Asianet News BanglaAsianet News Bangla

ICC T20 World Cup: কেন টি২০ বিশ্বকাপ সবথেকে বেশি, ব্য়াখ্যা দিল আইসিসি

প্রতি ২ বছর অন্তর হবে আইসিসি টি২০ বিশ্বকাপ (ICC T20 World Cup)। এছাড়াও আগামি ১০ বছরে রয়েছে ১০টি আইসিসি ট্রফি (ICC Trophy)। কিন্তু কেন টি২০ বিশ্বকাপ বেশি তার ব্যাখ্য়া দিল আইসিসি (ICC)।

ICC explain Why T20 World Cup held in every two years spb
Author
Kolkata, First Published Nov 23, 2021, 8:11 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সদ্য আরব আমিরশাহিতে শেষ হয়েছে টি২০ বিশ্বকাপ (T20 World Cup)। ফাইনালে নিউজিল্যান্ডকে (New  Zealand)হারিয়ে চ্য়াম্পিয়ন হয়েছে অস্ট্রেলিয়া (Australia)। ২০২২ সালে রয়েছে আরও একটি টি২০ বিশ্বকাপ। যেটি ২০২০  সালে অস্ট্রেলিয়ার মাটিতে হওয়ার কথা ছিল। কিন্তু করোনা অতিমারীর কারণে সেই সময় তা স্থগিত করতে বাধ্য হয়েছিল আইসিসি (ICC) ও ক্রিকেট অস্ট্রেলিয়া (Cricket Australia)। সম্প্রতি আইসিসি নিজেদের যে ইভেন্ট প্রকাশ করছে তাতে আগামি ১০ বছর প্রতি বছরই কোনও না কোনও আইসিসি ইভেন্ট রয়েছে। সেই তালিকা অনুযায়ী আইসিসির অন্যান্য ট্রফির থেকে সবথেকে বেশি হতে চলেছে টি২০ বিশ্বকাপ। কেন বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা সবথেকে বেশি টি২০ বিশ্বকাপ করতে আগ্রহী তার ব্যাখ্যা পাওয়া গিয়েছে আইসিসির তরফে।

ICC explain Why T20 World Cup held in every two years spb

আইসিসি-র সূচি অনুযায়ী (ICC Fixture) ২০২২, ২০২৪, ২০২৬, ২০২৮ ও ২০৩০ সালে হবে টি২০ বিশ্বকাপ (T20 World Cup)। অর্থাৎ ৫টি টি২০ বিশ্বকাপ (World Cup) হবে প্রতি ২ বছর অন্তর। এছাড়া ২০২৩, ২০২৭ ও ২০৩১ সালে রয়েছে একদিনের বিশ্বকাপ (One Day World Cup)ও মাঝে  ২০২৫ ও ২০২৯ সালে হবে চ্যাম্পিয়ন্স ট্রফি (Champions Trophy)। সঙ্গে প্রতিবছর রয়েছে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের (ICC World Test Championship) ফাইনাল। কিন্তু টি২০ বিশ্বকাপ সবথেকে বেশি আয়োজন  করার কারণ হিসেবে বলতে গিয়ে আইসিসি-র সিইও জিওফ অ্যালার্ডিস (Geoff Allardice) বলেছেন,'আলাদা আলাদা ফরম্যাটের জন্য আলাদা আলাদা প্রতিযোগিতা হবে। দু’বছর অন্তর অন্তর টি২০ বিশ্বকাপ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যাতে ক্রিকেটের আরও উন্নতি হয়। কারণ টি২০ বিশ্বকাপে অনেক বেশি দেশ অংশ নেয়। ফলে বিশ্ব জুড়ে ক্রিকেটের বিস্তার আরও বেশি হবে।' এছাড়াও তিনি জানিয়েছেন,'বর্তমানে অনেক বেশি টি২০ ম্যাচ খেলা হয়। এই খেলায় সময় কম লাগে বলে দর্শকদের আগ্রহও বেশি। তাই আমরা সিদ্ধান্ত নিয়েছি আইসিসি-র অন্তর্ভুক্ত সব দেশ বিশ্বকাপ খেলুক।'

ICC explain Why T20 World Cup held in every two years spb

আরও পড়ুনঃVirat Kohli: মুম্বইয়ে কোহলির অনুশীলনে দেখা করলেন 'বিশেষ অতিথি', মন্তব্য করলেন অনুষ্কা

আরও পড়ুনঃInd vs Nz: টেস্ট সিরিজ শুরর আগে টিম ইন্ডিয়ায় বড় ধাক্কা, ছিটকে গেলেন তারকা ক্রিকেটার

ক্রিকেটের উন্নতির জন্য দীর্ঘদিন ধরেই নানা পদক্ষেপ করছে আইসিসি। বিশ্বের বিভিন্ন প্রান্ত ক্রিকেটকে ছড়িয়ে দিতে, যত বেশি দেশ সম্ভব তাদের ক্রিকেটের মানচিত্রি নিয়ে আসার জন্য সর্বদা কাজ করে চলেছে আইসিসি। সেই কারণেই যত বেশি সম্ভব আইসিসি ট্রফি আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা। আগামিদিনে টি২০ বিশ্বকাপে আরও দেশ সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নেবে আইসিসি।

Follow Us:
Download App:
  • android
  • ios