বিশ্বকাপের স্বপ্নভঙ্গ হয়েছে ১৩০ কোটি ভারতীয়ের। তবে এগিয়ে চলাটাই জীবনের ধর্ম। ভারতীয় দলও বিশ্বকাপের হতাশা কাটিয়ে যাবে ক্যারিবিয়ান সফরে। আমেরিকার ফ্লোরিডায় আগামী ৩ আগস্ট থেকে শুরু হবে ভারত -ওয়েস্টইন্ডিজ টি২০ সিরিজ। আর সেখানে ভারতীয় দলের নেতৃত্বে ঘটছে বদল। বিরাট কোহলির বদলে সীমিত ওভারের ক্রিকেটে নেতৃত্ব দেবেন রোহিত শর্মা। আর টেস্ট দলের দায়িত্ব দেওয়া হচ্ছে আজিঙ্কা রাহানেকে, বোর্ড সূত্রে এমনটাই জানা যাচ্ছে।

আরও পড়ুন - দলে বিরাট-রোহিত গোষ্ঠীদ্বন্দ্ব! কারোর তোয়াক্কা করেন না শাস্ত্রীরা

আরও পড়ুন - ভুল করে ধর্মসেনা পাচ্ছেন পুরস্কার! শাস্তি পেলেন জেসন রয়, ফাইনালে কি খেলবেন

আরও পড়ুন -এখানেই খেলেছিলেন দ্বিতীয় টেস্ট, সেদিনও ছিল বৃষ্টি - ট্রেন্টব্রিজে নস্টালজিক দাদা

বিশ্বকাপ ব্যর্থতার জন্য কিন্তু নেতৃত্বে এই বদল নয়, বোর্ডের এক সূত্র জানিয়েছে দীর্ঘদিন ধরে তিন ধরণের ক্রিকেটই খেলে চলেছেন বিরাট কোহলি। তাঁর ওয়ার্কলোড ম্যানেজমেন্টের কথা মাথায় রেখেই গোটা সিরিজেই বিশ্রাম দেওয়া হবে বিরাট কোহলিকে। আর কোহলির পরিবর্তে নেতৃত্ব দেবেন রোহিত ও রাহানে। বিরাটের সঙ্গে সঙ্গে বিশ্রাম দেওয়া হবে ভারতের সেরা বোলার জসপ্রীত বুমরাকেও।

ওয়েস্টইন্ডিজ সফরে ভারত প্রথমে তিনটি টি২০ ম্যাচ খেলবে। এরমধ্যে প্রথম দুটি ম্য়াচ খেলা হবে ফ্লোরিডায়। তারপর তিনটি একদিনের ম্য়াচ রয়েছে। সিরিজ শেষ হবে দুই দলের মধ্যে দুই ম্য়াচের টেস্ট সিরিজ দিয়ে। এই সিরিজ থেকেই ভারত আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ ২০১৯-২০ অভি।যান শুরু করবে। আবার এই সিরিজেই আন্তর্জাতিক ক্রিকেটকে চিরতরে বিদায় জানাবেন ক্যারিবিয়ান কিংবদন্তি ক্রিস গেইল, যদি না আবার তিনি মত বদলান।