Asianet News BanglaAsianet News Bangla

BCCI on Meat Controversy: অবশেষে মাংস বিতর্ক নিয়ে অবস্থান স্পষ্ট করল বিসিসিআই

ভারতীয় ক্রিকেট দলের (Team India) নতুন খাদ্যতালিকার পরিকল্পনা নিয়ে বিরাট বিতর্কে বিসিসিআই (BCCI)। নিষিদ্ধ গরু (Beef) এবং শুকরের (Pork) মাংস, বাধ্যতামূলক হালাল মাংস (Halal Meat)। বিসিসিআই এমন নির্দেশ দিয়েছে বলে জানা যায়। অবশেষে এই বিতর্ক নিয়ে অবস্থান স্পষ্ট করলেন অরুণ ধূমল (Arun Dhumal)। 
 

Ind vs NZ, BCCI opens up on Meat Controversy on Indian Cricket team diet  spb
Author
Kolkata, First Published Nov 24, 2021, 12:18 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কানপুরে বৃহস্পতিবার থেকে শুরু হতে চলেছে  ভারত বনাম নিউজিল্যান্ডের (India vs New Zealand) ২ ম্যাচের টেস্ট  সিরিজের (Test Series) প্রথম টেস্ট। কিন্তু টেস্ট ম্য়াচের আগে ভারতীয় ক্রিকেটারদের (Indian Cricketer) খাদ্য তালিকায় (Food Chart) শুধু হালাল করা মাংস (Halal Meat) নিয়ে তৈরি হয়েছে তুমুল বিতর্ক। কানপুরে প্রথম টেস্টের আটচল্লিশ ঘণ্টা আগে শুরু হয় বিতর্ক। রটে যায় বিসিসিআই ভারতীয় ক্রিকেটারদের জন্য খাদ্য তালিকা ঠিক করেছে তাতে গরু (Beef) বা শুয়োরের (Pork) মাংস রাখা হয়নি।  খাদ্যতালিকায় শুধু হালাল করা মাংস রাখা হয়েছে বলেও শোনা যায়। এমন খবর সামনে আসতেই সোশ্যাল মিডিয়া (Social Media) থেকে ক্রিকেট মহলে তৈরি হয় তুমুল বিতর্ক। বিসিসিআই-এর এই সিদ্ধান্ত, ধর্মীয় সম্প্রীতি বিরোধী বলে দাবি করা হয়েছে সোশ্য়াল মিডিয়ায়। সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের একাংশ বিশ্বের সবথেকে ধনী ক্রিকেট বোর্ডের বিরুদ্ধে ধর্মীয় বৈষম্যমূলক পদক্ষেপ গ্রহণের অভিযোগও তোলে। কিন্তু তুমুল বিতর্কের মাঝে বিসিসিআইয়ের তরফে দীর্ঘক্ষণ কোনও বিবৃতি না আসায় বিতর্ক চরমে ওঠে।  অবশেষে মাংস বিতর্ক নিয়ে মুখ খুলল ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড।

Ind vs NZ, BCCI opens up on Meat Controversy on Indian Cricket team diet  spb

বিসিসিআইয়ের কোষাধ্যক্ষ অরুণ ধূমল (Arun Dhumal) সাফ জানিয়ে দেন  বিসিসিআই এই ধরনের কোনও খাদ্যতালিকা বা নিয়ম জারি করেনি। তিনি বলেন,'ক্রিকেটারদের খাদ্যতালিকা নিয়ে বিসিসিআই কোনও দিন নাক গলায় না। আমি জানি না এই সিদ্ধান্ত কবে নেওয়া হয়েছে বা আদৌ নেওয়া হয়েছে কি না। আমরা কোনও খাদ্যতালিকা দিইনি। প্রত্যেক ক্রিকেটার নিজের ইচ্ছা অনুযায়ী খাবার খান। সেখানে বিসিসিআই-এর কোনও ভূমিকা নেই। কোনও ক্রিকেটার ইচ্ছা করলে হালাল করা মাংস খেতে পারেন। যেমন অনেক সময় বিদেশি দল এলে কোনও ক্রিকেটার আবেদন করেন তাঁর খাবার জন্য অন্যদের সঙ্গে মিশিয়ে ফেলা না হয়। তবে বিসিসিআই-এর সামনে কোনও দিন হালাল করা মাংস নিয়ে কোনও ঘটনা আসেনি। ক্রিকেটাররা নিরামিষ খাবেন বা আমিষ খাবেন সেটা তাঁদের ব্যক্তিগত সিদ্ধান্ত। আমি জানি না এই ধরনের বিতর্ক কেন হচ্ছে। ক্রিকেটারদের সব ধরনের স্বাধীনতা দেয় বিসিসিআই।' ফলে বিসিসিআইয়ের বিরুদ্ধে যে অভিযোগ উঠছিল তা পুরোপুরি খারিজ করে দেন অরুণ ধূমল। তাহলে এম বিতর্কের সূত্র পাত হল কী করে তা নিয়েও উঠছে প্রশ্ন।

Ind vs NZ, BCCI opens up on Meat Controversy on Indian Cricket team diet  spb

আরও পড়ুনঃBCCI Diet Plan - বিরাটদের পাতে পড়বে না গরু-শুয়োর, হালাল মাংস চালু করে বিতর্কে বিসিসিআই

আরও পড়ুনঃInd vs Nz: টেস্ট সিরিজের আগে রাহুল দ্রাবিড়ের ক্লাস, প্রশংসা পুজারারা মুখে

প্রসঙ্গত, নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি২০ সিরিজে ৩-০ ব্যবধানে জয়ের পর এব ভারতীয় ক্রিকেট দলের লক্ষ্য ঘরের মাঠে টেস্ট সিরিজেও কিউইদের পর্যদুস্ত করা। চলতি বছরে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে হারতে হয়ে ছিল টিম ইন্ডিয়াকে। এই সিরিজও ২০২১-২২ টেস্ট চ্য়াম্পিয়নশিপের অন্তর্গত। ফলে নিউজিল্যান্ডকে হারিয়ে গতবারের ফাইনাল হারের বদলা ও নতুন  চ্যাম্পিয়নশিপে পয়েন্ট তালিকায় উপরের দিকে থাকাই লক্ষ্য ভারতীয় ক্রিকেট দলের। পাশাপাশি এই সিরিজ ভারতের নতুনকোচ রাহুল দ্রাবিড়ের প্রথম সিরিজ। তাই টি২০ সিরিজের মত এই সিরিজও স্মরণীয় করে রাখতে চাইবেন তিনি। 

Follow Us:
Download App:
  • android
  • ios