প্রথমেই দুটো প্রবাদ বাক্য বলে নেওয়া যাক। একটি প্রচলিত বাংলা প্রবাদ - সাহসীদেরই ভাগ্য সাহায্য করে। পরেরটা একটা ক্রিকেটিয় প্রবাদ - ভাগ্যে সহায়তাকে কাজে লাগাতে যিনি পারেন, তিনিই বড় ক্রিকেটার। এই দুই প্রবাদই চলতি ক্রিকেট বিশ্বকাপে সত্যি করে দেখাচ্ছেন রোহিত শর্মা।

চলতি বিশ্বকাপে তিনি দুর্দান্ত ফর্মে আছেন। বাংলাদেশষের বিরুদ্ধে চতুর্থ শতরান করেছেন। যে রেকর্ড একমাত্রা কুমার সাঙ্গাকারা ছাড়া আর কারোর নেই। শুধু তাই নয় সচিন তেন্ডুলকরের পর দ্বিতীয় ভারতীয় হিসেবে তিনি একটি বিশ্বকাপে পাঁচশ'র বেশি রান করেছেন।

আরও পড়ুন - ছক্কা-বৃষ্টিতে গ্যালারিতে আহত মহিলা ভক্ত! কী করলেন রো'হিট' জানেন

আরও পড়ুন - জুটিতে লুটি - বিশ্বকাপে রেকর্ড গড়লেন রোহিত রাহুল

আরও পড়ুন - ইতিহাস গড়লেন রোহিত! সাঙ্গাকে ছুঁয়ে ব্যাটন তুলে নিলেন দাদার হাত থেকে

তবে তাঁর এই ফর্মের পিছনে ভাল রকম হাত রয়েছে ভাগ্যদেবীর। এখনও পর্যন্ত ৭টি ইনিংস খেলেছেন তিনি তার মধ্যে ৫টি ক্ষেত্রেই অল্প রানে ব্যাট করার সময় তাঁর ক্যাচ ফেলে দিয়েছেন প্রতিপক্ষ। আর তার মধ্যে তিনটি ক্ষেত্রে তিনি শতরান করেছেন। আর একটি অর্ধশতরান এসেছে।

এতে কী রোহিতের কৃতিত্ব খর্ব হল? একেবারেই নয়। কারণ ওই প্রথমেই যে ক্রিকেটিয় প্রবাদের কথা বলা হয়েছে। রোহিত সুযোগে কাদজে লাগিয়েছেন দারুণভাবে। রেকর্ড বলছে এই বিশ্বকাপে ক্যাচ পড়ার পর তাঁর ব্যাট থেকে এসেছে ৩৬৯ রান। ক্রিস গেইলেরও ৫বার ক্যাচ পড়েছে। কিন্তু তিনি করতে পেরেছেন মাত্র ১১৮ রান। এই ব্যাপারে পিছিয়ে রয়েছেন ওয়ার্নার, ফিঞ্চ, মর্গানরাও।