Asianet News BanglaAsianet News Bangla

Ind vs Nz: ম্য়াচে ফিরলেও লড়াই এখনও বাকি, চতুর্থ দিনে কী হতে পারে ভারতের রণনীতি

ভারত বনাম নিউজিল্যান্ডের (India vs New Zealand) কানপুর টেস্ট (Kanpur Test)। তৃতীয় দিনে স্পিনারদের দাপটে ঘুড়ে দাঁড়াল টিম ইন্ডিয়া (Team India) । ২৯৬ রানে  শেষ কিউইদের ইনিংস। ৪৯ রানের লিড পেল ভারতীয় দল (Indian Team)। 
 

India vs New Zealand, Team India in driving seat of Kanpur test spb
Author
Kolkata, First Published Nov 28, 2021, 8:51 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

অক্ষর প্য়াটেল (Axar Patel)  ও রবিচন্দ্রন অশ্বিনের (Ravichandran Ashwin) স্পিনের ছোঁবলে জমে উঠেছে কানপুর টেস্ট (Kanpur Test)। দ্বিতীয় দিনের শেষে যেখানে অনেকটাই চালকের আসনে ছিল নিউজিল্যান্ড দল (New Zealand Team), তৃতীয় দিনে সেখানে দুই ভারতীয় স্পিনারের স্পিনের ভেলকিতে ধরাশায়ী হয়ে যায় কিউইদের ব্যাটিং লাইনআপ। টম ল্যাথামের ৯৫ রানের ইনিংস ও উইল ইয়ংয়ের ৮৯ রানের ইনিংস ছাড়া ব্ল্যাকক্যাপসদের ব্য়াটিং লাইনআপে বলার মত কিছুই নেই। একসময় যেখানে তৃতীয় দিনে  ১৫১ রানে  প্রথম উইকেট পড়ে নিউজিল্যান্ডের সেখানে ২৯৬ রানে অলআউট হয়ে যায় কেন উইলিয়ামসনের দল। ভারতের হয়ে সর্বোচ্চ ৫টি উইকেট নেন অক্ষর প্যাটেল, ৩টি উইকেট নেন রবিচন্দ্রন অশ্বিন, একটি করে উইকেট নেন রবীন্দ্র জাদেজা ও উমেশ যাদব। প্রথম ইনিংসে ৪৯ রানের লিড পায় ভারতীয় দল (Indan team)। তৃতীয় দিনের শেষে দ্বিতীয় ইনিংসে শুভমান গিলের উইকেট হারিয়ে একটু চাপে ভারতীয় দল। টিম ইন্ডিয়ার (Team India)স্কোর ১৪ রানে ১ উইকেট। ৬৩ রানে এগিয়ে অজিঙ্কে রাহানের (Ajinkya Rahane)দল। 

India vs New Zealand, Team India in driving seat of Kanpur test spb

ম্যাচে টস দিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় ভারতীয় দল। শ্রেয়স আইয়রের সেঞ্চুরি ও শুভমানগিল এবং রবীন্দ্র জাদেজার অর্ধশতরানের সৌজন্যে ৩৪৫ রান করে ভারতীয় দল। নিউজিল্যান্ডের হয়ে প্রথম ইনিংসে সর্বোচ্চ ৫ উইকেট নিয়েছিলেন টিম সাউদি। রান তাড়া করতে দ্বিতীয় দিনের শেষে ভালো জায়গায় ছিল নিউজিল্যান্ড দল। নিউজিল্যান্ডের স্কোর ছিল বিনা উইকেটে ১২৯। ৭৫ রানে নট আউট উইল  ইয়ং ও ৫০ রানে ক্রিজে ছিলেন টম ল্যাথাম। তৃতীয় দিনের খেলা শুরুর প্রথম দিকে শুরুটা ভালোই করেছিল দুই ওপেনার। কিন্তু ১৫১ রাবনে প্রথম উইকেট পড়ে কিউইদের। অশ্বিন প্রথম ভাঙন ধরায় নিউজিল্যান্ডের ব্য়াটিং লাইনে। ৮৯ রান করে আউট হন উইল ইয়ং। টম ল্যাথাম অনবদ্য ইনিংস খেললেও ৫ রানের জন্য নিজের সেঞ্চুরি  মিস  করেন। উমেশ যাদব কেন উইলিয়ামসনকে আউট করে অন্যতম প্রধান উইকেটটা এনে দেন রাহানেকে। এরপর অশ্বিন-অক্ষরের স্পিনের দাপটে দাঁড়াতে পারেনি রস টেলর, হেনরি নিকলস, টম বান্ডেলরা। শেষের দিকে কিছুটা লড়াই করেন কাইল জেমিসন। শেষ পর্যন্ত ২৯৬ রানে শেষ হয় নিউজিল্যান্ডের ইনিংস।

India vs New Zealand, Team India in driving seat of Kanpur test spb

আরও পড়ুনঃInd vs Nz: স্পিনার দাপটে তৃতীয় দিনে কুপকাত কিউইরা, একাধিক নজির অক্ষর-অশ্বিনের

আরও পড়ুনঃRavichandran Ashwin: শুধু ভালো ক্রিকেটার নয়, প্রেমিক-স্বামী-বাবা অশ্বিনও অনবদ্য

৪৯ রানের মহা  মূল্যবান লিড পেলেও, দিনের শেষে প্রথম ধাক্কা খেতে হয়েছে ভারতীয় দলকেও। ১ রান করে কাইল জেমিসনের বলে আউট হয়েছেন শুভমান গিল। দিনের শেষে ভারতীয় দলের স্কোর ১ উইকেটে ১৪। ৪ রান ও ৯ রান করে ক্রিজে রয়েছেন মায়াঙ্ক আগরওয়াল ও চেতেশ্বর পুজারা। চতুর্থ দিনে ভারতীয় দলের প্রাথমিকলক্ষ্য  লিড ৩০০ বেশি রানে নিয়ে যাওয়া।  কারণ কানপুরের ঘূর্ণি  উইকেট পঞ্চম দিনে ৩০০ রান তাড়া করা একপ্রকার অসম্ভব হয়ে উঠবে। একইসঙ্গে চতুর্থ দিন যদি পুরো ব্যাটিং করে ভারতীয় দল তাহলে উইকেট আরও ভাঙবে। প্রথম  ইনিংসে যেভাবে তৃতীয় দিনে বল করেছেন অশ্বিন, অক্ষর, জাদেজারা তাতে পঞ্চম দিনে ভারতীয় স্পিন ত্রয়ী আরও ভয়ঙ্কর হয়ে উঠবে। ফলে ৩০০- বেশি টার্গেট দেওয়াই এখন লক্ষ্য টিম  ইন্ডিয়ার। কানপুর টেস্টে অ্যাডভান্টেজ ভারত বলা যেতেই পারে। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios