Asianet News BanglaAsianet News Bangla

IPL 2021, Final - কোথায় এগিয়ে CSK, কোথায় KKR - দেখে নিন দুই দলের শক্তি এবং দুর্বলতা

দশমীর দিন আইপিএল ২০২১ (IPL 2021)-এর ফাইনালে মুখোমুখি চেন্নাই সুপার কিংস (Chennai Super Kings) এবং কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders)। ম্যাচের আগে জেনে নিন, কোন দলের শক্তি কী, কীই বা দুর্বলতা।

IPL 2021 Final, CSK vs KKR: Strengths and Weaknesses of  two teams ALB
Author
Kolkata, First Published Oct 15, 2021, 5:54 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শুক্রবার, বিজয়া দশমীর দিন দুবাই ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে তৃতীয় আইপিএল ট্রফি জয়ের লক্ষ্যে আইপিএল ২০২১ (IPL 2021 final)-এর ফাইনালে চেন্নাই সুপার কিংস (Chennai Super Kings)-এর মুখোমুখি হদ্ধে কেকেআর। এখনও পর্যন্ত দিবার আইপিএলের ফাইনালে উঠে দুবারই জিতেছে কেকেআর। অন্যদিকে সিএসকে নয়বার ফাইনালে উঠলেও তার মধ্যে মাত্র তিনটিতে জয়ী হয়েছে তারা। তবে, দুবাইয়ে এদিন পুরোনো রেকর্ড নয়, দুই দলের বর্তমান শক্তি এবং দুর্বলতাই গুরুত্বপূর্ণ। 

চেন্নাই সুপার কিংস-এর শক্তি 

আইপিএল ২০২১ -তে সিএসকে -র সাফল্যের প্রধান কারণ হল দুই ওপেনার - ঋতুরাজ গায়কওয়াড (৬০৩ রান) এবং ফাফ ডুপ্লেসিস (৫৪৭ রান)-এর ফর্ম। এর সঙ্গে, এমএস ধোনির নেতৃত্ব তো রয়েইছে। তাঁর বোলিং পরিবর্তন, এবং ক্রিকেটারদের প্রতি আস্থা প্রদর্শন, টুর্নামেন্টে দারুণভাবে কাজ করেছে। আর বোলাররা, বিশেষ করে শার্দুল ঠাকুর, গুরুত্বপূর্ণ সময়ে উইকেট তুলে নিয়েছেন। 

কলকাতা নাইট রাইডার্সের শক্তি

ভারতে টুর্নামেন্টের প্রথমার্ধে কেকেআর যে অবস্থায় ছিল, সংযুক্ত আরব আমিরশাহিতে আসার পর থেকে তার সম্পূর্ণ রূপান্তর ঘটেছে। মরুদেশে তারা এমন পারফর্ম করেছে যে পয়েন্ট টেবিলে সপ্তম স্থান থেকে চতুর্থ স্থানে উঠে লিগ পর্ব শেষ করে, এখন আইপিএল ট্রফির জয়ের জন্য খেলতে নামছে। এই পরিবর্তনের পিছনে মূল কারণ, ওপেনিং জুটি ভেঙ্কটেশ আইয়ার ও শুবমান গিল-সহ টপ অর্ডারের অসাধারণ পারফরম্যান্স। লকি ফার্গুসন, শিবম মাভি, বরুণ চক্রবর্তী, এবং সুনীল নারাইনের বোলিং বিভাগও নির্ভুলভাবে কাজ করে চলেছে।

চেন্নাই সুপার কিংস-এর দুর্বলতা

আগের ম্যাচে রবিন উথাপ্পার অর্ধশতরান পেয়েছেন এবং ধোনিও একটি দ্রুতগতির ক্যামিও ইনিংস খেলেছেন। কিন্তু, চলতি মরসুমে সিএসকে-র বড় মাথাব্যথা হয়ে দাঁড়িয়েছে মিডল অর্ডার ব্যাটারদের অফ ফর্ম। ওপেনাররা ভাল শুরু করতে না পারলেই সমস্যায় পড়েছে সিএসকে। বোলিং বিভাগের ক্ষেত্রে আবার দেখা গিয়েছে শিশির পড়লেই তাদের বোলিং নখদন্তবিহীন হয়ে যায়।

কলকাতা নাইট রাইডার্সের দুর্বলতা

কেকেআর-এর সবথেকে বড় উদ্বেগের কারণ হল অধিনায়ক ইয়ন মর্গানের অফ ফর্ম। দিল্লি ক্যাপিটালস-এর বিপক্ষেও দ্বিতীয় কোয়ালিফায়ারে মর্গান শূন্য করেছেন। কার্তিকও সেই ম্যাচে শূন্য করেন। কার্তিক শেষের দিকে ক্যামিও ইনিংস খেলতে স্বচ্ছন্দ হলেও, বড় রানের ইনিংস খেলার দরকার হলে তাঁর কাছ থেকে কতটা সহায়তা পাওয়া যাবে, তাই নিয়ে সন্দেহ রয়েছে। 

Follow Us:
Download App:
  • android
  • ios