ওয়েস্টইন্ডিজ সফর থেকে অব্যাহতি নিটে ভারতীয় আধাসামরিক বাহিনীর সাম্মানিক লেফট্যানেন্ট কর্নেল হিসেবে আপাতত কাশ্মীর উপত্যকায় নিয়োগ পেয়েছেন প্রাক্তন ভারত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। বিজয় বাহিনীর সঙ্গে তিনি ৩১ জুলাই থেকে ১৫ অগাস্ট প্রযন্ত থাকবেন কাশ্মীরে। ধোনির মতো হাই প্রোফাইল ভিআইপি এতদিন কাশ্মীরে থাকলে বিচ্ছিন্নতাবাদী জঙ্গিরা তাঁর ক্ষতি করার চেষ্টা করতে পারে। আদৌ তিনি নিরাপদ থাকবেন তো? এই প্রশ্নটাই এখন ঘুরছে ধোনিভক্তদের মাথায়। কিন্তু, এই আশঙ্কাকে প্রায় দোনির হেলিকপ্টার শটের মতোই উড়িয়ে দিলেন সেনাপ্রধান বিপিন রাওয়াত।

এদিন তিনি বলেছেন, ধোনির নিরাপত্তার প্রয়োজন নেই, বরং এখন তিনিই আর পাঁচজন সেনা সদস্যের মতো অসামরিক নাগরিকদের নিরাপত্তা দেবেন। তিনি জানান, যখন কোনও নাগরিক সেনার উর্দি গায়ে তোলেন, তখন উর্দির দায়িত্বও তাঁর উপর ন্যাস্ত হয়। ধোনি প্রাথমিক ট্রেনিং নিয়েছেন, কাজেই তিনি সেই দায়িত্ব ভালভাবেই পালন করতে পারবেন।

যে ১০৬ আধাসামরিক বাহিনীর সঙ্গে ধোনি উপত্যকায় দায়িত্ব পালন করতে যাচ্ছেন, সেই বাহিনীর ভূয়সী প্রশংসা করেছেন বিপিন রাওয়াত। তিনি জানান, এই ব্যাটেলিয়ন যোগাযোগ সংক্রান্ত দায়িত্ব ও কোনও জায়গার সুরক্ষা দানে অত্যন্ত দক্ষ। তাই ধোনিকে নিরাপত্তা দিতে হবে না, বরং তিনিই এখন থেকে বহু নাগরিককে নিরাপত্তা দেবেন। এমনটাই ভারতীয় সেনা প্রধানের মত।