Asianet News BanglaAsianet News Bangla

সিরিজের প্রথম ম্য়াচে টস জিতল দক্ষিণ আফ্রিকা, ভারতকে ব্য়াটিংয়ের আমন্ত্রণ প্রোটিয়াদের

৯ জুন থেকে দক্ষিণ আফ্রিকার (South Africa) বিরুদ্ধে টি২০ সিরিজ (T20 series) খেলবে  ভারতীয় ক্রিকেট দল (Indian Cricket Team)। দিল্লিতে প্রথম ম্যাচে জয় পেতে মরিয়া ঋষভ পন্থ (Rishabh Pant) ও টেম্বা বাভুমার (Temba Bavuma) দল।  
 

Ind vs SA T20 2022 South Africa won toss against india and decided to bowl first
Author
Kolkata, First Published Jun 9, 2022, 6:53 PM IST

ভারত বনাম দক্ষিণ আফ্রিকার ৫ ম্য়াচের টি২০ সিরিজের আনুষ্ঠানিক শুরু। দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে মুখোমুখি দুই দল। একশো শতাংশ দর্শক নিয়ে আয়োজিত হচ্ছে এই ম্য়াচ। ক্রিকেট প্রেমিদের মধ্যে আইপিএল শেষে এবার আন্তর্জাতিক টি২০কে ঘিরে উন্মাদনা তুঙ্গে।  তবে প্রথম ম্য়াচেই টস ভাগ্য সাথ দিল না ভারতীয় দলের। টস জিতল দক্ষিণ আফ্রিকা। আর টস জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিয়েছেন প্রোটিয়া অধিনায়ক টেম্বা বাভুমা। কারণ একে রাতের খেলা ডিউ সমস্যা কতটা রয়েছে সেটা একটা বড় বিষয়। দলে দুটি স্পিনার থাকায় প্রথমে বল করে তাদের কিছুটা সুবিধা দিতে চান বাভুমা। রাতে ডিউ থাকলে সমস্য়া বাড়বে স্পিনারদের। একইসঙ্গে ব্য়াটসম্য়ানরাও পাবে সুবিধা। এছাড়া সিরিজের প্রথম ম্য়াচে উইকেট কেমন খেলছে তাও দেখে নিতে চাইছেন মনে হয় প্রোটিয়া অধিনায়ক। অপরদিকে ভারত অধিনায়ক টস হারলেও বড় স্কোর করে প্রতিপক্ষকে  চাপে রাকাই লক্ষ্য।

 

 

আজকের ম্য়াচে ভারতীয় দলে চমক বলতে উমরান মালিকের অভিষেক নিয়ে একটা জল্পনা চলছিল। অনেকেই ধরে নিয়েছিলেন প্রথম ম্য়াচেই খেলবেন তিনি। তবে তা হয়নি। কিছুটা অভিজ্ঞতার উপর ভরসা করেই প্রথম একাদশ গড়েছে টিম ম্য়ানেজমেন্ট। ভারতীয় দলের ওপেনি জুটিতে রয়েছে রুতুরাজ গায়কোয়াড় ও ইশান কিশান। মিডল অর্ডারে খেলছেন শ্রেয়স আইয়র, অধিনায়ক ও উইকেট রক্ষক ব্যাটসম্যান ঋভষ পন্থ। দলের লোয়াড়া মিডল অর্ডারে রয়েছে এই সিরিজে সহ অধিনায়কের দায়িত্ব পাওয়া হার্দিক পান্ডিয়া ও দীনেশ কার্তিক। দলে স্পিনিং অলরাউন্ডার হিসেবে খেলছেন অক্ষর প্য়াটেল। এছাড়া দলের স্পিন অ্যাটাকে খেলছেন লেগ স্পিনার যুজবেন্দ্র চাহল। এছাড়া ভারতীয় দলে পেস অ্যাটাকে খেলছেন ভুবনেশ্বর কুমার, হার্শল প্য়াটেল ও আবেশ খান।

 

 

অপরদিকে,দক্ষিণ আফ্রিকা দলের ওপেনিং জুটিতে দেখা যাবে কুইন্টন ডিকক (উইকেট রক্ষক) ও টেম্বা বাভুমাকে (অধিনায়ক)। প্রোটিয়াদের মিডল অর্ডারে রয়েছেন রাসি ভ্যান ডার ডুসেন, ডেভিড মিলার ও ট্রিস্টান স্টাবস। এছাড়া দলে অলরাউন্ডার হিসেবে খেলছেন ডোয়ান প্রিটোরিয়াস। দক্ষিণ আফ্রিকার প্রথম একাদশের দুজন স্পিনার রয়েছে। কেশব মহারাজ ও চায়নাম্যান তাবরেজ সামসী। দলের পেস অ্যাটাকে রয়েছেন ওয়েন পার্নেল, কাগিসো রাবাডা ও আনরিখ নকিয়া। 

প্রসঙ্গত, ভারত ও দক্ষিণ আফ্রিকা দুই দলই খুবইই শক্তিশালী। ঋষভ পন্থ ও টেম্বা বাভুমার দলে একাধিক ম্য়াচ উইনার রয়েছে যারা একার দৌলতে ম্য়াচের ভাগ্য ঠিক করে দিতে পারে। ভারতীয় দলের স্পিন অ্যাটাক দক্ষিণ আফ্রিকার থেকে ভালো। ঘরের মাঠে খেলা হওয়ায় অ্যাডভান্টেজ পাবে টিম ইন্ডিয়া। টস গুরুত্বপূর্ণ ফ্যাক্টর হলেও ভারত বনাম দক্ষিণ আফ্রিকার প্রথম ম্য়াচে টিম ইন্ডিয়াকেই দলকেই কিছুটা এগিয়ে রাখছে ক্রিকেট বিশেষজ্ঞরা। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios