্বকাপে ধোনির ব্য়াটিং-এর বারবার সমালোচনা হচ্ছে। তাঁর দক্ষতায় মরচে পড়েছে, এমন কথাও উঠেছে। সচিন-সৌরভের মতো প্রাক্তনরাও সমালোচনা করেছেন। এদিন শেষের দিকে ধোনির খেলা দেখে বোঝা যাচ্ছিল সমালোচকদের আরও একবার জবাব দিতে চান তিনি। ভারতকে জেতাতে চান। তা শেষ পর্যন্ত হয়নি। এবার ধোনি কী করেন, সেদিকেই চোখ থাকবে ক্রিকেট মহলের।