Asianet News BanglaAsianet News Bangla

লড়াই করেও হল না শেষ রক্ষা, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হার দিয়য়ে কমনওয়েলথ শুরু করল হরমনপ্রীতরা

কমনওয়েলথ গেমস ২০২২ (Commonwealth Games 2022) -এর প্রথম ম্যাচে ভারতীয় মহিলা ক্রিকেট দলকে (Indian Womens Cricket Team) হারাল অস্ট্রেলিয়া। প্রথমে ব্য়াট করে ১৫৪ রান কে টিম ইন্ডিয়া (Team India)।  জবাবে ৩ উইকেট জয় পায় অজিরা।
 

India vs Australia Commonwealth Games 2022 Australia beat Indian Women team by 3 wickets in 1st T20 match spb
Author
Kolkata, First Published Jul 29, 2022, 6:44 PM IST

ব্যর্থ গেল হরমনপ্রীত কউর-স্মৃতি মন্ধনার লড়াকু ইনিংস। কাজে এল না রেণুকা খানের আগুনে স্পেল। লড়াই করেওয় কমনওয়েলথ গেমসের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হারতে হল ভারতীয় মহিলা দলকে। এক ওভার বাকি থাকতে ৩ উইকেটে ম্য়াচ জিতে নিল ব্যাগি গ্রিণরা। ম্য়াচে টস জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন ভারত অধিনায়ক হরমনপ্রীত কউর।  প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৫৪ রান করে মহিলা টিম ইন্ডিয়া। দলের হয়ে সর্বোচ্চ ৫২ রান করেন হরমনপ্রীত কউর।  এছাড়াও ৪৮ রানের ইনিংস খেলেন শেফালি ভার্মা। ২৪ রান করেন স্মৃতি মন্ধনা। অস্ট্রেলিয়ার হয়ে সর্বোচ্চ ৪টি উইকেট নেন জেস জোনাসেন। রান তাড়া করতে নেমে রেণুকা খানের আগুনে বোলিয়ের সামনে ভেঙা পড়ে অজিদের টপ অর্ডার। ৪ উইকেট নেন রেণুকা। কিন্তু অ্য়াশলে গার্ডনাররের ম্যাচ উইনিং ৫৭, গ্রেস হ্য়ারিসের  ঝোড়ো ৩৭ ও অ্যাল কিংয়ের ১৮ রানের ইনিংসের সৌজন্য ১ ওভার বাকি থাকতেই সাত উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌছে যায় অস্ট্রেলিয়া।

 

 

ব্য়াট করতে নেমে  স্মৃতি মন্ধনা ও শেফালি ভার্মা ওপেনিং জুটিতে  ২৫ রান করে। তারপর ব্যক্তিগত ২৪ রান করে ডার্সি ব্রাউনের বলে আউট হন স্মৃতি মন্ধনা। এরপর শেফালি ভার্মা ও যস্তিতা ভাটিয়া এগিয়ে নিয়ে যান দলের ইনিংস। ৩৮ রান জুটিতে যোগ করেন তারা। তবে বড় রান আসেনি যস্তিকার ব্যাটে। দলের ৬৩ রানের মাথায় ব্যক্তিগত ৮ রান করে দুর্ভাগ্যবশত রানআউট হন যস্তিতা ভাটিয়া। এরপর অধিনায়ক হরমনপ্রীত কউর সঙ্গে দেন শেফালি ভার্মাকে। আক্রমণাত্মক ব্য়াটিং করতে থাকেন দুই তারকা ক্রিকেটার। ৯৩ রানে তৃতীয় উইকেট পড়ে ভারতের। ৩৩ বলে ৪৮ রান করে জেস জনাসেনের বলে আউট হন শেফালি ভার্মা। এরপর একদিকে অধিনায়ক হরমনপ্রীত কউর নিজের ব্যাটিং চালিয়ে গেলেও অপরদিক থেকে উইকেট হারাতে থাকে ভারতীয় মহিলা ক্রিকেট দল। জেমিমা রড্রিগেজ ১১, দীপ্তি শর্মা ১ ও  হার্লিন দেওল ৭ রান করে আউট হন। ৩টি উইকেটই নেন জনাসেন। উইকেট পড়লেও নিজের আক্রমণাত্মক ইনিংস চালিয়ে যান ভারত অধিনায়ক। হরমনপ্রীত নিজের অর্ধশতরান পূরণ করেন ও দলের স্কোর দেড়শো পার করেন। শেষ ওভারে গিয়ে ব্যক্তিগত ব্যক্তিগত ৫৪ রান করে মেগান স্কাটের বলে আউট হন হরমনপ্রীত কউর। শেষ বলে খাতা না খুলে মেগান স্কাটের দ্বিতীয় শিকার হন মেঘনা সিং। ১৫৪ রানে ৮ উইকেটে শেষ হয় ভারতের ইনিংস।

India vs Australia Commonwealth Games 2022 Australia beat Indian Women team by 3 wickets in 1st T20 match spb

রান তাড়া করতে নেমে শুরুটা একেবারেই ভালো হয়নি অস্ট্রেলিয়ার। প্রথম দিকে একের পর এক উইকেট হারিয়ে চাপে পড়ে যায় অজিরা। দলের ও নিজের খাতা না খুলেই রেণুকা সিংয়ের প্রথম শিকার হন অ্যালিসা হেলি। এরপর ২০ রানে দ্বিতীয় উইকেট পড়ে। ৮ রান করে মেগ ল্যানিং রেণুকা সিংয়ের বলে আউট হন।  ১ রানের মধ্যেই পড়ে তৃতীয় উইকেট। ১০ রান করে রেণুকার তৃতীয় শিকার হন বেথ মুনি। ৩৪ রানে পড়ে চতুর্থ উইকেট। ব্যক্তিগত ১৪ রান করে রেণুকার চতুর্থ শিকার হন তাহিলা ম্যাকগ্রা। ৪৯ রানে পঞ্চম উইকেট পড়ে। ৯ রান করে দীপ্তি শর্মার বলে আউট হন হেইনস।   ৫০ রানে ৫ উইকেট হারিয়ে বিশাল চাপে পড়ে যায় অজিরা। জয়ের গন্ধ পেতে শুরু করে ভারতীয় দল। কিন্তু অন্যরকম ইচ্ছে ছিল অ্যাশলে গার্ডনার ও গ্রেস হ্যারিসের। দুজন মিলে উইকেট বাঁচানোর পাশাপাশি মারকাটারি শট খেলতে থাকেন। অর্ধশরানের পার্টনারশিপও পূরণ করেন তারা। ১০০ রানে ষষ্ঠ উইকেট পড়ে অজিদের। ২০ বলে ৩৭ রানের ঝোড়ো ইনিংস খেলে মেঘনা সিংয়ের বলে আউট হন গ্রেস হ্যারিস। জেস জনাসেন রান পাননি  দলের ১১০ রানে  ব্যক্তিগত ৩ রান করে দীপ্তি শর্মার বলে আউট হন তিনি। অপরদিকে নিজের ইনিংস চালিয়ে যান গার্জনার। তাকে যোগ্য সঙ্গ দেন অ্যালান কিং। শেষ পর্যন্ত তারাই ৪৭ রানের পার্টনারশিপ গড়ে এক ওভার আগেই দলকে জয়ের লক্ষ্যে পৌছে দেন। ৫২ রানে গার্ডনার ও ১৮ রানে অ্যালান কিং অপরাজিত থাকেন। 

Follow Us:
Download App:
  • android
  • ios