সব প্রতীক্ষার অবসান ঘটিয়ে মোতেরায় শুরু হয়ে গেল পিঙ্ক বল টেস্ট। ম্যাচে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছে ইংল্য়ান্ড দল। দিন-রাতের টেস্টে টস জিতে কিছুটা অ্যাডভান্টেজ পেয়েছে জো রুটের দল। কারণ পিঙ্ক বল টেস্টের পরিসংখ্যান বলছে যেই দল প্রথম ব্যাটিং করেছে তাদেরই জয়ের সম্ভাবনা বেশি। এখনও পর্যন্ত ১৫টি দিন-রাতের টেস্ট বল হয়েছে। যার মধ্যে ৮টিতে প্রথম ব্যাট করা দল জয়ী হয়েছে। যদিও দ্বিতীয় ব্য়াট করেও জয় পেয়েছে ৭ বার।

মোতেরাতে নিজেদের দলে একাধিক পরিবর্তন করেছে ইংল্যান্ড। দলে ওপেনিংয়ে এসেছেন জ্যাক ক্রাউলি। এছাড়াও দলে সুযোগ পেয়েছেন জনি বেয়ারস্টো। এছাড়া দ্বিতীয় ম্যাচে না খেললেও এই ম্যাচে দলে ফিরেছেন জোফ্রা আর্চার ও জিমি অ্যান্ডারসন। বাদ গিয়েছেন মইন আলি, ড্যান লরেন্স ও অলি স্টোন। অপরদিকে ভারতীয় দলে তিন স্পিনার ও দুই জোরে বোলার নিয়েই মাঠে নেমেছে। দলে কুলদীপ যাদবের জায়গায় সুযোগ পেয়েছে ওয়াশিংটন সুন্দর ও মহম্মদ সিরাজের জায়গায় দলে ফিরেছেন জসপ্রীত বুমরা। এিদন ম্য়াচের শুরুতেই ডম সিবলিকে আউট করে নিজের শততম টেস্ট ম্যাচ স্মরণীয় করে রাখলেন ইশান্ত শর্মা।

মোতেরার উইকেট ঘাস থাকায় তিন পেসার নিয়ে খেলার কথা বলেছিল ক্রিকেট বিশেষজ্ঞরা। যদিও পিতের সেষ পর্যন্ত ঘাস থাকে কিনা তা নিয়ে জল্পনা চলছিল। মনে করা হচ্ছিল শেষ পর্যন্ট টার্নিং ট্র্যাক দেওয়া হতে পারে। দলে তিন স্পিনার দেখে মনে করা হচ্ছে মোতেরাতে ধরবে স্পিন। তবে টস হারায় খানিক ধাক্কা খেলেও, ম্যাচে দলগত শক্তি দিয়ে জয় ছিনিয়ে আনতে মরিয়া বিরাট ব্রিগেড।