Asianet News BanglaAsianet News Bangla

প্রথম টি২০ ম্য়াচে সহজ জয় ভারতের, ওয়েস্ট ইন্ডিজকে হারাল ৬৮ রানে

ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজের (India vs West Indies) প্রথম টি২০ ম্য়াচ।  প্রথমে ব্য়াট করে ১৯০ রান করল টিম ইন্ডিয়া (Team India)। রোহিত শর্মা করলেন ৬৪ ও দীনেশ কার্তিক ৪১ রান করেন। জবাবে ১২২ রানে থামল ক্যারিবিয়ানদের ইনিংস।

India vs West Indies 2022 team india won 1st t20 match against west Indies by 68 runs spb
Author
Kolkata, First Published Jul 29, 2022, 11:59 PM IST

ব্য়াটে-বলে দুরন্ত পারফরম্যান্স ভারতীয় ক্রিকেট দলের। ওয়েস্ট ইন্ডিজকে প্রথম টি২০ ম্য়াচে ৬৮ রানে হারাল টিম ইন্ডিয়া। ম্য়াচে টস  জিতে বোলিং করার সিদ্ধান্ত  নেন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক নিকোবলাস পুরান। প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৯০ রান করে টিম ইন্ডিয়া। দলের হয়ে সর্বোচ্চ ৪৪ বলে ৬৪ রানের ইনিংস খেলেন রোহিত শর্মা। এছাড়া শেষের দিকে ১৯ বলে ৪১ রানের মারকাটারি ইনিংস খেলেন দীনেশ কার্তিক। ২৪ রান করেন সূর্যকুমার যাদব। রান তাড়া করতে নেমে ২০ ওভারে ১২২ রানেই শেষ হয়ে যায় ওয়েস্ট ইন্ডিজের ইনিংস। শার্মাহ ব্রুকসের ২০ রানে ইনিংস  ক্যারিবিয়ান দলের সর্বোচ্চ স্কোর। বড় ব্যবধানে জয় দিয়ে সিরিজ শুরু করতে পেরে খুশি রোহিত শর্মার দল। 

 

 

এদিন আরও এক নতুন ওপেনিং জুটি দেখা যায় ভারতীয় দলের। রোহিত শর্মার সঙ্গে ইনিংসের শুরু করেন সূর্যকুমার যাদব। শুরুটাও ভালোই করেছিলেন দুজনে। ৪৪ রানের পার্টনারশিপ করার পর প্রথম উইকেট পড়ে ভারতের। ২৪ রান করে আকিল হোসেনের বলে আউট হন সূর্যকুমার যাদব। দ্বিতীয় উইকেট ১ রানের মধ্যেই পড়ে। খাতা না খুলে ওবেড ম্যাককয়ের বলে আউট হন শ্রেয়স আইয়র। এরপর রোহিত শর্মা ও ঋষভ পন্থ মিলে এগিয়ে নিয়ে যান দলের স্কোর বোর্ড। ৪৩ রান যোগ করেন জুটিতে। ৮৮ রানে তৃতীয় উইকেট পড়ে ভারতের। ১৪ রান করে কিমো পালের বলে আউট হন ঋষভ পন্থ। ব্যাট হাতে এদিন ব্যর্থ হন হার্দিক পান্ডিয়াও। ১০২ রানের মাথায় ১ রান করে আলজারি জোসেফের বলে আট হন হার্দিক পান্ডিয়া। অপরদিকে নিজের ইনিংস চালিয়ে যান রোহিত শর্মা। অর্ধশতরানও পূরণ করেন ভারত অধিনায়ক।  ১২৭ রানে পঞ্চম উইকেট পড়ে ভারতের। ৬৪ রান করে জেসন হোল্ডারের বলে আউট হন রোহিত শর্মা। এরপর ক্রিজে আসেন দীনেশ কার্তিক। দলের ১৩৮ রানের মাথায় ব্যক্তিগত ১৬ রান করে করে আলজারি জোসেফের বলে আউট হন রবীন্দ্র জাদেজা। এরপর শেষের দিকে দলের ইনিংস এগিয়ে নিয়ে যান কার্তিক ও অশ্বিন। বিধ্বংসী মেজাজে ব্যাটিং করেন ডিকে। শেষ পর্যন্ত ১৯০ রানে ৬ উইকেটে থামে ভারতের ইনিংস। ৪১ রান করে অপরাজিত থাকেন দীনেশ কার্তিক ও ১৩ রানে অপরাজিত থাকেন অশ্বিন। 

India vs West Indies 2022 team india won 1st t20 match against west Indies by 68 runs spb

রান তাড়া করতে নেমে শুরুটা ভালো হয়নি ওয়েস্ট ইন্ডিজের। প্রথম থেকেই নিয়মিত ব্যবধানে উইকেট হারিয়ে চাপে পড়ে যায় ক্যারিবিয়ানরা। ভারতীয় পেস অ্যাটাকে ভুবনেশ্বর কুমার  থেকে তরুণ অর্শদীপ সিং, স্পিন অ্য়াটাকে রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা ও রবি বিষ্ণোই  সকলেই অনবদ্য বোলিং করেন। ওয়েস্ট ইন্ডিজের হয়ে সর্বোচ্চ ২০ রান করেন শার্মাহ ব্রুকস। এছাড়া কোনও ওয়েস্ট ইন্ডিজ ব্যাটসম্য়ান ২০ রানের গণ্ডি টপকাতে পারেননি। শেষ পর্যন্ত ২০ ওভারে ১২২ রানে ৮ উইকেটে শেষ হয় ওয়েস্ট ইন্ডিজের ইনিংস। ভারতের হয়ে সর্বোচ্চ দুটি করে উইকেট নেন রবিচন্দ্রন অশ্বিন, রবি বিষ্ণোই ও অর্শদীপ সিং। এছাড়া একটি করে উইকেট নেন ভুবনেশ্বর কুমার ও রবীন্দ্র জাদেজা। ৬৮ রানের বড় ব্যবধানে ম্য়াচ জেতে টিম ইন্ডিয়া। এই জয়ের ফলে ৫ ম্য়াচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল ভারতীয় দল। 


 

Follow Us:
Download App:
  • android
  • ios