বিশ্বকাপে গুরুত্বপূর্ণ ম্যাচে মুখোমুখি এবার ইংল্যান্ড-বাংলাদেশ। কার্ডিফে টসে জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিল বাংলাদেশ। কোনও রকম দল বদলে না গিয়ে একই ক্রমের দল নামাচ্ছে বাংলাদেশ। 

এই মুহুর্তে টেবিলের আট নম্বরে রয়েছেন বাংলাদেশ। ২ ম্যাচে ২ পয়েন্ট সংগ্রহ করতে পেরেছে মাশরফির দল। ঐতিহাসিক জয় এসেছে প্রোটিয়ারদের বিরুদ্ধে। অন্য দিকে নিউজি ল্যান্ডের সঙ্গে সঙ্গে হেরে গিয়েছে টাইগার বাহিনী।

শেষ তিনটি বিশ্বকাপের পরিসংখ্যান বলছে, সম্মুখ সমরে ইংল্যান্ডের থেকে এগিয়ে রয়েছে বাংলাদেশ। বিশ্বকাপে শেষ তিনটি সাক্ষাতে পর পর দু' বার বাংলাদেশের কাছে হারতে হয়েছে ইংল্যান্ডকে। তার মধ্যে অস্ট্রেলিয়ায় ২০১৫ বিশ্বকাপে বাংলাদেশের কাছে ১৫ রানে হেরে প্রথম রাউন্ডেই বিশ্বকাপ থেকে বিদায় নিতে হয়েছিল ইয়ন মর্গ্যানের দলকে। ঘরের মাঠে সেই হারের বদলা নেওয়ার পাশাপাশি জয়ে ফিরতেও মরিয়া থাকবে ইংল্যান্ড। সাম্প্রতিক ফর্মের বিচারে অবশ্যই ইংল্যান্ড অনেক এগিয়ে। ভারসাম্যের দিক থেকেও অন্যান্য দলগুলিকে পিছনে ফেলেছে তাঁরা। 

বাংলাদেশের প্রথম একাদশে রয়েছেন মাশরাফি মুর্তজা, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, তামিম ইকবাল, , সাকিব আল হাসান,  মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন, মোহাম্মদ সাইফউদ্দিন, মেহেদী হাসান, মোস্তাফিজুর রহমান।