পৃথিবীর সব থেকে প্রতিদ্বন্দ্বীতামূলক ও উত্তেজক টেস্ট সিরিজ কোনটি? এই প্রশ্নের উত্তরে অনেকেই বলবেন অ্যাসেজের নাম। বিশেষ করে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ানরা তো অ্যাসেজকেই এগিয়ে রাখবেন। কিন্তু প্রাক্তন অস্ট্রেলিয়া অধিনায়ক স্টিভ ওয়ার মত কিন্তু একটু অন্যরকম। স্টিভের মতে, ইংল্যান্ডড বনাম অস্ট্রেলিয়া অ্যাসেজ সিরিজের মতই সমান উত্তজেক ও প্রতিদ্বন্দ্বীতামূলক ভারত বনাম অস্ট্রেলিয়ার বর্ডার গাভাসকর টেস্ট সিরিজ।  অন্তত প্রাক্তন অজি অধিনায়ক দুটিই একইরকম উপভোগ করতেন বলে জানিয়েছেন।

আরও পড়ুনঃফের 'দাদাগিরি',তিন মাস সময় পেলে এখনও দেশের হয়ে টেস্টে রান করার ক্ষমতা রাখি, বললেন সৌরভ

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় এক অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন স্টিভ ওয়া। সেখানেই তিনি বলেন,'বর্ডার-গাওস্কর ট্রফি অ্যাশেজেরই সমান। যাতে দুই দেশের মধ্যে ক্রমবর্ধমান প্রতিদ্বন্দ্বিতা ধরা পড়ে। আমার খেলা গ্রেটেস্ট ম্যাচ হল টাই টেস্ট। আবার কলকাতায় টেস্ট হার এখনও কষ্ট দেয়।' ওই সাক্ষাৎকারে ভারতের প্রতি তার আবেগ নিয়েও জানিয়েছেন স্টিভ ওয়া। বলেছেন,'ভারতের প্রতি তাঁর আবেগ নিয়ে স্টিভ বলেছেন, “ভারত খুব মজার জায়গা। আমি তো যখনই যাই, জানলা দিয়ে বাইরে না তাকিয়ে পারি  না। ভারতকে ভালবেসে ফেলেছি। ক্রিকেটের মধ্যে দিয়ে দারুণ সংযোগ গড়ে উঠেছে ভারতের সঙ্গে।'একইসঙ্গে তিনি বলেছেন, 'ভারতে ক্রিকেট ধর্ম হয়ে উঠেছে। ক্রিকেটের প্রতি প্যাশন মারাত্মক।'

আরও পড়ুনঃএবার করোনা ভাইরাসের আক্রান্ত রাজ্যের মন্ত্রী তথা প্রাক্তন ক্রিকেটার লক্ষ্মীরতন শুক্লার স্ত্রী

আরও পড়ুনঃএবার করোনা যুদ্ধে সামিল ইডেন,আগামী সপ্তাহ থেকে ক্রিকেটের নন্দন কানন পরিণত হবে কোয়ারেন্টাইন সেন্টারে

চলতি বছরের শেষে ডিসেম্বর মাসেই ভারতের অস্ট্রেলিয়া সফর করার কথা। হবে একটি দিন-রাতের গোলাপী বলের টেস্টেও। করোনা পরবর্তী সময়ে অস্ট্রলিয়া সফরই হতে পারে ভারতের প্রথম আন্তর্জাতিক সিরিজ। ফলে ভারত-অস্ট্রেলিয়া সিরিজ নিয়ে ইতিমধ্যেই চড়তে শুরু করেছে উত্তেজনার পারদ। ১১ ডিসেম্বর থেকে শুরু বর্ডার-গাওস্কর ট্রফির প্রথম টেস্ট। শেষ টেস্ট শুরু হবে পরের বছরের ৩ জানুয়ারি। গতবার অস্ট্রেলিয়ায় গিয়ে অজিদের বধ করে ইতিহাস গড়েছিল ভারত। সেই বদলা নিতে এবার মুখিয়ে রয়েছে অস্ট্রেলিয়া। ফলে ক্রিকেট বিশেষজ্ঞরাও অনেকেই স্টিভের সঙ্গে একমত, বর্ডার গাভাসকর ট্রফি ও অ্যাসেজের উত্তেজনায় বর্তমানে ফারাক কিছুই নেই।