আবারও গড়াপেটার ছায়া ভারতীয় ক্রিকেটে। একদিকে যখন তামিলনাড়ু প্রিমিয়ার লিগে গড়াপেটার খবর উঠে আসছে, তখনই ভারতীয় ক্রিকেট দলের দিকেও হাত বাড়াতে শুরু করেছে বুকিরা। তবে বিরাটদের দল নয়, বুকিদের নজরে এবার ভারতীয় মহিলা দল। ঘটনা গত বছের ফেব্রুয়ারি মাসের। ভারতীয় মহিলা দল তখন ন্যাশনাল ক্রিকেট অ্যাকাডেমিতে অনুশীলন করছিল। ভারতীয় মহিলা দলের এক বোলারকে বড় অঙ্কের প্রস্তাব দিয়েছিল  রাকেশ বাফনা ও জিতেন্দ্র কোঠারি নামের দুই বুকি। প্রস্তাব ছিল ইংল্যান্ডের বিরুদ্ধে ম্যাচ ছাড়ার। এই প্রস্তাবে সারা না দিয়ে সেই মহিলা ক্রিকেটার গোটা বিষয়টি জানানা ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডকে। সোমবারই এই ঘটনা বেঙ্গালুরু পুলিশকে জানায় ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের দুর্নীতি দমন শাখা। বেঙ্গালুরু পুলিশ ও সেন্ট্রাল ক্রাইম ব্রাঞ্চ ঘটনার তদন্ত শুরু করেছে। 

আরও পড়ুন - স্মিথ নয় বিশ্বসেরা বিরাটই, মন্তব্য সৌরভের

দুই বুকির মধ্যে জিতেন্দ্র কোঠারি নিজের পরিচয় দিয়েছিল স্পোর্টস ম্যানেজার হিসেবে। গত বছর ভারতীয় মহিলা দলের সেই বোলারকে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে জিতেন্দ্র, তার ম্যানজেন্ট সংস্থায় নথিভুক্ত হওয়ার প্রস্তাব দেয়। এমনকি একটি চুক্তি পত্রও পাঠায় জিতেন্দ্র। সেই চুক্তি পত্র সই করেননি সংশ্লিট ক্রিকেটার। তারপর ফেব্রিুয়ারি মাসে যখন ভারতীয় মহিলা দল বেঙ্গালুরুতে ইংল্যান্ড সিরিজের আগে অনুশীলন করছিলেন তখন জিতেন্দ্র রাকেশকে নিয়ে সেই ক্রিকেটারের সঙ্গে দেখা করতে চায়, জানায় কিছু ব্যবসায়ীক কথা আছে। সেই বৈঠকেই মহিলা ক্রিকেটারটিকে ম্যাচ গড়াপেটার প্রস্তাব দেওয়া হয়। বড় অঙ্কের টাকার প্রস্তাব দেয় রাকেশ। একই সঙ্গে দলেও আরও ক্রিকেটারদের কাছে পৌছানোর জন্য সেই ক্রিকেটারকে ব্যবহার করার কথাও বলা হয়। ঘটনায় ঘাবরে গিয়ে সমস্থ বিষয়টি বোর্ডের কাছে জানান সেই ক্রিকেটার। 

আরও পড়ুন - টোকিও অলিম্পিকে যাওয়া হচ্ছে না দীপা কর্মকারের, ইঙ্গিত দিলেন কোচ

এই বিষয়ে চুপ করে বসে নেই আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল। বোর্ড গোটা ঘটনা জানানোর পর তারাও নিজেদের মত করে তদন্ত শুরু করেছে। জিতেন্দ্র কোঠারিকে সাময়িক সতর্ক করা হয়েছে। পাশাপাশি, গড়াপেটার প্রস্তাব পাওয়ার পর সেই মহিলা ক্রিকেটার ভয় না পেয়ে বোর্ডের কাছে গোটা ঘটনা জানানোয়, সংশ্লিষ্ট ক্রিকেটারটির প্রশংসাও করেছে আইসিসি। এমনটাই জানিয়েছেন ভারতীয় ক্রিকেটের  দুর্নীতি দমন শাখার প্রধান অজিত সিং। 

আরও পড়ুন - ইংল্য়ান্ডের সঙ্গে কোচিং পর্ব শেষ হল বেলিসের