Asianet News BanglaAsianet News Bangla

খেলরত্নের জন্য মনোনীত মোট ১১ জন ক্রীড়াবিদ, তালিকায় নীরজ-সুনীল-মিথালিরা

দেশের সর্বোচ্চ ক্রীড়াসম্মান খেলরত্নের (Khel Ratna Award) জন্য মনোনীত হলেন ১১ জন ক্রীড়াবিদ। তালিকা অলিম্পিকে সোনা জয়ী নীরজ চোপড়া (Neeraj Chopra), ফুটবলার সুনীল ( Sunil Chhetri), মহিলা ক্রিকেটার মিথালি রাজরা (Mithali Raj)। রয়েছেন অলিম্পিক ও প্যারালিম্পিক্সে পদক জয়ী একাধিক অ্যাথলিট।
 

11 athletes including Neeraj Chopra, Sunil Chhetri, Mithali Raj nominated for Khel Ratna Award spb
Author
Kolkata, First Published Oct 27, 2021, 7:01 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

টোকিও অলিম্পিকের (Tokyo Olympics)সোনা জয়ের পর থেকে রাতারাতি ১৩০ কোটি দেশবাসীর হিরো হয়ে উঠেছেন নীরজ চোপড়া (Neeraj Chopra)। সোনা জিতে দেশে ফেরার পর থেকেই শুভেচ্ছা, সংবর্ধনা, পুরষ্কারের বন্যায় ভেসেছেন 'সোনার ছেলে'। যা এখনও অব্য়াহত রয়েছে। নীরজের নামে দিন ঘোষণার পাশাপাশি সোনা জয়ীর নামে নামকরণ করা হয়েছে সেনা স্টেডিয়ামের। উদ্দোবধনও হয়ে গিয়েছে সেই স্টেডিয়ামের।  নীরজ চোপড়ার সমর্থকদের খুশি করতে সোনা জয়ীর মার্চেন্ডাইজও এসেছে বাজারে। এমন সম্মান পেয়ে আপ্লুত ছিলেন নীরজ চোপড়া। এবার আরও এক স্বপ্ন পূরণের পথে নীরজ।

দেশের সর্বোচ্চ ক্রীড়াসম্মান খেলরত্নের (Khel Ratna Award) জন্য মনোনীত হলেন টোকিও অলিম্পিক্সে সোনাজয়ী নীরজ চোপড়া  (Neeraj Chopra)। নীরজের পাশাপাশি খেলরত্নের জন্য মনোনীত হয়েছেন আরও দশজন ক্রীড়াবিদ। এমনটাই খবর সংবাদ সংস্থা পিটিআইয়ের। সুতরাং, এবছর মোট ১১ জন ক্রীড়াবিদকে বেছে নেওয়া হয়েছে খেলরত্ন পুরস্কারের জন্য। নীরজের পাশাপাশি ন্যাশনাল স্পোর্টস অ্যাওয়ার্ড কমিটি বুধবার খেলরত্নের জন্য বেছে নিয়েছে ভারতীয় ফুটবল দলের ক্যাপ্টেন সুনীল ছেত্রী (Sunil Chhetri), মহিলা ক্রিকেট দলের টেস্ট ও ওয়ান ডে ক্যাপ্টেন মিতালি রাজ (Mithali Raj)এবং ভারতীয় হকি দলের গোলরক্ষর শ্রীজেশকেও। এছাড়াও টোকিও অলিম্পিক ও প্যারালিম্পিক্সে পদক জয়ী একাধিক অ্যাথলিট রয়েছেন এই তালিকায়। যে  ১১ জন খেলরত্নের জন্য মনোনীত হয়েছেন তারা হলেন  নীরজ চোপড়া, সুনীল ছেত্রী, পিআর শ্রীজেশ, লভলিনা বড়গোহাঁই, রবি কুমার দাহিয়া, মিতালি রাজ, প্রমদ ভগত, আভনি লেখারা, কৃষ্ণ নাগর, সুমিত আন্টিল ও মণীশ নারওয়াল।

আরও পড়ুনঃT20 WC 2021- ভারতের পরাজয় নিয়ে মহম্মদ আমিরের কটাক্ষের 'ইট', 'পাটকেল' ছুড়ে যোগ্য জবাব হরভজনের

আরও পড়ুনঃতার রূপের তুফান হার মানাতো আরবের মরুঝড়কে, এখন কেন পর্দার আড়ালে থাকেন ইরফান পাঠানের বউ

আরও পড়ুনঃসম্পূর্ণ পাল্টে যেতে পারে প্রতিযোগিতা, ১০ দলের IPL-এ আসতে পারে একাধিক পরিবর্তন, জানুন বিস্তারিত

প্রসঙ্গত টোকিও অলিম্পিকে সোনা জিতে দেশবাসীর স্বপ্নপূরণ নয়, একগুচ্ছ রেকর্ড তৈরি করেছিলেন নীরজ চোপড়া। ২০০৮ বেজিং অলিম্পিকে অভিনব বিন্দ্রার পর দ্বিতীয় ব্যক্তি হিসেবে ব্যক্তিগত ইভেন্টে সোনা পেলেন নীরজ চোপড়া। একইসঙ্গে স্বাধীনতার পর অলিম্পিক্স অ্যাথলেটিক্সে প্রথম পদক জিতল ভারত। ভারতী অ্যাথলিট হিসেবেও প্রথম সোনা জেতেন নীরজ। এছাড়াও অলিম্পিক ও প্যারালিম্পিক্সে  লভলিনা বড়গোহাঁই, রবি কুমার দাহিয়া, প্রমদ ভগত, আভনি লেখারা, কৃষ্ণ নাগর, সুমিত আন্টিল ও মণীশ নারওয়ালরা পদক জিতে একাধিক নজির গড়েছেন। দুই অলিম্পিকেই এটাঅ ছিল ভারতের সেরা পারফরমেন্স। অপরদিকে, দেশের হয়ে ফুটবল মাঠে দীর্ঘ বছর ধরে অনবদ্য পারফর্ম করার সুবাদে মনোনীত করা হয়েছে সুনীল ছেত্রীকে। দেশের জার্সিতে ইতিমধ্যেই ৮০টি গোল করার পাশাপাশি একাধিক নজির গড়েছেন সুনীল। মহিলা একদিনের  ক্রিকেটে সর্বোচ্চ স্কোরার হয়ে নজির গড়েছিলেন মিথালি রাজ। একদিনের ক্রিকেটে মিথালি রাজের সংগ্রহ ৭৩৯১ রান, টেস্ট ক্রিকেটে রান ৬৯৯ ও টি২০ ক্রিকেটে ২৩৬৪। খেল রত্নের জন্য মনোনীত হয়ে খুশি সকল ক্রীড়াবিদরা।


Follow Us:
Download App:
  • android
  • ios