Asianet News BanglaAsianet News Bangla

Ind vs Nz: স্পিনার দাপটে তৃতীয় দিনে কুপকাত কিউইরা, একাধিক নজির অক্ষর-অশ্বিনের

ভারত বনাম নিউজিল্যান্ডের (India vs New Zealand) কানপুর টেস্ট (Kanpur Test)। তৃতীয় দিনে স্পিনারদের দাপটে ঘুড়ে দাঁড়াল টিম ইন্ডিয়া (Team India) । ২৯৬ রানে  শেষ কিউইদের ইনিংস। ৪৯ রানের লিড পেল ভারতীয় দল (Indian Team)। 

Ind vs Nz, Indian Spinner Axar Patel and Ravichandran Ashwin are hero of day 3 spb
Author
Kolkata, First Published Nov 28, 2021, 12:03 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

স্পিনারদের দাপটে কানপুরে (Kanpur) নিউজিল্যান্ডের (New Zealand) বিরুদ্ধে প্রথম টেস্টের তৃতীয় দিনে ম্য়াচে ফিরল ভারতীয় ক্রিকেট দল (Indian Cricket Team)। দ্বিতীয়  দিনে ভারতের ৩৪৫ রানের জবাবে ১২৯ রানে  বিনা উইকেটে শেষ করেছিল কিউইরা। তৃতীয় দিনেও সেখান থেকেই শুরু করেন  দুই ওপেনার টম ল্যাথাম  (Tom Latham) ও উইল ইয়ং (Will Young)। কিন্তু অক্ষর প্য়াটেল (Axar Patel) ও রবিচন্দ্রন অশ্বিনের (Ravichandran Ashwin) ভেলকিতে কুপকাত হয়ে যায় ব্ল্যাক ক্যাপসরা। ম্য়াচে ১৫১ রানে প্রথম উইকেট পড়ে কেন উইলিয়ামসনের দলের। তারপর নিয়মতি ব্যবধানে একার পর এক উইকেট হারিয়ে ২৯৬ রানে অলআউট হয়ে যায় নিউজল্যান্ড দল। টম ল্যাথামের ৯৫ ও উইল ইয়ংয়ের ৮৯ রানের ইনিংস ছাড়া সেভাবে বড় স্কোর করতে পারেনি কোনও ব্য়াটসম্যান। ভারতের হয়ে সর্বোচ্চ ৫ উইকেট নেন অক্ষর প্য়াটেল ও ৩টি উইকেট নেন  রবিচন্দ্রন অশ্বিন। একটি করে উইকেট নেন রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja)ও উমেশ যাদব (Umesh Yadav)। 

কানপুর টেস্টের প্রথম ইনিংসে  ৫ উইকেট নিয়ে অনন্য রেকর্ড গড়লেন  অক্ষর প্যাটেল। এখনও পর্যন্ত চারটি টেস্টে মাত্র সাত ইনিংস বল করেছেন তিনি। তার মধ্যেই পাঁচ বার পাঁচ উইকেট নিয়েছেন বাঁ-হাতি স্পিনার। ভারতের হয়ে তিনিই প্রথম বোলার, যিনি এত কম ম্যাচে পাঁচ বার পাঁচ উইকেট নিলেন। ভারতীয়দের মধ্যে এর আগে এই রেকর্ড যুগ্ম ভাবে ছিল লক্ষ্মণ শিবরামকৃষ্ণণ ও নরেন্দ্র হিরওয়ানির দখলে। দু’জনেই নিজেদের প্রথম চার টেস্টে তিন বার করে পাঁচ উইকেট নিয়েছিলেন। ফলে যেই রেকর্ড অনি কুম্বলে, হরভজন সিংয়ের মতো তারকা স্পিনাররা করতে পারেনি তা করে দেখালেন  অক্ষর প্যাটেল। নিজের বোলিং নিয়ে অক্ষর বলেছেন,'ক্রিজটা ভাল ভাবে কাজে লাগাতে পেরেছি। আমার রাউন্ড-আর্ম অ্যাকশন, যেটা এই পিচে দারুণ ভাবে কাজে লেগেছে। ওরা আমার অ্যাকশন সে ভাবে বুঝতে পারেনি।'

Ind vs Nz, Indian Spinner Axar Patel and Ravichandran Ashwin are hero of day 3 spb

অপরদিকে, ৩ উইকেট নিয়ে নজির গড়েছেন রবিচন্দ্রন অশ্বিনও। ৪২.৩ ওভার হাত ঘুরিয়ে ৮২ রানে ৩ উইকেট নিয়েছেন তিনি। একই সঙ্গে তিনি পাকিস্তানের শাহিন শাহ আফ্রিদিকে টপকে বছরের সর্বোচ্চ উইকেট শিকারী হয়েছেন। ২০২১ সালে এখনও পর্যন্ত ৩৯টি উইকেট পেয়েছেন পাকিস্তানের বাঁ-হাতি পেসার শাহিন আফ্রিদি। অপরদিকে, রবিচন্দ্রন অস্বিনেরউইকেট সংখ্য়া ৪১। পাকিস্তান যেখানে চলতি বছরে একটি টেস্ট রয়েছে, সেখানে ভারতীয় দলের নিউজিল্যান্ডের বিরদ্ধে একটি ও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দুটি টেস্ট (যদি করোনার নতুন ভ্যারিয়েন্টের মধ্যে সিরিজ হয়) রয়েছে। ফলে শীর্ষে থেকেই অশ্বিনের শেষ করার সম্ভাবনা বেশি।

Ind vs Nz, Indian Spinner Axar Patel and Ravichandran Ashwin are hero of day 3 spb

আরও পড়ুনঃShreyas Iyer: অভিষেক টেস্টে সেঞ্চুরি, একাধিক রেকর্ড শ্রেয়সের ঝুলিতে

আরও পড়ুনঃInd vs Nz: বন্ধুর সঙ্গে লুকিয়ে প্রেম, ধরা পড়েছিলেন শাশুড়ির হাতে, জানুন রাহানের অজানা কাহিনি

তবে সেসব নিয়ে না ভেবে কানপুরে প্রথম টেস্ট  জয়ই এখন প্রধান লক্ষ্য ভারতের। সেক্ষেত্রে দ্বিতীয় ইনিংসে ফাইটিং টোটাল করে  কিউইদের চাপে রাখাই প্রধান লক্ষ্য ভারতের। একইসঙ্গে পঞ্চম দিনের উইকেট স্পিনারদের স্বর্গরাজ্য হয়ে উঠবে বলেই মনে করা হচ্ছ। সেক্ষেত্রে তৃতীয় দিনে যেমন হিরো হয়েছেন ভারতীয় স্পিনাররা, পঞ্চম দিনেও ফের ভারতকে ম্য়াচ জেতাতে পারে অশ্বিন-জাদেজা-অক্ষরের স্পিন ত্রয়ী। 

Follow Us:
Download App:
  • android
  • ios