রবিবার বিশ্বকাপ ২০১৯-এর ম্যাচে পাকিস্তানকে গোহারান হারিয়েছে ভারত। আর তারপর থেকে ভারত অধিনায়ক বিরাট কোহলি যে দারুণ ফুর্তির মেজাজে আছেন তা বোঝা গিয়েছে রবিবার মাঠে সতীর্থদের সঙ্গে তাঁর রসিকতা দেখেই। আর তার পরদিন আবার নিজের একটি পুরনো ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে পাকিস্তানকে সূক্ষ্মভাবে অথচ পরোক্ষে বিরাট খোঁচা দিলেন কোহলি।

ওল্ড ট্রাফোর্ডে তিন বার বৃষ্টি এসে ম্যাচে বিঘ্ন ঘটিয়েছে। সেই সময় বিরাটকে দেখা যায়, কোমড়ে হাত দিয়ে ঘাড় বেঁকিয়ে আকাশের দিকে তাকিয়ে থাকতে। বিরাট এদিন নিজেই সোশ্যাল মিডিয়ায় তাঁর ওই ছবিটির সঙ্গে গত শতকের নয়ের দশকে তোলা তাঁর একটি ছেলেবেলার ছবি পোস্ট করেন। সঙ্গে লেখেন, 'নব্বইয়ের দশক থেকেই করে আসছি'।

আরও পড়ুন - স্ত্রী নন, আরেকজনের হাত দুরন্ত ফর্মের পিছনে! কার কথা বললেন রো'হিট'

আপাতভাবে এই পোস্টটি একেবারেই নির্বিষ মনে হলেও, এর মধ্যেই লুকিয়ে আছে সূক্ষ্ম খোচা। ক্রিকেট মহল মনে করছে ওই ছবি দিয়ে আরও একটি কথা বুঝিয়ে দিয়েছেন বিরকাট। ওই পোজের মতো নয়ের দশক থেকে আরও একি কাজ ভারত অধিনায়করা করে আসছেন। তা হল বিশ্বকাপে পাকিস্তানকে পরাজিত করা।

আরও পড়ুন- ভুবির চোটের আপডেট - অধিনায়কের ঘোষণায় কিছুটা স্বস্তিতে ক্রিকেট মহল

১৯৯২ সালে মহম্মনদ আজহারউদ্দিনের হাত ধরে এই পরম্পরার শুরু হয়েছিল। ১৯৯৬ ও ১৯৯৯ সালে আরও দুইবার জয় আসে তাঁর নেতৃত্বেই। তারপর ২০০৩ সালে সৌরভ গঙ্গোপাধ্যায়, ২০১১ ও ২০১৫ সালের বিশ্বকাপে মহেন্দ্র সিং ধোনি ধোনি আর চলতি বিশ্বকাপে বিরাট কোহলির নেতৃত্বে পাকিস্তানকে হারিয়েছে ভারত। কাজেই বিরাটের ছবি তোলার পোজের মতো আরও অনেক কিছুই নয়ের দশক থেকে পাল্টায়নি।

আরও পড়ুন- চলছে ভারত ম্যাচ, তার মধ্যেই সরফরাজের পেল্লাই হাই! কী করলেন ইমরান