Asianet News BanglaAsianet News Bangla

এশিয়া কাপে শ্রীলঙ্কার পর বাংলাদেশকেও হারাল আফগানিস্তান, ৭ উইকেটে জয় পেল রাশিদ-নবি-মুজিবুররা

এশিয়া কাপে (Asia cup 2022) দুরন্ত ফর্মে আফগানিস্তান (Afghanistan )। প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে হারিয়েছিল মহম্মদ নবির (Mohammad Nabi) দল। এবার দ্বিতীয় ম্যাচে বাংলাদেশকে (Bangladesh) ৭ উইকেটে হারাল আফগানরা। 
 

Afghanistan beat Bangladesh by 7 wickets and 9 ball lesft in Asia cup 2022 group stage match spb
Author
First Published Aug 30, 2022, 11:13 PM IST

এশিয়া কাপের প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে উড়িয়ে দিয়ে চমক দিয়েছিল আফগানিস্তান। সেটা যে হঠাৎ করে ঘটে যাওয়া কোনও অঘটন ছিল না তা দ্বিতীয় ম্যাচে ফের প্রমাণ করে দিল মহম্মদ নবির দল। এবার বাংলাদেশেকে হেলায়  হারাল আফগানরা। শাকিব আল হাসানের দলের বিরুদ্ধে ৭ উইকেটে জয় পেল রাশিদ খান, মুজিবর রহমান, হাজরাতুল্লাহ জাজাইরা। ম্যাচে টস জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। ব্যাটিং বিপর্যয় সামলে কোনওক্রমে ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১২৭ রান করে বেঙ্গল টাইগার্সরা। দলের হয়ে সর্বোচ্চ ৪৮ রান করেন মোসাদ্দেক হোসেন। এছাড়া ২৫ রান করেন মহম্মদুল্লাহ। আফগানিস্তানের হয়ে ৩ করে উইকেট নেন রাশিদ খান ও মুজিবুর রহমান। রান তাড়া করতে নেমে ৯ বল আগেই ৩ উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌছে যায় আফগানিস্তান। ১৭ বলে ঝোড়ো ৪৩ রানের ইনিংস খেলেন নাজিবুল্লাহ জার্ডান। এছাড়া ৪২ রান করেন ইব্রাহিম জার্ডান ও ২৩ রান করেন হাজারিতুল্লাহ জাজাই।

এদিন টস জিতে ব্যাট করতে নেমে ইনিংসের শুরু থেকেই নিয়মিত ব্যবধানে উইকেট হারাতে থাকে বাংলাদেশ দল। রাশিদ খান ও মুজিবুর রহমানের স্পিনের ছোঁবলে তাসের ঘরের মতো ভেঙে পড়ে শাকিবদের ব্যাটিংয়ের টপ অর্ডার। ৫৩ রানের মধ্যেই অর্ধেক বাংলাদেশ দল সাজজঘরে ফেরত চলে যায়। বাংলাদেশ দলে প্রথন ৫ জন ব্যাটসম্যান কেউ ২০ রানের গণ্ডি টপকাতে পারেনি। উইকেট না ভালো লাইন-লেন্থে বোলিং করে রাশিদ ও মুজিবুরকে সঙ্গ দেন ফাজালহক ফারুকি, নাভিন উল হক, মহম্মদ নবিরা। শেষের দিকে মহম্মদুল্লাহ ও মোসাদ্দেক হোসেন একটা ছোট পার্টনারশিপ না করলে আরও লজ্জাজনক স্কোরের সম্মুখীন হতে হত। বিশেষ করে শেষের দিকে মোসাদ্দেক হোসেনের ৩১ বলে ৪৮ রানের ঝোড়ে ইনিংসে ভর করে বাংলাদেশের স্কোর ১২০  পার করে। আফগানিস্তানের হয়ে রাশিদ ও মুজিব ৩ উইকেট করে পাওয়া ছাড়া অন্য কেউ উইকেট পাননি। শেষ পর্যন্ত  ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১২৭ রান করে বাংলাদেশ।

Afghanistan beat Bangladesh by 7 wickets and 9 ball lesft in Asia cup 2022 group stage match spb

রান তাড়া করতে নেমে শুরুটা ভালো হয়নি আগানিস্তানের। দলের ১৫ রানের মাথায় সাজঘরে ফেরত যান রহমানউল্লাহ গুরবাজ। ১১ রান করে শাকিব আল হাসানের শিকার  হন তিনি। এরপর হাজারিতুল্লাহ জাজাই ও ইব্রাহিম জার্ডান মিলে ধীর গতিতে এগিয়ে নিয়ে যান দলের ইনিংস।  ৩০ রানের পার্টনারশিপ করেন তারা। দশম ওভারে ৪৫ রানের মাথায় দ্বিতীয় উইকেট পড়ে আফগানদের। ২৩ রান করে মোসাদ্দেক হোসেনের বলে আউট জাজাই। এরপর মহম্মদ নবি ক্রিজে আসলেও বেশি সময় দাঁড়াতে পারেননি। দলের ৬২ রানের মাথায় ব্যক্তিগত ৮ রান করে মহম্মদ সইফুদ্দিনের বলে আউট হন নবি। এরপর দলের ইনিংসের রাশ ধরে নেন ইব্রাহিম ও নাজিবুল্লাহ জার্ডান। একদিক থেকে ঠান্ডা মাথায় ব্যাট করেন ইব্রাহিম জার্ডান। অপরদিক থেকে মারকাটারি ব্যাটিং করেন নাজিবুল্লাহ। দুজন মিলে অর্ধশতরানের পার্টনারশিপও করেন। শেষ পর্যন্ত ৪১ বলে ৪২ করে অপরাজিত থাকেন ইব্রাহিম জার্ডান ও ১৭ বলে ৪৩ করে অপরাজিত থাকেন নাজিবুল্লাহ জার্ডান। ১৮.৩ ওভারেই জয়ের লক্ষ্যে পৌছে যায় আফগানিস্তান। 

আরও পড়ুনঃশক্তিশালী ভারতের বিরুদ্ধে কতটা লড়াই দিতে পারবে হংকং, জানুন ম্যাচ প্রেডিকশন

আরও পড়ুনঃপাক বধের পরেও দ্বিতীয় ম্যাচে দলে পরিবর্তন, দেখে নিন হংকংয়ের বিরুদ্ধে টিম ইন্ডিয়ার সম্ভাব্য একাদশ

Follow Us:
Download App:
  • android
  • ios