প্রতি দশকের শেষে ডিসেম্বর মাসে আইসসিসি দশকের সেরা দল ঘোষণা করে। ২০২০-র শেষেও তার ব্যতিক্রম হল না। আইসিসি ঘোষণা করল এই দশকের সেরা একদিনের ও টি২০ দল। আর সকলকে পেছনে ফেলে এই দশকের ওডিআই ও টি২০ টিমের অধিনায়ক হিসেবে নির্বাচিত হয়েছেন এমএস ধোনি। একদিনের দলে এমএস ধোনি  ছাড়াও রয়েছেন বিরাট কোহলি। এই দশকে ধোনির ওডিআই বিশ্বকাপ জয় সহ ভারতীয় দলের অনবদ্য পারফরমেন্সের জন্য এই সিদ্ধান্ত আইসিসির। 

এক নজরে দেখে নেওয়া যাক আইসিসির বর্ষসেরা একদিনের দলের তালিকা-
রোহিত শর্মা, ডেভিড ওয়ার্নার, বিরাট কোহলি, এবি ডি’ভিলিয়ার্স, শাকিব আল হাসান, মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক), বেন স্টোকস, মিচেল স্টার্ক, ট্রেন্ট বোল্ট, ইমরান তাহির, লাসিথ মালিঙ্গা।

 

 

আইসিসির দশকের সেরা টি২০ দলে ভারতীয় দলের জয়জয়কার। একাদশে মোট ৪ জন প্লেয়ার রয়েছে ভারতীয় গলের। দলে ওপেনার হিসেবে জায়গা পেয়েছেন  রোহিত শর্মা। মিডল অর্ডারে রয়েছে বিরাট কোহলি। অধিনায়ক হিসেবে রয়েছেন মহেন্দ্র সিং ধোনি। বোলারের তালিকায় রয়েছেন ভারতীয় পেস অ্যাটাকের অন্যতম প্রধান অস্ত্র জসপ্রীত বুমরাও। ধোনি গত দশকে টি২০ বিশ্বকাপ জিতলেও, ভারতীয় দলের তা অধিনায়কত্বের পারফরমেন্সের নিরিখে এই সম্মান পেয়েছেন মাহি। 

এক নজরে দেখে নেওয়া যাক আইসিসির বর্ষসেরা টি২০ দলের তালিকা-
রোহিত শর্মা, ক্রিস গেইল, অ্যারন ফিঞ্চ, বিরাট কোহলি, এবি ডি’ভিলিয়ার্স, গ্লেন ম্যাক্সওয়েল, মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক), কাইরন পোলার্ড, রশিদ খান, জশপ্রীত বুমরাহ, লাসিথ মালিঙ্গা।

 

 

২০২০ সালের ১৫ অগাস্ট আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছেন মহেন্দ্র সিং ধোনি। তারপর আইপিএলে সফল হতে পারেননি মাহি। কিন্তু আন্তর্জাতিক ক্রিকেটে ভারতীয় দলের হয়ে তার অবদান ভোলার নয়। আর তারই সম্মান স্বরূপ ও যোগ্য ব্যক্তি হিসেবেই শেষবারের মত আইসিসি সেরা একাদশে অধিনায়ক জায়গা করেন নিলেন মাহি।