লিড নিয়েও প্রথম টেস্টে লজ্জার হার ভারতীয় দলের। অ্যাডিলেড টেস্টের দ্বিতীয় ইনিংসে ৩৬ রানে শেষ হয় ভারতের ইনিংস। যা ভারতের টেস্ট ক্রিকেটের ইতিহাসে সর্বনিম্ন স্কোর। বক্সিং ডে টেস্টে নামার আগে বিধ্বস্ত গোটা দল। হারানো আত্মবিশ্বাসটাই ফেরানো প্রধান চ্যালেঞ্জ টিম ইন্ডিয়ার কাছে। তারউপর পিতৃত্বকালীন ছুটিতে দেশে ফিরেছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। তার আগে গোটা দলের আত্মবিশ্বাস বাড়াতে পেপ টক দিলেন কোহলি।

দলের ৩৬ রানে অলআউট হয়ে যাওটা দুঃস্বপ্নের মত বিরাট কোহলির কাছে। এই অসহায় আত্মসমর্পন মেনে নিতে নিতে পারছেন না তিনি। সিরিজের আগামি ম্যাচগুলিতে দল যাতে লড়াইয়ে ফিরতে পারে তাই অস্ট্রেলিয়া ছাড়ার আগে দলের সঙ্গে বৈঠক করলেন বিরাট কোহলি।  রাহানে-পূজারাদের চাঙ্গা করতে পেপ টক দিয়েই মঙ্গলবার দেশে ফেরার উড়ান ধরেন বিরাট কোহলি।  দলের মনোবল বাড়াতে এবং সকলকে চাঙ্গা করতে এই বিশেষ বৈঠক বলে জানা গিয়েছে। 'তোমরাই পারবে'- বৈঠকে দলকে সেই বার্তাই দিয়েছেন বিরাট। একইসঙ্গে আগামি ৩ টেস্টের জন্য দলের অধিনায়কত্বের দায়িত্ব অজিঙ্কে রাহানের হাতে তুলে দেন বিরাট কোহলি। 

অরদিকে, দলের দুঃসময়ে পিতৃত্বকালীন ছুটিতে বিরাটের দেশে ফেরাকে ভালোভাবে নিচ্ছেন না প্রাক্তন জাতীয় ক্রিকেটার দিলীপ দোশী। দেশ বা জাতীয় দল যখন বিপদে তখন বিরাটের ব্যক্তিগত আবেগকে গুরুত্ব দেওয়াটা সমর্থন করেননি তিনি।  দিলীপ দোশী বলেছেন,'সন্তান হওয়ার সময় স্ত্রীর পাশে থাকা অবশ্যই বাবা হিসেবে দায়িত্ব। কিন্তু দেশের দায়িত্ব থাকলে এই আবেগ বর্জন করতে হয়। এই পরিস্থিতিতে আমি থাকলে কিছুতেই দেশে ফিরতাম না। আমার কাছে সবার আগে জাতীয় কর্তব্য।' ফলে দলের এই পরিস্থিতিতে বিরাটের দেশে ফেরা যে অনেকেই ভালোভাবে নিচ্ছে না দোশীর মন্তব্যই তার প্রমাণ।