Asianet News BanglaAsianet News Bangla

ম্য়াচে ফিরতে কী রণনীতি হওয়া উচিৎ ইংল্য়ান্ড ব্য়াটসম্য়ানদের, জানিয়ে দিলেন জেমস অ্যান্ডারসন

এজবাস্টনে ভারত বনাম ইংল্যান্ডের (India vs England) পঞ্চম টেস্টের প্রথম দিনের শেষে  টিম ইন্ডিয়া (Team India) স্কোর ছিল ৩৩৮ রানে ৭ উইকেট। দ্বিতীয় দিনে ৪১৬ রানে শেষ হয় ভারতের ইনিংস।  ঋষভ পন্থের  (Rishabh Pant) পর সেঞ্চুরি করলেন রবীন্দ্র জাদেজাও (Ravindra Jadeja)।  দিনের শেষে ইংল্যান্ড ৮৪ রানে ৫ উইকেট। 

India vs England James Anderson gave tips to England batters how to fight back in edgbaston test spb
Author
Kolkata, First Published Jul 3, 2022, 2:59 PM IST

ভারত বনাম ইংল্য়ান্ডর এজবাস্টন টেস্টের দ্বিতীয় দিনের শেষে জাকিয়ে বসেছে ভারতীয় ক্রিকেট দল। বৃষ্টির কারণে দ্বিতীয় দিনে বেশির ভাগ সময়ের খেলা না হলেও যেটুকু সময় পাওয়া গিয়েছে তাতেই ম্য়াচে বেন স্টোকসের দলকে কোণঠাসা করে দিয়েছে টিম ইন্ডিয়া। দ্বিতীয় দিনের শেষে ইংল্য়ন্ড ৫ উইকেটে হারিয়ে ৮৪ রান করেছে। বৃষ্টি বিঘ্নিত ম্য়াচে রীতিমত আগুন  ঝরিয়েছেন জসপ্রীত বুমরা, মহম্মদ শামি, সহম্মদ সিরাজরা। ক্রিজে রয়েছেন অধিনায়ক বেন স্টোকস ও জনি বেয়ারস্টো। ভারতের থেকে এখনও ৩৩২  রান পিছিয়ে ব্রিটিশ লায়ন্সরা। তৃতীয় দিনে ইংল্যান্ডের বাকি ব্যাটসনম্য়ানজের অবিশ্বাস্য ইনিংস খেলতে হবে। এই পরিস্থিতিতে দলের রণনীতি কী হওয়া উচিৎ তা বলে দিলেন ইংল্য়ান্ডের তারকা ও অভিজ্ঞ পেসার জেমস অ্যান্ডারসন

India vs England James Anderson gave tips to England batters how to fight back in edgbaston test spb

জিমি দলকে ম্য়াচে ফেরার জন্য ঋষভ পন্থের পথ অনুসরণ করার বার্তা দিয়েছেন। প্রথম ইনিংসে ব্য়াট করার সময় একসময় ভারতীয় দলের স্কোর ছিল ৯৮ রানে ৫ উইকেট। সেখান থেকে পন্থের আগ্রাসী ব্য়াটিং বা পাল্টা মারের নীতিই তফাৎ গড়ে দিয়েছিল। ম্য়াচের রাশ হারাতে হয়েছিল ইংল্যান্ডকে। পন্থকে যোগ্য সঙ্গ দিয়েছিলেন রবীন্দ্র জাদেজা। 
অ্যান্ডারসন চাইছেন, তাঁর দলের ব্যাটাররাও পন্থকে অনুসরণ করে ভারতকে পাল্টা চাপে ফেলুক। তিনি বলেছেন,'আমাদের কঠিন পরিস্থিতি থেকে বেরিয়ে এসে বিপক্ষের উপর চাপ তৈরি করতে হবে। আমি নিশ্চিত তৃতীয় দিন আমাদের ব্যাটাররা পাল্টা আক্রমণে যাবে। কারণ, আমাদের ব্যাটাররা সাধারণ ভাবেই কিছুটা আগ্রাসী মানসিকতার।' আগ্ররাসী মেজাজ না নিতে পারলে ম্য়াচ তাদের হাত থেকে বেরিয়ে যেতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছেন টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ উইকেট শিকারী পেসার। 

India vs England James Anderson gave tips to England batters how to fight back in edgbaston test spb

প্রসঙ্গত, এজবাস্টন টেস্টে টস জিতে বোলিং করার সিদ্ধান্ত নিয়েছিলেন ইংল্য়ান্ড অধিনায়র বেন স্টোকস। ইনিংসের শুরুটা ভালো হয়নি ভারতীয় দলের। ইংল্যান্ড পেসারদের দাপটে টপ অর্ডারকে খুইয়ে চাপে পড়ে যায় টিম ইন্ডিয়া। সেখান থেকে ২২২ রানের পার্টনারশিপ করে দলকে ম্য়াচে ফেরান ঋষভ পন্থ ও রবীন্দ্র জাদেজা। ১৪৬ রান করেন পন্থ ও ১০৪ রান করেন জাদেজা। শেষের দিকে ছোট হলেও বিধ্বংসী ব্য়াটিং করেন বুমরা। স্টুয়ার্ট ব্রডের এক ওভারে আসে ৩৫ রান। নো বল ও ওয়াইড বাদে ব্য়াট হাতে বুমরা করেন এক ওভারে ২৯। যা কিনা টেস্ট ক্রিকেটের ইতিহাসে এক ওভারে সর্বোচ্চ রান। শেষে দিকে বুমরার বিধ্বংসী ব্যাটিংয়ের সৌজন্যে ৪০০ রানেক গণ্ডি টপকে যায় ভারত। ৪১৬ রানে থামে ভারতের ইনিংস। ২ রান করে অ্যান্ডারসনের বলে আউট হন মহম্মদ সিরাজ। ৩১ রানে অপরাজিত থাকেন বুমরা। প্রথম ইনিংসে রান তাড়া করতে নেমে বৃষ্টি বিঘ্নিত দ্বিতীয় দিনের শেষে ইংল্যান্ড ৮৪ রানে ৫ উইকেট। ৩ উইকেট নিয়েছেন বুমরা ও একটি করে উইকেট নিয়েছেন মহম্মদ শামি ও মহম্মদ সিরাজ।

আরও পড়ুনঃএজবাস্টন টেস্টে শুধু শতরান নয়, ঋষভ পন্থ গড়লেন আরও একাধিক রেকর্ড, দেখে নিন এক ঝলকে

আরও পড়ুনঃযুবরাজের ছয় ছক্কার স্মৃতি মনে করালেন বুমরা, সেই ব্রডকে মারলেন টেস্টে ক্রিকেটে সর্বোচ্চ রানের ওভার

Follow Us:
Download App:
  • android
  • ios