Asianet News BanglaAsianet News Bangla

BCCI AGM: কলকাতার বুকে বিসিসিআই-এর ৯০তম বার্ষিক সভা, আটটি বড় সিদ্ধান্ত নিল বোর্ড

শনিবার, কলকাতায় আয়োজিত হল বিসিসিআই-এর ৯০তম বার্ষিক সাধারণ সভা (BCCI AGM)। সেখানে আটটি বড় সিদ্ধান্ত নিল বোর্ড, জানালেন সচিব জয় শাহ (Jay Shah)।  
 

BCCI Annual General Meeting, here are the key decisions made there ALB
Author
Kolkata, First Published Dec 4, 2021, 10:22 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ভারতের ম্যাচ অফিসিয়াল এবং সাপোর্ট স্টাফদের জন্য বিরাট স্বস্তির খবর। বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া বা বিসিসিআই (BCCI) তাদের অবসরের বয়স, আরও পাঁচ বছর বাড়িয়ে দিল। শনিবার কলকাতায় ভারতীয় বোর্ডের ৯০তম বার্ষিক সাধারণ সভা (BCCI AGM) অনুষ্ঠিত হয়। সেখানেই এই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরে এক বিবৃতিতে প্রকাশ করে বোর্ড জানিয়েছে, 'ম্যাচ অফিসিয়াল এবং সাপোর্ট স্টাফদের অবসরের বয়সসীমা ৬০ বছর থেকে বাড়িয়ে ৬৫ বছর করা হয়েছে। অনেক আম্পায়ার, স্কোরার এবং ম্যাচ রেফারি,  এই সিদ্ধান্তে ফলে উপকৃত হবেন। অবসরের বয়স পাঁচ বছর বাড়লেও, বিষয়টি নির্ভর করবে সেই ম্যাচ অফিসিয়াল বা সাপোর্ট স্টাফদের ফিটনেসের উপর। 

এর সঙ্গে সঙ্গে, ভারতীয় ক্রিকেট বোর্ডের বার্ষিক সাধারণ সভায় উত্তর-পূর্ব রাজ্যগুলি, পুদুচেরি (Puducherry), বিহার (Bihar) এবং উত্তরাখণ্ড (Uttarakhand) রাজ্যে, ক্রিকেটের উন্নয়নের জন্য বেশ কয়েকটি প্রস্তাবও পাস করা হয়েছে৷ সংবাদ সংস্থা পিটিআই-কে বোর্ডের এক আধিকারিক বলেছেন, প্রতিটি রাজ্যের ক্রিকেট সমিতির জন্য ১০ কোটি টাকা করে অর্থ সহায়তা মঞ্জুর করা হয়েছে। বোর্ডের পক্ষ থেকে রাজ্যগুলির, অভ্যন্তরীণ সুযোগ সুবিধার বিকাশের উপর জোর দেওয়া হবে। 

এর সঙ্গে সঙ্গে বার্ষিক সাধারণ সভায় ব্রিজেশ প্যাটেল (Brijesh Patel) এবং এমকেজে মজুমদারকে (MKJ Majumdar) ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ বা আইপিএল-এর গভর্নিং কাউন্সিলে (IPL Governing Council) অন্তর্ভুক্ত করা হয়েছে। একই সঙ্গে প্রাক্তন ভারতের বাঁহাতি স্পিনার প্রজ্ঞান ওঝাকে (Pragyan Ojha),  ভারতীয় ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের (Indian Cricketers Association) প্রতিনিধি হিসেবে আইপিএল গভর্নিং কাউন্সিলে অন্তর্ভুক্ত করা হয়েছে। এছাড়াও, বিসিসিআই কলকাতার সভায় ভারতীয় দলের ট্যুর, বোর্ডের ক্রীড়াসূচি, টেকনিক্যাল কমিটি, আম্পায়ার কমিটি এবং ভিন্নভাবে সক্ষমদের ক্রিকেট কমিটি গঠনের কথা ঘোষণা করেছে। এই সভায় বোর্ডের সাধারণ সংস্থার (BCCI General Body) পক্ষ থেকে ২০২১-২২ অর্থবর্ষের জন্য বার্ষিক বাজেট গৃহীত হয়েছে। এছাড়া, ২০১৯-২০ এবং ২০২০-২১ অর্থবছরের নিরীক্ষিত হিসাবও গ্রহণ করেছে বোর্ডের সাধারণ সংস্থা৷

করোনাভাইরাসের ওমিক্রন ভেরিয়েন্টের উত্থানের প্রেক্ষিতে, ভারতীয় দলের (Team India) আসন্ন দক্ষিণ আফ্রিকা (South Africa) সফর ঘিরে প্রশ্নচিহ্ন দেখা দিয়েছে। করোনার আগের সব রূপান্তরের থেকে বেশি সংক্রামক সার্স-কোভ-২ ভাইরাসের এই ভেরিয়েন্টটি সবার প্রথম সনাক্ত করা গিয়েছিল দক্ষিণ আফ্রিকাতেই। শনিবার, বোর্ডের এজিএম-এ এই নিয়েও আলোচনা হয়েছে। পরে, সচিব জয় শাহ (Jay Shah) জানিয়েছেন, সংশোধিত তারিখ এবং সংশোধিত যাত্রাপথ মেনেই ভারতীয় দল দক্ষিণ আফ্রিকা সফরে যাবে। মহামারির মতুন উত্থানের প্রেক্ষিতে এই সফর ৯ দিন পিছিয়ে দেওয়া হয়েছে। ২৬ ডিসেম্বর, 'বক্সিং ডে' (Boxing Day) থেকে দক্ষিণ আফ্রিকায় ভারতীয় দল তিন ম্যাচের দ্বিপাক্ষিক ওডিআই সিরিজ খেলবে। তারপর, একটি তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলার কথা বিরাট কোহলিদের। দক্ষিণ আফ্রিকার করোনা পরিস্থিতি আরও খারাপ হলে, সবকটি ম্যাচ খেলা অনিশ্চিত হয়ে পড়বে।
 

Follow Us:
Download App:
  • android
  • ios