প্রথম টি-টোয়েন্টিতে দক্ষিণ আফ্রিকাকে ৮ উইকেটে হারাল ভারত, জ্বলে উঠলেন সূর্য-চাহার-অর্শদীপরা

| Sep 28 2022, 11:15 PM IST

প্রথম টি-টোয়েন্টিতে দক্ষিণ আফ্রিকাকে ৮ উইকেটে হারাল ভারত, জ্বলে উঠলেন সূর্য-চাহার-অর্শদীপরা

সংক্ষিপ্ত

টস জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। ভারতীয় বোলাররা দলকে অর্ধেক জিতিয়েই দিয়েছিলেন দক্ষিণ আফ্রিকাকে ১০৬ রানের মধ্যে গুটিয়ে দিয়ে। নয় রানের মধ্যে প্রোটিয়া টিমের অর্ধেক দলকে প্যাভিলিয়নের পথ দেখান ভারতীয় বোলাররা। 

বুধবার, ভারত এবং দক্ষিণ আফ্রিকার মধ্যে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে দারুণ জয় পেল ভারত। তিরুবনন্তপুরমের মাটির পূর্ণ সদ্ব্যবহার করে জেতার ছন্দ বজায় রাখল রোহিত শর্মার দল। সূর্যকুমার যাদব এবং কেএল রাহুলের অর্ধ শতরানের ওপর ভর করে ভারত দক্ষিণ আফ্রিকাকে ৮ উইকেটে পরাজিত করেছিল। প্রথমে ব্যাট করতে নেমে প্রোটিয়া দল ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১০৬ রান করে। ১০৭ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ১৬.৪ ওভারে ২ উইকেট হারিয়ে লক্ষ্য অর্জন করে ভারতীয় দল। এখন দুই দলের মধ্যে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচ হবে দোসরা অক্টোবর, গুয়াহাটিতে।

টস জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। ভারতীয় বোলাররা দলকে অর্ধেক জিতিয়েই দিয়েছিলেন দক্ষিণ আফ্রিকাকে ১০৬ রানের মধ্যে গুটিয়ে দিয়ে। নয় রানের মধ্যে প্রোটিয়া টিমের অর্ধেক দলকে প্যাভিলিয়নের পথ দেখান ভারতীয় বোলাররা। বল হাতে শুরুতেই প্রোটিয়া শিবিরে ধাক্কা দেন চাহার। প্রথম ওভারেই ফিরিয়ে দেন তেম্বা বাভুমাকে। দ্বিতীয় ওভারে দুরন্ত আরশদীপ সিং। এক ওভারে তুলে নিলেন দক্ষিণ আফ্রিকার তিন উইকেট। আরশদীপ সিংয়ের হাতে শূন্য রানে স্টাবসকে ক্যাচ আউট করেন দীপক চাহার। দক্ষিণ আফ্রিকার ৫ ব্যাটসম্যানের মধ্যে চারজনই শূন্য রানে আউট হন। মার্করামকে ২৫ রানে আউট করে ভারতকে ষষ্ঠ সাফল্য এনে দেন হারশাল প্যাটেল। ২৪ রানে পার্নেলকে ক্যাচ দেন অক্ষর প্যালেট। কেশব মহারাজকে ৪১ রানে বোল্ড করে প্যাভিলিয়নে পাঠান হর্ষাল প্যাটেল। রাবাদা ৭ রানে অপরাজিত থাকেন এবং নর্তজে ২ রানে। ভারতের হয়ে প্রথম ইনিংসে আরশদীপ সিং তিনটি এবং দীপক চাহার ও হর্ষাল প্যাটেল দুটি করে উইকেট নেন।

Subscribe to get breaking news alerts

পরে ব্যাট করতে নেমে সূর্যকুমার যাদব ৩৩ বলে ৩ ছক্কা ও ৫ চারের সাহায্যে তার হাফ সেঞ্চুরি পূর্ণ করেন, আর কেএল রাহুল একটি ছক্কা মেরে ভারতকে জয় এনে দেন এবং তার হাফ সেঞ্চুরি পূর্ণ করেন। এই ম্যাচে, কেএল রাহুল ৫৬ বলে ৪ ছক্কা এবং দুটি চারের সাহায্যে অপরাজিত ৫১ রান করেন, যেখানে সূর্যকুমারও ৫০ রানে অপরাজিত থাকেন। দুজনের মধ্যে তৃতীয় উইকেটে ছিল অপরাজিত ৯৩ রানের জুটি।

শিখর ধাওয়ানের রেকর্ড ভেঙে এক নম্বরে সূর্যকুমার যাদব

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম ওয়ান ডেতে ৮ রান করার সঙ্গে সঙ্গে শিখর ধাওয়ানের রেকর্ড ভেঙে দেন সূর্যকুমার যাদব। শিখর ধাওয়ান একটি ক্যালেন্ডার বছরে T20 আন্তর্জাতিক ক্রিকেটে ভারতের পক্ষে সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন এবং তিনি ২০১৮ সালে এই রেকর্ড গড়েন। এই বছর তিনি ৬৮৯ রান করেছিলেন, কিন্তু সূর্যকুমার এখন তাকে ছাড়িয়ে গেছেন। তিনি একটি ক্যালেন্ডার বছরে টি-টোয়েন্টিতে সর্বাধিক রান করার ক্ষেত্রে ভারতের হয়ে এক নম্বরে এসেছেন।

Read more Articles on