মেলবোর্নে বক্সিং ডে টেস্টে দলের প্রয়োজনের সময় ব্যাট হাতে দুরন্ত ইনিংস খেলেছেন ভারত অধিনায়ক অজিঙ্কে রাহানে। নিজে শতরান করার করার পাশাপাশি ভারতীয় দলের টেস্ট জয়ের আশাও তৈরি করেছেন। দ্বিতীয় দিনের শেষে অস্ট্রেলিয়ার ১৯৫ রান থেকে ৮২ রান এগিয়ে রয়েছে টিম ইন্ডিয়া। হাতে এখনও ৫ উইকেট রয়েছে। ক্রিজে ১০৪ করে নট আউট রয়েছেন রাহানে, ৪০ রানে অপরাজিত রয়েছেন রবীন্দ্র জাদেজা। মেলবোর্নে শুধু শতরান করাই নয়, একাধিক রেকর্ডও ভেঙেছেন অজিঙ্কে রাহানে। কিংবদন্তী সচিন তেন্ডুলকররের সঙ্গে আসীন রয়েছেন একই আসনে।

একনজরে দেখে নেওয়া যাক মেলবোর্নে বক্সিং ডে টেস্টে কি কি রেকর্ড গড়লেন ভারত অধিবনায়ক রাহানে।

১. ১৯৯৯ সালে অধিনায়ক হিসেবে সচিন এই ঐতিহ্যশালী মাঠে শতরান করেছিলেন। রাহানে দ্বিতীয় ভারতীয় অধিনায়ক হিসেবে সেই কৃতিত্ব অর্জন করলেন।

২. শুধু ভারত নয়, উপমহাদেশের দলগুলির মধ্যে রাহানে চতুর্থ অধিনায়ক যিনি মেলবোর্নে সেঞ্চুরি করলেন। সচিনের পাশাপাশি এই নজির রয়েছে পাকিস্তানের হানিফ মহম্মদ এবং মহম্মদ ইউসুফের।

৩.দ্বিতীয় ভারতীয় ব্যাটসম্যান হিসেবে অজিঙ্কে রাহানে মেলবোর্নে দুটি সেঞ্চুরি করলেন। এর আগে ২০১৪ সালেও মেলবোর্নে সেঞ্চুরি করেছিলেন রাহানে। এর আগে এই কৃতিত্ব রয়েছে বিনু মাঁকড়ের।

৪.  অধিনায়ক হিসেবে সচিন তেন্ডুলকর, মহম্মদ আজহারুদ্দিন, সৌরভ গঙ্গোপাধ্যায় এবং বিরাট কোহালির পর অস্ট্রেলিয়ার মাটিতে শতরান করলেন অজিঙ্কে রাহানে। 

রাহানের এই দুরন্ত ইনিংসের পর উচ্ছ্বসিত বিরাট কোহলিও। তিনি প্রথম টেস্টের পর পিতৃত্কালীন ছুটিতে দেশের গিয়েছেন। আগামি তিন টেস্টে ভারতীয়  দলকে নেতৃত্ন দেবেন রাহানে। খেলার বাইরে থাকলেও , নজর রাখছেন দলের খেলার উপর। দলের সাফল্যে খুব খুশি ভিকে। সোশ্যাল মিডিয়ায় কোহলি লেখেছে,'আরও একটা দারুণ দিন গেল আমাদের। টেস্ট ক্রিকেটের আসল রূপ আরও একবার দেখা গেল। দুরন্ত ইনিংস খেলল জিঙ্কস '। টেস্টে দলের ভালো ফলের বিষয়ে আত্মবিশ্বাসী বিরাট কোহলি। 

 

 

শুধু কোহলি নয়, ভারত অধিনায়ক অজিঙ্কে রাহানের অনবদ্য ইনিংসের প্রশংসা করেছেন একাধিক বর্তমান-্প্রাক্তন ক্রিকেটার থেকে ক্রিকেট বিশেষজ্ঞরা। রাহানের ব্যাটেই ভর করে বক্সিং ডে টেস্ট জয়ের স্বপ্নও দেখছে ভারতীয় দল।