Asianet News BanglaAsianet News Bangla

'তালিবানরা খুব ভালো'- 'বুম বুম' আফ্রিদি-র এমন মন্তব্যে তোলপাড় ক্রিকেট বিশ্ব, রশিদ খানরা কাঁদবেন না হাসবেন

তালিবানদের অত্যাচার কতটা নৃশংসতা বিশ্ব দুই দশকর আগেই প্রত্যক্ষ করেছে। তাই তালিবানরা এবার মুখে যতই শান্তির কথা বলুক তাতে ভরসা রাখছে না বিশ্ব। ইতিমধ্যেই তালিবানদের নৃশংসতার বহু ছবি সামনে আসতে শুরু করেছে।  আফগানিস্তান ছেড়ে পালাচ্ছেন হাজারে হাজারে মানুষ।

An unconfirmed viral video of Shahid Afridi shows his favour for Taliban has created controversy
Author
Kolkata, First Published Aug 31, 2021, 10:01 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

হায় রে হায়! একেই বলে অবিবেচকের মতো সওয়াল করা। আর এমন অবিবেচককের পরিচয় কে দিলেন? তিনি আবার বিশ্বের স্বনামধন্য ক্রিকেটার শাহিদ আফ্রিদি। যাঁর চোখে তালিবানরা অতি ভালো শুধু নয় তারা আফগানিস্তানে নাকি এই যাত্রায় এক নয়া দিগন্ত খুলে দিচ্ছে। এমনই মন্তব্য করে বসেছেন পাক ক্রিকেটার শাহিদ আফ্রিদি। 

ঠিক কী বলেছেন শাহিদ আফ্রিদি? এক সাংবাদিক সম্মেলনে আফ্রিদি বলেছেন- তালিবানরা এবার সদর্থক মানসিকতাকে সঙ্গে করে নাকি আফগানিস্তানে ক্ষমতা দখল করেছে। তারা যেভাবে মেয়েদের স্বনির্ভরতার পক্ষে সওয়াল করছে তা নাকি প্রশংসার যোগ্য বলেও মনে করছেন আফ্রিদি। এমনকী, আফগানিস্তানের ক্রিকেটের উন্নতির জন্য নাকি তালিবানরা কাজ করছে। তালিবানরা ক্রিকেটের বিরোধী নন। এমনকী তালিবানদের হাত ধরে আফগানিস্তানের ক্রিকেট নাকি এই নতুন উন্নতির শিখরে পৌঁছবে বলেও আশাবাদী আফ্রিদি। পাকি ক্রিকেটারের এই বিতর্কিত মন্তব্যে এসে পৌঁছেছে এশিয়ানেট নিউজ বাংলার হাতেও, শুনে নিন সেই মন্তব্য। 

আরও পড়ুন- আফগানিস্তানে ISIS জঙ্গিদের জন্যই মার্কিন সেনার বিশেষ ড্রোন, জানুন আমেরিকার ভয়ঙ্কর অস্ত্রটি সম্পর্কে

শাহিদ আফ্রিদির এমন মন্তব্যে বিতর্কের ঝড় উঠেছে নেট দুনিয়ায়। খোদ পাকিস্তানের বহু নাগরিক এই মন্তব্যের বিরোধিতা করছেন। এমনকী, অনেকেই আবার আফ্রিদি-কে তালিবানদের নতুন প্রধানমন্ত্রী কটাক্ষ করতেও ছাড়ছেন না। আফ্রিদি যে কতটা অবিবেচক সে প্রসঙ্গ অনেকে টেনে আনছেন নেট দুনিয়ায়। তালিবান-দের নৃশংসতার ক্ষত বহন করছে পাকিস্তানের মানুষও। কারণ বালুচিস্তানে গত দুই দশকেরও বেশি সময় ধরে তেহরিক-ই-তালিবানদের সন্ত্রাসের শিকার বহু মানুষ। খোদ মালালা ইউসুফজাই-এর মতো মহিলাকে কিশোরী বয়সে তেহরিক-ই-তালিবানদের গুলিতে প্রাণ সংশয়ে পড়তে হয়েছিল। মাত্র ১৩ বছরের মালালাকে মাথায় গুলি করেছিল তালিবানরা। সেই সময় তিনি তালিবানদের অত্যাচার নিয়ে নেট দুনিয়ায় সরব হয়েছিলেন। প্রশ্ন করেছিলেন তালিবানদের মেনে চলা কঠোর ইসলাম অনুশাসনকেও। আজ মালালা তাঁর পরিবার নিয়ে লন্ডনে থাকেন। সে সময় মালালার প্রাণ বাঁচাতে তৎপর হয়েছিল বিশ্ব। প্রায় মৃত্যুর মুখ থেকে ফিরে এসেছিলেন মালালা। এই ঘটনায় মালালার মাথার খুলির একটা অংশ নষ্ট হয়ে যায়। সেই খুলি আজও সযত্নে রেখে দিয়েছেন মালালা। 
আরও পড়ুন- ২০ বছরের যুদ্ধ শেষ, ডেডলাইনের আগেই আফগানিস্তানের মাটি ছাড়ল মার্কিন সেনা

তালিবানদের অত্যাচার কতটা নৃশংসতা বিশ্ব দুই দশকর আগেই প্রত্যক্ষ করেছে। তাই তালিবানরা এবার মুখে যতই শান্তির কথা বলুক তাতে ভরসা রাখছে না বিশ্ব। ইতিমধ্যেই তালিবানদের নৃশংসতার বহু ছবি সামনে আসতে শুরু করেছে।  আফগানিস্তান ছেড়ে পালাচ্ছেন হাজারে হাজারে মানুষ। সেখানে বিভিন্ন কাজে নিযুক্ত বিদেশি সংস্থা থেকে শুরু করে বিদেশিরাও আফগানিস্তান ছেড়ে পালাচ্ছেন। এরমধ্যে ৩০ অগাস্ট রাতেই মার্কিন সেনা পুরোপুরি আফগানিস্তান থেকে পাততাড়ি গুটিয়ে বেরিয়ে গিয়েছে। সুতরাং, আফগানিস্তান এখন তালিবানদের কাছে এক মুক্ত প্রান্তর। তাদের বাধা দেওয়ার কেউ নেই। ফলে. বিশ্বের আশঙ্কা এবার আস্তে আস্তে সামনে আসতে চলেছে তালিবানদের ফরমান এবং অত্যাচারের ছবি। 
আরও পড়ুন- এবার প্রকাশ্যেই খেলা শুরু ইমরানের, তালিবানের দখলে থাকা শহরে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওষুধ পাঠাবে পাকিস্তান

আফগানিস্তান ক্রিকেট দলের সদস্য রশিদ খান, যিনি ক্রিকেট বিশ্বে এক উজ্জ্বল তারকা, তিনি পর্যন্ত সব দেশের কাছে আর্জি রেখেছেন তাঁর দেশকে যাতে রক্ষা করা যায়। তালিবান মুক্ত শাসন যেন প্রতিষ্ঠা করা যায় আফগানিস্তানে। এই নিয়ে রশিদ খানকে কড়া হুঁশিয়ারি দিয়ে রেখেছে তালিবান। এমন এক পরিস্থিতির মধ্যে শাহিদ আফ্রিদির তালিবানদের পক্ষে সওয়াল করাকে অনেকেই বোধের অবগমন বলেই মনে করছে। যদিও, আফ্রিদি এর আগেও এমন এমন বহু বিষয়ে বেফাঁস কথা বলে বিতর্ক তৈরি করেছেন। কিন্তু, আফ্রিদির এই তালিবান প্রীতি নিছক-ই মুখ ফসকে বলে দেওয়া কথা, না কি পিছনে রয়েছে অন্য কোনও কারণ? 
An unconfirmed viral video of Shahid Afridi shows his favour for Taliban has created controversy
An unconfirmed viral video of Shahid Afridi shows his favour for Taliban has created controversy
 

Follow Us:
Download App:
  • android
  • ios