বিশ্ব জুড়ে নিজের হত্যালীলা বাড়িয়েই চলেছে করোনা ভাইরাস। বেড়েই চলেছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। কোভিড ১৯-এর দাপটে পৃথিবী জুড়ে স্তব্ধ ক্রীড়া জগৎও। ক্রিকেট, ফুটবল, টেনিস থেকে শুরু স্থগিত হয়ে গিয়েছে সব খেলা। ভারতেও প্রশ্ন চিহ্নের মুখে আইপিএলের ভবিষ্যৎ। চলতি বছরে অক্টোবর মাসে রয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। তা নিয়েও দেখা দিয়েছে সংশয়। যদিও আইপিএলের ক্ষেত্রে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলে ফাঁকা গ্যালারিতে টুর্রনামেন্ট করার পক্ষে সওয়াল করেছেন অনেক বর্তমান তথা প্রাক্তন ক্রিকেটার। এবার আইপিএল ও টি-টোয়েন্টি বিশ্বকাপের ভবিষ্যৎ।

আরও পড়ুনঃপ্রয়াত হলেন জাগলিংয়ের 'যাদুকর' অভয় মিত্র, শোকস্তব্ধ ক্রীড়া মহল

ম্যাক্সওয়েলের মতে, সূচি বদল করে রুদ্ধদ্বার স্টেডিয়ামে যদিও বা হতে পারে আইপিএল। কিন্তু দর্শকশূন্য গ্যালারিতে টি টোয়েন্টি বিশ্বকাপ হওয়া কোনও মতেই সম্ভবই নয়। অনেকেই বলছেন অক্টোবর-নভেম্বর মাসের উইন্ডোতে হতে পারে আইপিএল। পিছিয়ে যেতে পারে টি টোয়েন্টি বিশ্বকাপ। ম্যাক্সওয়েল বলছেন, ‘‘আইপিএল দর্শকহীন স্টেডিয়ামে হতেই পারে। কিন্তু দর্শকশূন্য অবস্থায় টি টোয়েন্টি বিশ্বকাপের কথা ভাবা সম্ভবই নয়।’’ করোনাভাইরাস-এর আক্রমণ কতটা ঠেকাতে পারবে অস্ট্রেলিয়া, তার উপরে নির্ভর করে রয়েছে নির্ধারিত সময়ে টি টোয়েন্টি বিশ্বকাপ হবে না কি তা পিছিয়ে যাবে। ঠিক সময়ে টি টোয়েন্টি বিশ্বকাপ হওয়া নিয়ে সংশয় প্রকাশ করে ‘ম্যাড ম্যাক্স’ বলছেন, ‘‘মাঠে একটা লোকও থাকবে না এই অবস্থায় বিশ্বকাপ হবে, এমন কথা কেউ কল্পনাও করতে পারে না। অদূর ভবিষ্যতে টি টোয়েন্টি বিশ্বকাপ হবে বলে তো আমার মনে হচ্ছে না।’’ 

আরও পড়ুনঃ২০১৯ বিশ্বকাপের পরই অবসর নেওয়া উচিত ছিল ধোনির, বিস্ফোরক মন্তব্য শোয়েব আখতারের

আরও পড়ুনঃআইপিএলের ভবিষ্যৎ নিয়ে বড় ঘোষণা সৌরভ গঙ্গোপাধ্যায়ের, কী বললেন বিসিসিআই প্রেসিডেন্ট

সূচি অনুযায়ী, টি টোয়েন্টি বিশ্বকাপের বল গড়ানোর কথা অক্টোবর-নভেম্বরে।  কিন্তু বিশ্ব জুড়ে যেভাবে করোনা ভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বেড়েই চলেছে তাতে টি-টোয়েন্টি বিশ্বকাপ ও ভারতের অস্ট্রেলিয়া সফর নিয়ে প্রশ্ন চিহ্ন থেকেই যাচ্ছে। পরিস্থিতি স্বাভাবিক না হলে অস্ট্রেলিয়া থেকে আন্তর্জাতিক বিমান চলাাচল করাও সম্ভব নয়। ফলে সেক্ষেত্রে টুর্নামেন্ট না হওয়ার সম্ভাবনা বেশি। যদিও পরিস্থিতি স্বাভাবিক হওয়ার প্রসঙ্গে আশাবাদী ম্যাক্স ওয়েল।