দিন কয়েক আগেই অস্ট্রেলিয়ার প্রাক্তন তারকা পেসার ব্রেট লি বলেছিলেন আন্তর্জাতিক ক্রিকেটে সচিনের একশো সেঞ্চুরির রেকর্ড ভাঙার সম্ভাবনা রয়েছে বিরাট কোহলির। ভারত অধিনায়কের ব্য়াটিংয়ের প্রশংসায় পঞ্চমুখ ছিলেন লি। তবে সচিনকে ক্রিকেটের ঈশ্বরও বলেছিলেন অসি তারকা পেসার। এবার ব্রেট লি মুখ খুললেন, ক্রিকেটের ইতিহাসে উল্লেখযোগ্য লড়াইগুলির মধ্যে অন্যতম সচিন তেন্ডুলকর বনাম শেন ওয়ার্নের দ্বৈরথ নিয়ে। ক্রিকেট জীবনে যতবার মুখোমুখি হয়েছেন এই দুই কিংবদন্তী ক্রিকেটার বেশিরবাগ সময়ই ওয়ার্নকে বশ মানিয়েছেন মাস্টার ব্লাস্টার। ওয়ার্নের বিরুদ্ধে সচিনের সাফল্যের কারণ এবার খোলাসা করলেন ব্রেট লি।

আরও পড়ুনঃমেসি,সুয়ারেজদের এখনই দেখা যাবে না বল পায়ে, করোনা নিয়ে কোনও ঝুঁকি নিতে নারাজ স্পেন

অস্ট্রেলিয়ার প্রাক্তন তারকা পেসার বলেন,'সচিন ও ওয়ার্নের মধ্যে ইঁদুর বেড়ালের খেলা চলত। যেটা ওয়ার্নের সঙ্গে বেশি ব্যাটসম্যান করতে পারতেন না।তেন্ডুলকর ওয়ার্নের সব ভ্যারিয়েশন ধরে ফেলতে পারত যা বেশিরভাগ ব্যাটসম্যানকেই সমস্যায় ফেলত।  সচিন অনেক সময় উইকেট ছেড়ে বেরিয়ে এসে ওয়ার্নকে শর্ট বল করার জন্য আহ্বান করত। কখনও, ও মাথা ঠান্ডা করে অপেক্ষা করত ব্যাক ফুটে এবং সেই অসাধারণ শটগুলো খেলত। অনেক সময়ই সচিন তেন্ডু‌কর ওয়ার্নকে নিয়ে খেলত এবং সেটা সহজে দেখা যায় না।' সচিনের প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন লি। তিনি বলেন,'যে ভাবে সচিন বোলারদের পড়তে পারত তাদের ক্ষমতার বাইরে বেরিয়ে। বিভিন্ন বলের জন্য ও বিভিন্ন টেকনিক ব্যবহার করত আর এটাই আসল ক্লাস।এরকম অনেক সময়ই হত ওয়ার্ন অন্যভাবে বল করত। হাওয়ায় আবার কখনও কিছু বল ড্রপ করত। সব সময় ও কিছু পরিবর্তন আনার চেষ্টা করত। একমাত্র সচিন যে সব ধরে ফেলত। ওয়ার্ন বিশ্বের অন্যান্য ব্যাটসম্যানদের উড়িয়ে দিত, কিন্তু সচিন অনেকের থেকে ভালো হাত দেখত। ওয়ার্ন এটা খুব অপছছন্দ করত, ও ফিরে বলত, ও সচিনকে আউট করার জন্য সব কিছু করেছে কিন্তু ওকে আউট করতে পারেনি।'

আরও পড়ুনঃলকডাউনের মধ্যেও দল গোছাতে তৎপর ইষ্টবেঙ্গল,সই করালো শেহনাজ সিং, বিকাশ জাইরু, কেভিন লোবোকে

আরও পড়ুনঃমহামারীর পর 'ফুটসল' দিয়ে ভারতে ফিরতে চলেছে ফুটবল

সচিনকে প্রথম বল করার অভিজ্ঞতাও ভাগাভাগি করে নিয়েছেন লি। তিনি বলেন,'আমি ২২ বছর বয়সে প্রথম সুযোগ পাই লিটল মাস্টারের বিরুদ্ধে খেলার। এবং আমি ওকে আউট করি। আমার কোনও ভাবনা ছিল না সেই টেস্ট ম্যাচ নিয়ে, আমি খুব খুশি ছিলাম এটা ভেবে যে আমি সচিনকে আউট করেছি।' তবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সচিনের সাফল্যের কথাও মনে করিয়ে দিয়েছেন লি। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৩৯ টেস্টে তিনি ৩৬৩০ রান এবং ৭১ ওডিআই-এ সচিন করেছিলেন ৩০৭৭ রান। তবে শেন ওয়ার্ন বনাম সচিনের লড়াই যে গোটা বিশ্ব উপভোগ করত তা মেনে নিয়েছেন লি। বর্তমানে এইরকম মহারথীদের লড়াইয়ের অভাব রয়েছে আন্তর্জাতিক ক্রিকেটে তাও প্রকারন্তরে মেনে নিয়েছে অজি তারকা পেসার।