Asianet News BanglaAsianet News Bangla

Cricket Calendar 2022: নতুন বছরে ভারতীয় ক্রিকেট দলের সম্পূর্ণ সূচি, রইল আপনাদের জন্য

২০২১ সাল অনবদ্য পারফর্ম করেছে ভারতীয় ক্রিকেট দল (Indian Cricket Team)।  ২০২২ সালেও টি২০ বিশ্বকাপ (T20 World Cup) সহ একাধিক ঘরে-বাইরে সিরিজ রয়েছ টিম ইন্ডিয়য়ার (Team India)। দেখে নিন ২০২২ সালে ভারতীয় ক্রিকেট দলের  সম্পূর্ণ সূচি (Full Fixtures)।
 

Cricket Calendar 2022 see the Full Fixtures Indian Cricket Team in 2022 spb
Author
Kolkata, First Published Jan 1, 2022, 12:09 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

দক্ষিণ আফ্রিকার (South Africa) বিরুদ্ধে বক্সিং ডে টেস্ট জয় দিয়ে ২০২১ সালকে বিদায় জানিয়েছে ভারতীয় ক্রিকেট দল (Indian Cricket Team)। গতবছর টি২০ বিশ্বকাপ (T20  World Cup) বাদ দিলে স্বপ্নের বছর গিয়েছিল টিম ইন্ডিয়ার (Team India)। আন্তর্জাতিক ক্রিকেটের (International Cricket) চার প্রবল শক্তিরধর দেশ অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা যাদের একত্রে বলা হয়ে থাকে 'সেনা',তাদের সকলের বিরুদ্ধেই উড়িয়েছে বিজয় পতাকা। নতুন বছরেও একাধিক চ্যালেঞ্জের সম্মুখীন হবে ভারতীয় ক্রিকেট দল। আপনি যদি সত্যি ক্রিকেট প্রেমি হন, তাহলে নতুন বছরে আপনার মনরঞ্জনের অভাব হবে না।  কারণ ২০২২ সালে টি২০ বিশ্বকাপ সহ ১১টি টেস্ট, ১৭টি টি২০ ও ১৭টি এক দিনের ম্যাচ খেলবে টিম ইন্ডিয়া। নতুন বছরে দেখে নিন ভারতীয় দলের ক্রিকেট ক্যালেন্ডডার (Cricket Calendar 2022) ।

জানুয়ারি:
ভারতীয় দল দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে নতুন বছরের প্রথম মাসে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ২টি টেস্ট ও ৩টি একদিনের ম্যাচ খেলবে। ৩ জানুয়ারি ও ১১ জানুয়ারি থেকে  শুরু হবে দ্বিতীয় ও তৃতীয় টেস্ট। ১৯,২১ ও ২৩ জানুয়ারি ৩ ম্য়াচের একদিনের সিরিজে খেলবে ভারতীয় দল।

ফেব্রুয়ারি:
দক্ষিণ আফ্রিকা সফর শেষে ঘরের মাঠে  ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজ খেলবে টিম  ইন্ডিয়া। ৩ ম্য়াচের একদিনের সিরিজ ও ৩ ম্য়াচের টি২০ সিরিজে  ক্যারেবিয়ানদের মুখোমুখি হবে ভারতীয় দল। ৬,৯, ১২ ফেব্রুয়ারি হবে একদিনের ম্য়াচ। ১৫, ১৮, ২০ ফেব্রুয়ারি ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজের টি২০ সিরিজ।

ফেব্রুয়ারি-মার্চ:
ফেব্রুয়ারির শেষ সপ্তাহ থেকে ঘরের মাঠে শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজ খেলবে ভারতীয় দল। ২টি টেস্ট ম্যাচ ও ৩টি টি২০ ম্যাচ খেলবে মেন ইন ব্লুরা। ২৫ ফেব্রুয়ারি  ও ৫ মার্চ থেকে হবে দুটি টেস্ট ম্য়াচে,  ১৩, ১৫ ও ১৮ ম্যাচে লঙ্কান লায়ন্সদের বিরুদ্ধে ৩টি টি২০ ম্যাচ খেলবে ভারত।

এপ্রিল-মে:
মার্চে শ্রীলঙ্কার বিরুদ্ধে  সিরিজ শেষের পর বিশ্রাম নেবেন ভারতীয় ক্রিকেটাররা। তারপর এপ্রিল প্রথম সপ্তাহ থেকে মে কোনও আন্তর্জাতিক সিরিজ নেই ভারতীয় দলের। সেই সময় আইপিএল খেলতে ব্যস্ত থাকবেন ভারতীয় ক্রিকেটাররা।  এবার  আইপিএল ১০ দলের হওয়ায় প্রায় ২ মাস ধরে চলবে। 

জুন:
আইপিএল শেষ হওয়ার পরে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে ভারতীয় দল। ৯, ১২, ১৪, ১৭ ও ১৯ জুন খেলা হবে এই ৫টি টি০ ম্যাচ। এটিই ২০২২ সালে ভারতের সবথেকে বড় টি২০ সিরিজ।

জুলাই:
ভারত দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজের পর ইংল্যান্ডে উড়ে যাবে। কোভিডের কারণে স্থগিত হওয়া ৫ম ও শেষ টেস্টটি ১ থেকে ৫ জুলাই বার্মিংহামে অনুষ্ঠিত হবে। এরপর ৩ ম্যাচের টি-টোয়েন্টি ও ৩ ম্যাচের ওয়ানডে সিরিজে অংশ নেবে টিম ইন্ডিয়া। ৭,৯ ও ১০ জুলাই হবে ৩টি টি২০ ম্য়াচ ও ১২, ১৪ এবং ১৭ জুলাই হবে একদিনের সিরিজের ৩টি ম্যাচ।

আগস্ট-সেপ্টেম্বর:
 ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ শেষ হওয়ার পর ভারতীয় দল ওয়েস্ট ইন্ডিজ সফরে যাওয়ার একটা সম্ভাবনা রয়েছে। এই সময় এশিয়া কাপ টি-টোয়েন্টি সেপ্টেম্বরে অনুষ্ঠিত হওয়ার কথা। প্রতিযোগিতার আয়োজক দেশ পাকিস্তান হওয়ায় ভারত খেলতে যাবে কিনা তা নিয়ে সংশয় রয়েছে। টুর্নামেন্টটি সংযুক্ত আরব আমিরশাহিতেও হতে পারে। সূচি নির্ধারিত হয়নি।

সেপ্টেম্বর-অক্টোবর: 
টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়া দলের ভারত সফরে আসার সম্ভাবনা রয়েছে। ভারত ও অস্ট্রেলিয়া এানে বর্ডার-গাভাসকর  ট্রফির  ৪টি টেস্ট ও ৩টি টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ খেলতে পারে। যদিও এই সিরিজের এখনও চূড়ান্ত দিনক্ষণ নির্ধারিত হয়নি।

অক্টোবর-নভেম্বর: 
১৬ অক্টোবর থেকে ১৩ নভেম্বর পর্যন্ত অস্ট্রেলিয়ার মাটিতে আয়োজিত হবে টি২০ বিশ্বকাপ। রোহিত শর্মার নেতৃত্বে ক্রিকেটের সবথেকে ছোট ফর্ম্যাটে অংশ নেবে টিম ইন্ডিয়া। বিশ্বকাপের পর ভারত বাংলাদেশে সফরে যাবে যেখানে টিমইন্ডিয়া ২টি টেস্ট ও ৩টি ওয়ানডে খেলবে।

ডিসেম্বর: 
২০২২ সালের ডিসেম্বরে কোনও বিদেশ সফর নেই ভারতের। ঘরের মাঠে ৫ ম্যাচের একদিনের সিরিজে শ্রীলঙ্কার বিরুদ্ধে মুখোমুখি হবে মেন ইন ব্লুরা। সিরিজের চূড়ান্ত সূচি এখনও নির্ধারিত হয়নি।

Follow Us:
Download App:
  • android
  • ios