ইংল্য়ান্ড দলের কোচের পদ থেকে এবার সরে দাঁড়ালেন ট্রেভর বেলিস। বিশ্বকাপ ও অ্য়াশেজ শেষ হতেই ইংল্য়ান্ড ক্রিকেট বোর্ডের সঙ্গে চুক্তি শেষ হয়েছে অস্ট্রলিয়ার এই প্রাক্তন ক্রিকটারের। আর সেই সঙ্গে দলের দায়িত্ব থেকে সরে দাঁড়িয়েছেন তিনি। কোচ হিসাবে প্রথমবার ইংল্য়ান্ডকে বিশ্বকাপ জিততে সাহায্য় করেছেন বেলিস। চলতি বছরের বিশ্বকাপে ঐতিহাসিক জয়ের পর দলের দায়িত্ব ছাড়ার কথা ভেবেছিলেন বেলিস। তবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অ্য়াশেজ থাকায় এই সিরিজের পর দলের দায়িত্ব ছাড়লেন বেলিস। দলের দায়িত্ব ছাড়ার পর ইংল্য়ান্ড দল নিয়ে প্রশংসা করেন ব্রিটিশদের এই প্রাক্তন কোচ। এই দল আগামী দিনে সেরাদের টেক্কা দেব বলে দাবি করেছেন বেলিস। নস্টালজিয়া ও আবগের মধ্য়েই এই রুট, স্টোকসদের সঙ্গে চুক্তি শেষ করলেন বেলিস।

আরও পড়ুন, রানের পাহাড়ে গাভাস্করকে স্পর্শ স্মিথের


রবিববার অ্য়াশেজ শেষ হতেই ড্রেসিং রুমে বিদায় জানানো হয় বেলিসকে। সেই সঙ্গে এতদিন পর দলের দায়িত্ব ছাড়ার পর আবেগতাড়িত হয়ে পড়েন বেলিস। ইংল্য়ান্ড দল নিয় বেলিস বলেন, 'ইংল্য়ান্ডের এই দলটায় অনেক কিছু বদল এসেছে। যেটা সব থেকে চোখে লাগার বিষয় সেটা হল দলের ভাবমূর্তিতে রদবদল। এটা দলের জন্য়া আগামী দিনে পজিটিভ হয়ে দাঁড়াবে। ২০১৫ সালের বিশ্বকাপ ও ২০১৯ সালের বিশ্বকাপ দলের মেধ্য় আকাশ পাতাল তফাৎ তৈরি হয়েছে। সেই কারণে ইংল্য়ান্ড আজ বিশ্ব চ্য়াম্পিয়ন।'

আরও পড়ুন, ইতিহাস তৈরির লক্ষ্যে দল, লজ্জার রেকর্ড ওয়ার্নারের


২০১৫ সালের বিশ্বকাপ ব্য়র্থতার পর ব্রিটিশ দলের দায়িত্ব নিয়েছিলেন অস্ট্রিলয়ার প্রাক্তন ক্রিকেটার ট্রভর বেলিস। সেই বিশ্বকাপে নজর কাড়তে পারেননি ইংল্য়ান্ড ক্রিকেটাররা। তবে চলতি বছরের বিশ্বকাপে অন্য় রকম শরিরি ভাষা নিয়ে প্রতিযোগীতায় নেমেছিল ব্রিটিশ দল। আর তাঁদের এই ভালো পারফরম্য়ান্সের পিছনে রয়েছে বেলিসের হাত। তবে দলের দায়িত্ব ছাড়ার সময় সেই কথা মানতে চাননি বেলিস। উপরন্ত শেষ দিনে ক্রিকেটারদের কৃতিত্ব দিয়ে গিয়েছেন বেলিস। বেলিস আরও বলেন, 'এই দলের দায়িত্বে আমি ছিলাম ঠিকই। তবে কৃতিত্বটা ক্রিকেটারদের। ওরা নিজেদের দ্রুত পরিবর্তন করেছে। মানসিকতায় বদল এনেছে। এটাই অনেত বড় কথা। আমি ওদের পাশে ছিলাম।' বিশ্বকাপ জয়ের পাশাপাশি অস্ট্রিলয়ার বিরুদ্ধেও অ্য়াশেজ ২-২ ফলে ড্র করে ইংল্য়ান্ড। সেই সঙ্গে ইংল্য়ান্ডের সঙ্গে নিজর কোচিং যাত্রা শেষ করেন এই ক্রিকেটার।