Asianet News BanglaAsianet News Bangla

Harbhajan Singh Retirement: হরভজনের অবসর নিয়ে মুখ খুললেন সৌরভ, কী বললেন বিসিসিআই সভাপতি

অবশেষে ক্রিকেটকে (Cricket) বিদায় জানালেন হরভজন সিং (Harbhajan Singh)। শুক্রবার অবসরের (Retirement) ঘোষণা করেন ভাজ্জি। সব ধরনের ক্রিকেট থেকে বিদায়ের কথা সোশ্যাল মিডিয়ায় (Social Media) জানান ভারতীয় তারকা স্পিনার (Indian Star Spinner)। ভাজ্জিকে আগামি জীবনের জন্য শুভেচ্ছা জানালেন বিসিসিআই প্রেসিডেন্ট (BCCI President) সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly)।

BCCI president Sourav Ganguly reaction on Harbhajan Singh Retirement spb
Author
Kolkata, First Published Dec 24, 2021, 9:52 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আর প্রতীক্ষা না বাড়িয়ে বছর শেষে বড়দিনের ঠিক আগে জীবনের বড় সদ্ধান্তটা নিয়েই নিলেন হরভজন সিং (Harbhajan Singh)। শুত্রবার সোশ্যাল মিডিয়ায় (Social Media) পোস্ট করে সব ধরনের ক্রিকেট থেকে অবসরের কথা ঘোষণা করেন ভাজ্জি। হরভজন সিং অবসর নেবেন আর তার প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly) কোনও প্রতিক্রিয়া দেবেন না তা আবার হয় নাকি। সৌরভ ও হরভজনের মধুর সম্পর্কের কথা সকলেরই জানা। সৌরভের টিম ইন্ডিয়ার (Team India)যেমন অন্যতম প্রধান অস্ত্র ছিলেন 'টার্বুনেটর'। ঠিক তেমনই হরভজন সেরা অধিনায়ক হিসেবে সবসময় এগিয়ে রেখেছেন সৌরভ গঙ্গোপাধ্যায়কে। হরভজন সিং অবসরে পর তাকে যেমন সোশ্যাল মিডিয়ায় আগামি  জীবনের জন্য শুভেচ্ছা জানিয়েছে বিসিসিআই (BCCI)। একইসঙ্গে ভারতীয় ক্রিকেট বোর্ডের একটি বিবৃতিতে হরভজন সিংয়ের ভূয়সী প্রশংসা করেছেন বিসিসিআই প্রেসিডেন্ট (BCCI President) সৌরভ গঙ্গোপাধ্যায়।

 

 

সৌরভ গঙ্গোপাধ্যায় বিবৃতিতে  হরভজন সিংয়ের কেরিয়ার, লড়াই, ব্যক্তিত্ব সব কিছু নিয়েই প্রশংসা করেছেন। একইসঙ্গে প্রিয় ভাজ্জিকে আগামি জীবনের জন্যও শুভেচ্ছা জানিয়েছেন একদা তার অধিনায়ক। হরভজনের প্রসঙ্গে সৌরভ বলেছেন,'দুর্দান্ত কেরিয়ারের জন্য হরভজনকে অনেক অভিনন্দন। জীবনে অনেক বাধার মুখোমুখি হয়েছে ও, কিন্তু ভাজ্জি কোনওদিন হাল ছেড়ে দেয়নি। অনেক বাধা-বিপত্তি পিছনে ফেলে প্রতি বারই মাথা উঁচু করে বেরিয়ে আসতে পেরেছে। ভাল খেলার জন্য ওর যে খিদে, সেটা দেখে আমি সব থেকে অনুপ্রাণিত হয়েছি। ওর সাহস ছিল সব থেকে বড় শক্তি। সব সময় একটা আগ্রহ নিয়ে খেলত। এতটাই আত্মবিশ্বাস ছিল যে কোনও লড়াই থেকে পিছিয়ে আসত না। ড্রেসিংরুমের পরিবেশ হালকা রাখতেও ওর জুড়ি ছিল না।’ একইসঙ্গে ২০০১ সালে হরভজন সিং একা কীভাবে ভারতীয় দলকে শক্তিশালী অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঘরের মাঠে একাই সিরিজ জিতেয়েছিলেন সেই প্রসঙ্গেও প্রশংসা করেন সৌরভ গঙ্গোপাধ্যায়। প্রাক্তন ভারত অধিনায়কের একদা তার সতীর্থের প্রতি এমন আবেগঘন বার্তা মন ছুঁয়ে গিয়েছে সকলের।

 

 

প্রসঙ্গত, ভারতের তথা বিশ্ব ক্রিকেটের অন্যতম কিংবদন্তী স্পিনার হরভজন সিং। ভারতের হয়ে টেস্ট ক্রিকেটে ১০৩ ম্য়াচে হরভজন সিংয়ের ঝুলিতে রয়েছে ৪১৭ উইকেট। এক  ইনিংসে ৫ উইকেট নিয়েছেন  ২৫ বার ,ম্যাতে ১০ উইকেট নিয়েছেন ৫ বার। টেস্টে ব্য়াট হাতে ২টি সেঞ্চুরি ও ৯টি হাফ সেঞ্চুরিও রয়েছে ভাজ্জির। একদিনের ক্রিকেটে হরভজন সিংয়ের ২৩৬ টি ম্য়াচে রয়েছে ২৬৯টি উইকেট। ৫ উইকেট নিয়েছেন ৩ বার। টি২০ ক্রিকেটে ২৮ ম্যাচে তারকা অফ স্পিনারের শিকার ২৫টি উইকেট। দেশের জার্সিতে ২০০৭ সালে টি২০ বিশ্বকাপ জয়ী ও ২০১১ সালে ৫০ ওভারের বিশ্বকাপ জয়ী ভারতীয় দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলে ভাজ্জি। এছাড়া আইপিএলের ইতিহাসেও অন্যতম সেরা বোলার হরভজন সিং।  ১৬৩ ম্য়াচে সংগ্রহ ১৫০টি উইকেট। মুম্বই ও চেন্নাইয়ের আইপিএল জয়ী দলের সদস্যও ছিলেন হরভজন সিং। অবসরের খবর ঘোষণার পরই আগামি জীবনের জন্য তাকে শুভেচ্ছা জানিয়েছে তার ভক্ত, সমর্থক থেকে শুরু করে সতীর্থ ক্রিকেটাররা। 

Follow Us:
Download App:
  • android
  • ios