Asianet News BanglaAsianet News Bangla

IND vs NZ Test: টেস্ট দলে ৩ নতুন মুখ - কানপুরে অধিনায়ক রাহানে, পরের ম্যাচে ফিরবেন বিরাট

ভারত বনাম নিউজিল্যান্ড টেস্ট সিরিজের (India vs New Zealand Test Series) ভারতীয় দলের নেতৃত্বে আজিঙ্কা রাহানে (Ajinkya Rahane)। তিনজন ক্রিকেটার প্রথমবার ডাক পেলেন টেস্ট দলে (Indian Test Squad)।

India Test squad vs New Zealand - 3 new names, Rahane to lead, Kohli to join from 2nd Test ALB
Author
Kolkata, First Published Nov 12, 2021, 1:08 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আগেই জানা গিয়েছিল, নিউজিল্যান্ডের বিরুদ্ধে আসন্ন দুই টেস্টের সিরিজের (India vs New Zealand Test Series) প্রথম টেস্টে অধিনায়কের দায়িত্ব পালন করবেন আজিঙ্কা রাহানে (Ajinkya Rahane), দ্বিতীয় টেস্টে দলকে নেতৃত্ব দিতে ফিরবেন বিরাট কোহলি (Virat Kohli)। কার্যক্ষেত্রে তাই ঘটল। শুক্রবার নিউজিল্য়ান্ডের বিরুদ্ধে আসন্ন ২ টেস্টের সিরিজের দল ঘোষণা করলেন জাতীয় নির্বাচকরা। সহ-অধিনায়ক করা হয়েছে চেতেশ্বর পূজারাকে (Cheteshwar Pujara)। এই ক্ষেত্রে চমক না থাকলেও দল বাছাইয়ে বেশ চমক রয়েছে। তিনজন ক্রিকেটার এই প্রথমবার লাল বলের ক্রিকেটের ভারতীয় দলে (Team India) ডাক পেলেন। 

ঘরের মাঠে আসন্ন টেস্ট সিরিজে ভারতীয় দলের বেশ কয়েকজন নিয়মিত টেস্ট তারকাকে বিশ্রাম দেওয়া হয়েছে। সেই তালিকায় রয়েছেন জোরে বোলার মহম্মদ শামি (Mohammad Shami) এবং জসপ্রিত বুমরা (Jasprit Bumrah)। বিশ্রাম পাচ্ছেন ব্যাটার রোহিত শর্মা (Rohit Sharma) এবং উইকেটরক্ষক ঋষভ পন্থও (Rishabh Pant)। আর বাদ পড়লেন ভারতীয় টেস্ট দলের নিয়মিত সদস্য হনুমা বিহারী (Hanuma Vihari)। এই সিরিজেই প্রথমবার টেস্ট দলে সামিল করা হল শ্রেয়স আইয়ার (Shreyas Iyer), কেএস ভরত (KS Bharat) এবং প্রসিদ্ধ কৃষ্ণ'কে (Prasidh Krishna)। 

আরও পড়ুন - ICC World Cup - ফের বিশ্বকাপ আসছে ভারতে, ২০২৪ সালের টি২০ বিশ্বকাপ হবে আমেরিকায়

আরও পড়ুন - Ravi Shastri - লজ্জার হারের পর দলকে অন্তক্ষরী খেলিয়েছিলেন রবি, রাত ২টো অবধি গান গেয়েছিলেন ধোনি

আরও পড়ুন - T20 WC 2021 - মাঠে আগুন পাক পেসারের বলে, গ্যালারিতে গ্ল্যামারে উষ্ণতা বাড়াচ্ছেন তাঁর ভারতীয় স্ত্রী, দেখুন

দেখে নেওয়া যাক নিউজিল্যান্ড বিরুদ্ধে টেস্ট সিরিজের জন্য নির্বাচিত ১৬ সদস্যের ভারতীয় দল - 

অজিঙ্কা রাহানে (অধিনায়ক), চেতেশ্বর পূজারা (সহঅধিনায়ক), কেএল রাহুল, মায়াঙ্ক আগরওয়াল, শুভমান গিল, শ্রেয়স আইয়ার, ঋদ্ধিমান সাহা (উইকেটরক্ষক), কেএস ভরত (উইকেটরক্ষক), রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, অক্ষর প্যাটেল, জয়ন্ত যাদব, ইশান্ত শর্মা, উমেশ যাদব, মহম্মদ সিরাজ এবং প্রসিদ্ধ কৃষ্ণ।

আইসিসি টি২০ বিশ্বকাপ ২০২১-এ ভারতীয় দলের অভিযান শেষ হয়ে যাওয়ার পরই ভারতের টি২০ অধিনায়কত্ব থেকে সরে এসেছেন বিরাট কোহলি। নিউজিল্যান্ডের আসন্ন বিরুদ্ধে তিন ম্যাচের টি২০ সিরিজে তিনি বিশ্রাম নিয়েছেন। কানপুরের গ্রিন পার্কে ২৫ থেকে ২৯ নভেম্বর খেলা হবে প্রথম টেস্ট। সেই টেস্টেও তিনি বিশ্রামেই থাকবেন। বিরাট কোহলির অনুপস্থিতিতে নেতৃত্ব দেবেন সহ-অধিনায়ক আজিঙ্কা রাহানে। ৩ ডিসেম্বর থেকে মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে শুরু হবে দ্বিতীয় টেস্ট। সেই টেস্টে কোহলি দলে ফিরে আসবেন এবং টিম ইন্ডিয়ার নেতৃত্ব দেবেন। 

দুই দলের লাল বলের ক্রিকেটে শেষ সাক্ষাতে ইংল্যান্ডে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নিউজিল্যান্ডের কাছে হেরেছিল ভারত। এই টেস্ট সিরিজ, ভারতীয় দলের কাছে সেই হারের প্রতিশোধ নেওয়ার সুযোগ হিসাবে দেখা হচ্ছে।

Follow Us:
Download App:
  • android
  • ios